ঘোষনা:
শিরোনাম :
চট্টগ্রামে উচ্ছেদের মুখে লালদিয়ার চর ছাড়ছেন হাজারো পরিবার।

চট্টগ্রামে উচ্ছেদের মুখে লালদিয়ার চর ছাড়ছেন হাজারো পরিবার।

চট্টগ্রাম প্রতিবেদক,
চট্টগ্রাম বন্দরের উচ্ছেদের মুখে মহানগরীর লালদিয়ার চর ছাড়ছেন হাজারো পরিবার। কর্ণফুলী নদী রক্ষায় উচ্চ আদালতের নির্দেশে স্বউদ্যোগে বাসাবাড়ি ছাড়ছেন এখানকার বাসিন্দারা। ফলে দীর্ঘ ৪৯ বছর পর বন্দর কতৃপক্ষ দখল পেল ৫২একর জমির। তবে এখানকার বাসিন্দারা যাওয়ার সময়ও তাদের অন্যত্র পুর্নবাসনের দাবি জানান।
এদিকে লালদিয়ার চর বন্দরের জায়গা উল্লেখ করে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেছেন, আমরা উদ্বুদ্ধ করেছি যাতে বাসিন্দারা স্বেচ্ছায় চলে যান। প্রতিশ্রুতি অনুযায়ী ৯০ ভাগ চলে গেছেন। বল প্রয়োগের প্রয়োজন নেই। আমাদের এলাকায় বেড়া দিয়ে দেবো, যাতে কেউ দখল করতে না পারে। আনসাররা পাহারা দেবে।
সোমবার সকাল থেকে বন্দর কর্তৃপক্ষ ৬ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ছয়টি জোনে ভাগ করে ৫২ একর জায়গায় উচ্ছেদ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল। তার আগেই কাঁচা, সেমিপাকা, পাকা বসতবাড়ি, ভাড়াঘর, দোকানপাট ভেঙে নিয়ে যেতে শুরু করেন বাসিন্দারা। নদী রক্ষার কথা বলে ৪৯ বছর পর তাদের উচ্ছেদ করা হচ্ছে বলে দাবি স্থানীয়দের। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তাদের একটি দাবি পুনর্বাসন করা হোক।
গত ২৭ ফেব্রুয়ারি বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠক করে চূড়ান্ত উচ্ছেদের বিষয়টি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও লালদিয়ার চর পুনর্বাসন বাস্তবায়ন কমিটিকে জানিয়ে দেয়।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST