ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
কিশোরগঞ্জে আগাম আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষক।

কিশোরগঞ্জে আগাম আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষক।

স্টাফ রিপোর্টারঃ   ভোজন রসিক বাঙ্গালীর রসনাতৃপ্তির প্রধান সবজি আলু। আর এ আলু আগাম চাষাবাদে রোল মডেল ও দেশের অন্য জেলার চেয়ে এগিয়ে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা।

এক সময়ের অনাবাদি ধু-ধু বালুময় প্রান্তর এখন উর্বর ভূমিতে পরিণত হয়ে আগাম আলুর চাষ সহ চার ফসলি জমিতে রুপ নিয়েছে। সেই জমিতে আগাম আলু চাষ করে এক সময়ের পিছিয়ে পড়া জনপদ এখন স্বনির্ভর জনপদে পরিণত হয়েছে। উঁচু জমিতে আগাম জাতের আউশ-আমন ধান কাটা মাড়াই শেষ করে এক খন্ড জমি পতিত না রেখে দফায় দফায় বন্যা,আলুতে ভোজ বাজি সবকিছু উপেক্ষা করে আগাম আলুর বাজার ধরার মাতোয়ারায় মেতে উঠে রোপন করেছিলেন আগাম জাতের সেভেন আলু। এখন সেই আগাম আলুর ক্ষেত হাতে লাঙ্গল টেনে জমি তৈরী আগাছা পরিস্কার কীটনাশক প্রয়োগ নিড়ানি দেওয়া সহ আলুর ক্ষেত পরিচর্যায় মহা কর্মযজ্ঞে পেতে উঠেছেন ক্ষুদ্র প্রান্তিক কৃষক। আবহাওয়া অনুকূলে থাকলে আর ২০-২৫ দিনের মধ্যে আগাম আলু উত্তোলন করতে পারবেন এ অঞ্চলের কৃষক। মাঠের পর মাঠ এখন আগাম আলুর বেড়ে উঠা লকলকে গাছ সবুজের সমারোহে দোল খাচ্ছে বাতাসে। স্বল্প সময়ে উৎপাদন যোগ্য ও দ্বিগুন লাভ হওয়ায় এ এলাকার কৃষকদের আগাম আলু চাষের আগ্রহ দিনদিন বাড়ছে। উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এবারে ৪ হাজার ৩৬৫ হেক্টর জমিতে আগাম আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগাম আলু তোলার পর একই জমিতে মৌসুমী আলু, ভূট্টা, মরিচ, মিষ্টিকুমড়া, রসুন, পেয়াজ চাষাবাদ করবেন। এতে বাড়তি কোন হালচাষ সারপ্রয়োগ করতে হবে না।

সরেজমিনে উপজেলার বাহাগিলী ইউনিয়নের উত্তর দুড়াকুটি গ্রামের কৃষক লতিবার, লালবাবু জানান স্মরণাতীত কালে এবার আগাম আলু চাষে সবচেয়ে বেশি খরচ হয়েছে। আশ্বিনা বৃষ্টিপাত তৈরী করা জমি একাধীক বার হয়েছে নষ্ট, বীজের দাম চড়া সবকিছু মিলিয়ে আলুর বাম্পার ফলন সঠিক দাম পেলে এক্ষতি পুষিয়ে নেওয়ার আশাবাদী। বিঘাপ্রতি উৎপাদন খরচ হবে ২৫-৩০ হাজার টাকা। আগাম বাজার ধরতে পারলে ৬০-৬৫ টাকা কেজি দরে আলু বিক্রি করা সম্ভব হবে। এতে খরচ বাদে বিধা প্রতি লাভ হবে ২৫-৩০ হাজার টাকা। এছাড়া মৌসুমে আগাম আলু বাজারে ব্যাপক চাহিদা থাকায় বিক্রি করতে কোন রকমের ঝামেলা হয় না। আশ্বিন কার্তিকের মঙ্গাকে বিতাড়িত করে এ এলাকায় এখন কাজ আর কাজ। কৃষক তথা কৃষি শ্রমিকের বসে থাকার কোন সুযোগ নেই। কৃষি শ্রমিকগণ প্রতিদিন কাজ করে ৩৫০-৪০০ টাকা আয় করে স্বাচ্ছন্দে জীবন জীবিকা নির্বাহ করে আসতেছেন। পাশাপাশি নারী কৃষি শ্রমিকদের ব্যাপক কদর বেড়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, আবহাওয়া অনুকূলে থাকলে আগাম আলুর বাম্পার ফলন হবে। দেশের অন্যান্য জেলার আগেই নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার আগাম আলু উঠবে। আগাম বাজার ধরতে পারলে লাভবান হবে এই উপজেলার কৃষকরা।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST