ঘোষনা:
শিরোনাম :
গাজীপুর কাশিমপুর কারাগারে লেখক মুস্তাকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি। সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় দুই ইটভাটা শ্রমিকের মৃত্যু। খুৃলনা মহানগর বিএনপির সভাপতির নেতৃত্বে তাৎক্ষণিক মিছিল,পুলিশ বিএনপি কার্যালয় ঘিরে রেখেছে। নীলফামারী, র‌্যাব-১৩, ইয়াবা ট্যাবলেটসহ ১ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার। নির্বাচনে কারচুপির চেষ্টা করবেন না- সৈয়দপুরে জাপা মহাসচিব। উর্দুভাষী মানুষ আমার আত্মার আত্বীয়,নীলফামারীতে নির্বাচনী সভায় জাহাঙ্গীর কবীর নানক। নীলফামারীর উন্নয়নের স্বার্থে নৌকার বিকল্প নেই -জাহাঙ্গীর কবির নানক। কাশিমপুর কারাগারে মৃত্যুবরণ করা লেখকরে মৃত্যুতেও তদন্ত হবে,চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রী । কিশোরগঞ্জে বিনামূল্যে কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ। কিশোরগঞ্জের প্রকৃতিকে আলোকচ্ছটায় উদ্ভাসিত করে তুলেছে শিমুল ফুল
দ্বিতীয় ধাপে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ২ নারীসহ ১৫ বন্দির মুক্তি।

দ্বিতীয় ধাপে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ২ নারীসহ ১৫ বন্দির মুক্তি।

গাজীপুর প্রতিনিধি,
দ্বিতীয় ধাপে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ২ নারীসহ ১৫ বন্দির মুক্তি। করোনাভাইরাস সঙ্কটে কারাগারগুলোতে ভিড় কমাতে লঘুদণ্ডে দণ্ডিত বন্দিদের মুক্তি দেওয়ার সরকারী সিদ্ধান্তের পর আজ শনিবার দ্বিতীয় ধাপে কারাবন্দিদের মুক্তি দেয়া হয়েছে। কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্সের দুই কারাগার থেকে ২ নারীসহ মোট ১৫ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষ।
এর আগে প্রথম ধাপে গাজীপুর জেলা ও কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্সের চার কারাগার থেকে দুই নারীসহ মোট ১০ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল।
কোভিড-১৯ অতিমাত্রায় ছোঁয়াচে বলে কারাগারগুলোতে ঝুঁকির মাত্রা থাকে অত্যন্ত বেশি। তাই বন্দিদের চাপ কমানোর উদ্যোগ নেয় সরকার।
ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে ২ হাজার ৮৮৪ জন বন্দির অবশিষ্ট কারাদণ্ড মওকুফ করা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।
ছয় মাস থেকে এক বছর সাজা ভোগকারী, তিন মাস থেকে ছয় মাস সাজা ভোগকারী এবং তিন মাস পর্যন্ত সাজা ভোগকারী বন্দিরা মহামারীর কারণে এই মুক্তির সুযোগ পাচ্ছেন।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের বিশেষ বিবেচনায় লঘুদণ্ডপ্রাপ্ত সাজাপ্রাপ্ত বন্দিদের মুক্তির সিদ্ধান্ত কার্যকর করা ইতিমধ্যে শুরু হয়েছে সারা দেশে। এরই অংশ হিসেবে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ১৩ বন্দি, কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে দুই নারীসহ লঘুদণ্ডে দণ্ডিত মোট ১৫ কারাবন্দি মুক্তি পেয়েছে।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার বাহারুল আলম বলেন, এ কারাগার থেকে শনিবার বিকেলে লঘুদণ্ডে দণ্ডিত ১৩ কারাবন্দি মুক্তি পেয়েছে।
কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের জেলার আনোয়ার হোসেন বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী লঘুদণ্ডে দণ্ডিত দুই নারী বন্দিকে শনিবার এ কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।
মুক্তিপ্রাপ্তদের অধিকাংশই ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্ত বলে জানান কারা কর্মকর্তারা।
‘লঘুদণ্ড’র ব্যাখ্যায় কারা কর্মকর্তারা বলেন, “বিভিন্ন অপরাধে যাদের সাজা এক বছর এবং তার থেকে কম হয়েছে, তাদের বেলায় এই আদেশ কার্যকর করা হচ্ছে।”
উল্লেখ্য : প্রথম ধাপে গত ৩ ও ৪ মে বিভিন্ন সময়ে কাশিমপুর হাইসিউিরিটি কেন্দ্রীয় কারাগার থেকে ১ জন, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর ১ জন, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ৩ জন, কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে দুই নারী এবং গাজীপুর জেলা কারাগার থেকে ৩ জনসহ লঘুদণ্ডে দণ্ডিত মোট ১০ কারাবন্দি মুক্তি পায়।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST