ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে চালু হলো মাইকোর্ট অ্যাপ-ঘরে বসেই জানা যাবে মামলার সর্বশেষ তথ্য। নীলফামারীতে র‌্যাবের অভিযানে বিদেশি পিস্তল সহ অস্ত্র ব্যাবসায়ী আটক। নীলফামারীতে সন্ত্রাসীদের তান্ডবে বাড়ি ছাড়া ২১ পরিবারের সংবাদ সম্মেলন নীলফামারী থেকে রংপুরে আন্তঃজেলা গরু চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার নীলফামারীতে নেকবক্ত উচ্চ বিদ্যালয়ে জিপিএ-৫ নীলফামারীতে পুলিশ সুপার গোলাম সবুরের সহযোগিতায় কলেজে ভর্তির সুযোগ পেলেন সোয়াদ নীলফামারীতে রের্কডীয় রাস্তায় দোকান নির্মাণ, চলাচলের চরম ভোগান্তিতে ৬টি পরিবার নীলফামারীতে সুধীজনের সাথে মানবাধিকার কমিশনের মতবিনিময় পঞ্চগড়ে এমপি রানার মন্দির দখল,ব্যাবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ নীলফামারীতে অনলাইন জুয়ার বিদেশী জাল চেক,ল্যাপটপ ও টাকা উদ্ধার
উত্তরবঙ্গের একটি ঐতিহ্যবাহী খাবার “সিদোল”

উত্তরবঙ্গের একটি ঐতিহ্যবাহী খাবার “সিদোল”

🌿🌿 উত্তরবঙ্গের একটি ঐতিহ্যবাহী খাবার “সিদোল” 🌿🌿

বাংলাদেশের উত্তরাঞ্চলের নীলফামারী, গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় জেলার জনপ্রিয় মুখরোচক খাবার সিদোল ভর্তা।

সাধারনত মলা,পুঁটি, টাকি মাছের শুটকি সাথে মানকচুর ডাটা দিয়ে প্রথমে সিদোল তৈরি করতে হয়। তারপরে উক্ত সিদোলকে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ভর্তার উপযোগী করা হয় ।

সিদোল নীলফামারী সহ উত্তরবঙ্গের সব জেলায় প্রতিটি পরিবারের কাছেই কমবেশি পরিচিত। ছোট মাছের শুকনো শুঁটকি আর কালো কচু বা মান কচুর ডাটা দিয়ে তৈরি হয় সিদোল। সঙ্গে পর্যায়ক্রমে সরিষার তেল, হলুদ যোগ হয়ে তৈরি হয়।

সম্পূর্ণ আলাদা বৈশিষ্ট্য ও স্বাদের কারণে সিদল রংপুর অঞ্চলের মানুষের অতিপ্রিয় একটি খাবার। এটা শীতকাল এবং বর্ষার মৌসুমে সকালের খাবারে গ্রামাঞ্চলে বেশি খেতে দেখা যায়।

সিদোল দিয়ে টাকি মাছ রান্নাঃ
সিদোল তাওয়া/স্ট্যান্ড এ হালকা আগুনে ছেকে সামান্য পানি দিয়ে বেটে/গুলিয়ে নিতে হয়।

এরপর কড়াইয়ে তেল দিয়ে টাকি মাছের টুকরাগুলো হলুদ ও লবণ দিয়ে মেখে ভেজে তুলে দিয়ে বাকী তেলে পেঁয়াজ দিয়ে বাদামি রং হওয়া পর্যন্ত ভেজে সামান্য পানি দেওয়ার পর সব মসলা দিয়ে যেমন-আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, সামান্য গুঁড়া মসলা, তেজপাতা,ইত্যাদি)। চার-পাঁচ মিনিট কষানো হলে তাতে সিদোল ঢেলে দিয়ে আস্তে আস্তে নাড়তে হয়।

এবার মাছের কাঁটা ছাড়িয়ে কষানো সিদোলের মধ্যে দিতে হবে। ইচ্ছে করলে কিছু সবজিও দেওয়া যাবে।

যেমন-আলু, বেগুন, পেঁপে, পটল এরপর কিছুক্ষণ কষিয়ে সিদোলের তেল ছাড়লে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

গ্রামপোস্ট রান্না বান্না।

মনিরা আক্তার সাথী।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST