ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
ভাষা সংগ্রামরে সফলতার মাঝইে বাঙ্গালীজাতরি মাতৃভক্তি ও স্বকীয়তার বহি:প্রকাশ।

ভাষা সংগ্রামরে সফলতার মাঝইে বাঙ্গালীজাতরি মাতৃভক্তি ও স্বকীয়তার বহি:প্রকাশ।

মোঃ আব্দুল মান্নান,
শুরু হলো ভাষার মাস ফব্রেুয়ারী। সংগ্রাম ও সংস্কৃতরি স্মারক হয়ে থাকা ফব্রেুয়ারী মাস বাংলা ভাষাভাষি মানুষরে জন্য স্বাতন্ত্রে সমুজ্জ্বল। স্বাধকিার আন্দোলনরে বীজ রোপতি হয়ছেলি এ ফব্রেুয়ারী মাসইে। নদীমাতৃক এ দশে ভারতীয় উপমহাদশেরে তনি প্রবাহ গঙ্গা,ব্রক্ষ্মপুত্র ও মঘেনা নদীর ভাটি অববাহকিা। এ উপমহাদশেরে আদি ভাষা ‘মাগধ’ যার প্রচলতি নাম প্রাকৃত। কোন র্পূবাঞ্চলীয় রুপ থকেে বাংলা ভাষা প্রত্যক্ষভাবে উদ্ভুত। তনি নদীর মলিনস্থল বঙ্গীয় বদ্বীপ,ে উদ্ভূত বাংলা ভাষার বকিাশ ঘটছেলি। র্বতমানে এ ভাষা ক্রমে তার বকিাশ ঘটয়িে উপমহাদশে ছাড়াও সারা পৃথবিীতে এর বস্তিার ঘটাচ্ছ।ে
বাংলা ভাষার নামরে দশে বাংলাদশে। আমাদরে ভাষার নাম বাংলা, ভাষার নামইে নামাস্কতি দশে, বাংলাদশে। আমাদরে জাতসিত্তার স্বরুপ সন্ধানে ভাষা প্রত্মতার অন্যতম প্রধান সূত্র। বাংলা ভাষা আত্মপ্রতষ্ঠিা ও আত্মর্মযাদার লড়াইয়ে নজরিবহিীন ইতহিাসরে স্রষ্টা। প্রাকৃতজনরে ভাষা হসিবেে তাকে জন্মলগ্ন থকেইে সংগ্রামে লপ্তি হতে হয়ছে,ে কালে কালে সে সৃষ্টি করছেে এক গৌরবোজ্জ্বল অধ্যায়। ভাষা সংগ্রামরে সুফলতার মধ্যইে বাঙ্গালীর মাতৃভক্তি ও স্বকীয়তার বহঃিপ্রকাশ। এ দশেে আগত বভিন্নি নৃগোষ্ঠীর ভাষার প্রভাব আজকরে দনিরে সুগঠতি বাংলা ভাষার গঠনে প্রকৃত অবদান রয়ছেে বলে ভাষা পন্ডতিগণরে ধারনা। ভাষা হচ্ছে সংস্কৃতরি বাহন। জাতরিাষ্ট্র গঠনরে অন্যতম প্রধান উপাদানও হচ্ছে ভাষা।
বাংলা ভাষা এখন নানা প্রকার বাঁধা অতক্রিম করে পৃথবিীর অন্যতম ভাষাশলৈীতে চহ্নিতি ও বাংলা ভাষা এখন পৃথবিীর ৮ম বৃহত্তম ভাষা। ৮ম শতকরে বৌদ্ধসদ্ধিার্চায, মাতৃভাষার পরচিয়রে ক্ষত্রেে যারা অজ্ঞাতই রয়ে গছেনে, তারাই সে সময় বুঝছেলিনে এ দশেরে মানুষরে কাছে র্ধমরে বাণী পৌছাতে হলে বাংলা ভাষাতইে তা সকলরে কাছে বলতে হব।ে তবে সমস্যা ছলি তখন র্পযন্ত বাংলা ভাষার লখিতি রুপ তরৈী হয় ন।ি তাই তারা মমতায় জন্ম দয়িছেলিনে বাংলা সাহত্যিরে ভ্রূণ “শশিু র্চযাপদরে”।

মধ্যযুগ ছলি বাংলা ভাষার পাণ্ডলপিি লখোর যুগ। মানুষরে কাছে র্ধমরে বাণী পৌছাতে পাণ্ডলপিরি ধারণা থকেে বড়েয়িে এসে সুদুর ইউরোপ থকেে ছাপাখানা এ দশেে এনে “সরিামপুর মশিন”ে স্থাপন করছেলি ডাচ মশিনারীরা। পালযুগ ৮ম থকেে ১০ম শতকে র্চযাপদ র্চচা এবং ১৯ শতকে বাংলা গদ্যরে বকিাশরে মধ্যখানে সাময়কি ছন্দপতন ঘটছেলি ১১-১২ শতকে সনে রাজাদরে শাসনামল।ে সনে শাসকদরে বরৈী আচরণরে কারণে বাংলা ভাষা ও বাংলা সাহত্যি র্চচা প্রথম র্পযায়ইে থমকে গয়িছেলি।সনে শাসকরা সংস্কৃতি বোধহীন করে রাখতে চয়েছেলি বাঙ্গালকি।ে সনেরা মনে করত ভাষা র্চচার মাঝ থকেইে প্রাণ পাবে বাংলা সাহত্যি। আর এ ভাষা র্চচা, র্ধম ও সাহত্যি র্চচা সাধারণ মানুষকে সচতেন করে তুলবে এবং র্ধমরে দোহাই দয়িে তখন শাসন আর শোষণ করতে সুযোগ হারাবে তারা। সনে শাসকদরে বরৈী আচরণে বাংলা ভাষা ও সাহত্যিরে যথষ্ঠে ক্ষতি হয়ছেলি। তবে বাহরি থকেে আসা ভারতীয় অবাঙ্গালী শাসকরা পরর্বততিে সে সংকট ঘুচয়িে বাংলা সাহত্যিরে বকিাশকে শুধু সর্মথনই দয়েনি বরং তারা পৃষ্ঠপোষকতায় ভরয়িে দয়িছেলি। মঙ্গলকাব্য, বষ্ণৈব সাহত্যি ও চতেনাচারতি কাব্যরে মধ্য দয়িে হন্দিু কবরিা বাংলা ভাষাকে বশিষে র্মযাদার জায়গায় পৌছে দয়িছেলিনে। মুসলমি কবরিাও পছিয়িে ছলিনে না; তারাও রোমান্টকি কাব্য, বীর গাঁথা ও জীবনী সাহত্যি রচনা করে বাংলা সাহত্যিকে বশিষে অবস্থানে দাঁড় করয়িছেলিনে।
আমরা বাঙ্গালী যে ধ্বনমিয় সংকতেরে সাহায্যে মনরে ভাব প্রকাশ করি তাহাই বাংলা ভাষা। যা আমাদরে মাতৃভাষা।
বাংলা ভাষা সংগ্রামশীল। সে কারণইে এ ভাষা বকিাশমান। বাংলা ভাষা যে সংগ্রামশীল তার প্রমাণ কবি সয়ৈদ সুলতান ও কবি আব্দুল হাকমি প্রমূখরে বক্তব্য।ে ১৬ ও ১৭ শতকে বাংলা ভাষা অবজ্ঞাকারী ও বরিোধতিাকারীদরে বরিুদ্ধে তা যুক্তগ্রিাহ্যভাবে সংগ্রামে লপ্তি হয়ছেলিনে। এ ভাষা লড়াই করছেে সংস্কৃত-আরব-িফারসি ও র্উদূর সাথ,েবারু বাংলা,সাধু বাংলা ও প্রাদশেীক বাংলার সাথ।ে লড়াই করছেে র্ধমতন্ত্র,সামন্ত্রতন্ত্ররে সাথ।ে তাই বাংলা ভাষা এখন আবগেরে ভাষা, তন্ত্ররে ভাষা, সুগভীর অনুভূতরি-অনুভবরে ভাষা এবং এখন তা জ্ঞানরে ভাষা, বজ্ঞিানরে ভাষা, প্রযুক্তরি ভাষা। আজ এ ভাষায় বজ্ঞিান-র্দশন-অধবিদ্যিা-অংকবদ্যিাসহ যে কোন ভাষায় তাত্ত্বকি-প্রায়োগকি আলোচনা করা যায়। সূক্ষ্মতম অনুভূত,ি গভীর ভাব হ্রদয়াবগে প্রকাশতি হয় এ ভাষায়। বাংলা ভাষা পৃথবিীর ভাব-বচৈত্র্যি এবং চন্তিা-চতেনাকে আত্তীকরণ করে চন্তিা-চতেনায়, ব্যবসায়-মধোয় বাংলা ভাষা ও বাঙ্গালী জাতি আজ পৃথবিীর আর সবার সাথে সমভাব-েসমতালে চলছে ও এখনও আরো বশেি চলার প্রত্যাশা বাঙ্গালী জাতরি।
বাঙ্গালী জনগণ, সাধারণ ভাষায় বলতে গলেে বাঙ্গালী জাতি হসিবেে এমন এক শ্রনেীর লোককে বুঝায় যাদরে রক্তে নানা জাতরি মশ্রিণ হতে পারে কন্তিু তারা ভাষায় এক; কারণ তারা সবাই বাংলা ভাষায় কথা বল।ে এদরে মধ্যে বামুন, কায়তে, বদ্যি আছ,ে রাজপূত, ছত্রী, বশ্যৈ আছ,ে যারা নজিদেরেকে খাটি বা মশ্রি র্আয বলে মনে কর।ে আরও অনকেে আছে যাদরে উৎপত্তি হয়ছেে দ্রাবড়ি বা কোল র্অথ্যাৎ নষিাদ থকে,ে মোঙ্গল র্অথ্যাৎ করিাত থকে।ে ব্রাক্ষ্মণ, চন্ডাল,বাউরী-ছত্রী, চট্টগ্রামরে চাকমা, উত্তর বাংলার রাজবংশী, পশ্চমি বাংলার মহষিা, হন্দিুস্থান থকেে আসা পশ্চমিা মুসলমান, কত র্বণরে বা সম্প্রদায়রে মানুষ,যাদরে মূল বংশগত উৎপত্তি পৃথক,তারা এখন সকলইে বাঙ্গালী,বাংলাভাষি জাতরি সামলি হয়ে গয়িছে।ে
বাংলা ভাষা তার আত্মপ্রতষ্ঠিা ও আত্মর্মযাদার লড়াইয়ে এক অনন্য ইতহিাসরে স্রষ্টা। মায়রে ভাষার কথা বলার অধকিার রক্ষার জন্য বাঙ্গালী জাতকিে রক্ত দতিে হয়ছেে যার নজরি ইতহিাসে বরিল। প্রায় দুই হাজার বছররে সংগ্রামরে ইতহিাস ১৯৫২ এর ২১ শে ফব্রেুয়ারীতে রফকি, শফকি, জব্বার, সালাম, বরকতসহ অনকে ভাষাপ্রমেী যুবক বুকরে তাঁজা রক্ত দয়িে র্স্বাথন্বষেীদরে দূরভসিন্ধি নস্যাৎ করে দয়ে এবং এরই ধারাবাহকিতায় ১৯৭১ এর পাকস্তিানী সামরকি জান্তার সঙ্গে ৯ মাসরে রক্তক্ষয়ী সংগ্রামরে মাধ্যমে বাংলার র্পূবাংশে স্বাধীন, র্সাবভৌম বাংলাদশেরে অভ্যুদয় ঘট।ে বাঙ্গালীর ভাষাতাত্ত্বকি পরচিয়রে ক্ষত্রেে বাঙ্গালী জাতি বাংলা ভাষার আত্মসংগ্রামরে ইতহিাসরে প্রতি একবার দৃষ্টি ফরোতে তাই ভাষা সংগ্রামরে লড়াইয়ে সফলতার মধ্য দয়িইে বাঙ্গালীর দশেপ্রমে, মাতৃভক্তি ও স্বকীয়তার বহঃিপ্রকাশ ঘট।ে তাই বলতে হয় যে কোন সংকট মূর্হুতে ভাষাই বাঙ্গালীর প্ররেণাদাত্রী। কোন বাঙ্গালী তাই ভাষা আন্দোলনরে এ মহান মাসটকিে ভূলতে পারে না।

মোঃ আব্দুল মান্নান,
লখেক ও সাংবাদকি
মোবাইলঃ ০১৭৪১৪৫৮৩৮৭





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST