ঘোষনা:
শিরোনাম :
হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য
২০১৯-২০ অর্থবছরের ঘোষিত বাজেট অতি আশাবাদি ও কল্পনার বাজেট-বললেন,অর্থনীতিবিদরা।

২০১৯-২০ অর্থবছরের ঘোষিত বাজেট অতি আশাবাদি ও কল্পনার বাজেট-বললেন,অর্থনীতিবিদরা।

চট্টগ্রাম প্রতিবেদক ,
২০১৯-২০ অর্থবছরের ঘোষিত বাজেটকে অতি আশাবাদি ও কল্পনার বাজেট উল্লেখ করে অর্থনীতিবিদরা বলছেন, ৮ দশমিক ২শতাংশ জিডিপি প্রবৃদ্ধি প্রাক্কলনের ধারে কাছেও যেতে পারবো না। তবে চট্টগ্রাম চেম্বার এ বাজেটের মাধ্যমে জনগণ উপকৃত হবে জানালেও বিএনপি নেতারা বলছেন, বাজেটে বড় প্রকল্পে বেশি বরাদ্দের মাধ্যমে দূর্নিীতির ধারা অব্যাহত রাখার ব্যবস্থা করা হয়েছে। কালো টাকা সাদা করার সুযোগেরও সমালোচনা করেন অনেকে।
করোনাকালে অর্থনৈতিক সংকটের মাঝেও বড় বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর বাজেটে সাধারণ মানুষের জন্য অনেক কথা মালা রয়েছে। বাজেটের আগে পরে সাধারণ মানুষের কথা কম ভাবা হয় এটাই মনে করেন অনেকে। তাই বাজেট নিয়ে মন্তব্য করতে দ্বিধা করেন অনেক নাগরিক। তবুও যারা দু’চার কথা বলেন বাজেট নিয়ে অসন্তোষ তাদের মনেও।
এবার বাজেটে ৮ দশমিক ২শতাংশ জিডিপি প্রবৃদ্ধি প্রাক্কলন, ৮০ হাজার কোটি টাকারও বেশি বিদেশী ঋণ এবং ৩ লাখ কোটি টাকার কাছাকাছি রাজস্ব আয়ের কথা বলা হয়েছে। কিন্তু অর্থনীতিবিদরা বলছেন,বর্তমান পরিস্থিতিতে এসব অর্জন কোন মতে্ই সম্ভব নয়।
আর অর্থনীতিবিদ প্রফেসর ড. মঈনুল ইসলাম বলেন,বর্তমান পরিস্থিতিতে অর্জন করাই সরকারের বড় চ্যালেন্স ।
বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য , আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন,বাজেটে মানুষের জীবন-জীবিকার বিষয়টি উপেক্ষিত হয়েছে ।আর দূর্নিীতির ধারা অব্যাহত রাখার জন্যই কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে। বারভিদা’র সাবেক মহাসচিব মো: হাবিবুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেট হতাশ করেছে রিকন্ডিশন গাড়ি আমাদানিকারকদেরও। তবে চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি, তরফদার রুহুল আমিন, বাজেটের প্রশংসা করে বলেছেন যুগোপযোগী হয়েছে । দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রামকে জাতীয়ভাবে ভাবা উচিত এবং চট্টগ্রামের জন্য বাজেটে আলাদা বরাদ্দ থাকা দরকার মনে করেন বিশেষজ্ঞরা।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST