ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে দ্বীপ্তমান মানবউন্নয়ন ও সমাজকল্যাণ সংস্থার আলোচনা সভা ও মাক্স বিতরন সাতক্ষীরা এক প্রকৌশলীর বাড়িতে দূর্ধর্ষ ডাকাতি, ১৫ ভরি স্বর্ণালংকার ও নগদ টাকাসহ বিভিন্ন মালামাল লুট চট্টগ্রাম গণহত্যা দিবস আজ দেশে স্বাধীনতা রক্ষা ও গণতন্ত্র সমুন্নত রাখতে কাজ করার জন্য পুলিশ সদস্যদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনশন ভাঙাতে শিক্ষক সমিতির দাবি কুড়িগ্রাম সদর থানার উপ-পরিদর্শকের বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মৃত্যু ৩ চট্টগ্রামে করোনা আক্রান্ত ৯৮৯ জন,সংক্রমণের হার ৩৯ দশমিক ৯৫ বিজিবি ঠাকুরগাঁও সেক্টর আন্তঃ ব্যাটালিয়ন ভলিবল প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধন নীলফামারীতে গ্রামের বিভিন্ন রাস্তাঘাট উন্নয়নে মাটি কাটার কাজ করছে,১৩ হাজার ৫৫১ জন শ্রমিক
জলঢাকায় ‘লিচুবাড়ীতে’ মিলছে উন্নত জাতের আম ও লিচু

জলঢাকায় ‘লিচুবাড়ীতে’ মিলছে উন্নত জাতের আম ও লিচু

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি,
নীলফামারীর জলঢাকায় একই বাগানে মিলছে উন্নত জাতের লিচু এবং আম। জলঢাকা পৌরসভা থেকে মাত্র ৬ কিলোমিটার গিয়ে সহজেই কিনে আনছেন ফরমালিন, কেমিক্যালমুক্ত এসব ফল।

বাণিজ্যিক চিন্তা থেকে নয়, আগামী প্রজন্মের স্বাস্থ্যের কথা বিবেচনা করে উপজেলার মীরগঞ্জ ইউনিয়নে ২০১৩ সালে ১ শত ৫০ শতক জমিতে লিচু আমসহ কয়েক’শ প্রজাতির গাছ রোপন করেন নারী উদ্যোক্তা ফাতেমা পারভীন। সেইসাথে বাগানের নাম দেন ‘লিচুবাড়ী’।

ঢাকায় অবস্থান করলেও স্বামীর এলাকায় এখন ফাতেমা পারভীন ব্যাপক পরিচিত একটি নাম। বছরের ৪ মাস থেকে ৫ মাস গ্রামে থেকে নিজ হাতে পরিচর্যা করেন লিচুবাড়ীর। জলঢাকা কৃষি কর্মকর্তার কার্যালয় থেকে কয়েকবার শ্রেষ্ঠ ফলজ, বনজ উদ্যোক্তার পদক লাভ করেছেন তিনি।

বুধবার সরেজমিনে লিচুবাড়ী গিয়ে দেখা যায় তার লিচু বাড়ীতে কয়েক’শ লিচু গাছ রয়েছে। এরমধ্যে রয়েছে বেদনা, চায়না-৩ ও সূর্যকুড়ি। এছাড়াও রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আমসহ এ বাগানে রয়েছে হিমসাগর, গোপালভোগ, ফজলি, বারোমাসি আমের সমাহার। শুধু ফলের গাছ লাগিয়েই সন্তুষ্ট নন এই নারী উদ্যোক্তা। তার বাগানে ঔষধি গাছের সমাহার ঘটিয়েছেন। এমনকি চেরীসহ কয়েকটি বিদেশী জাতের ফলগাছ রোপন করে তাক লাগিয়েছেন তিনি।

এছাড়াও লিচুবাড়ীতে ফুলে ফুলে ভরিয়ে দৃষ্টিনন্দন করা হয়েছে। প্রতি মৌসুমে এ বাগান দেখতে দূর-দুরন্তর থেকে জনগণের সমাগম ঘটে। অত্র এলাকার গন্ডি পেরিয়ে ফরমালিন এবং কেমিক্যালমুক্ত লিচুবাড়ীর ফল এখন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সমাদৃত হচ্ছে।

লিচুবাড়ী নিয়ে এক প্রতিক্রিয়ায় নারী উদ্যোক্তা ফাতেমা পারভীন বলেন, শুধুমাত্র বাণিজ্যিক দিক চিন্তা করে নয়। আগামী প্রজন্মকে স্বাস্থ্য সম্মত ফরমালিন, কেমিক্যালমুক্ত রাখতে আমার এ প্রচেষ্টা। আমার এ লিচুবাড়ীতে সুস্বাদু লিচু এবং আম এখন ঢাকাসহ বিভিন্ন জেলায় রপ্তানি হচ্ছে যা এলাকার জন্য একটি গর্বের বিষয়।

তিনি আরও বলেন, প্রতিবছর এর আয় দিয়ে বাগানে নতুন নতুন ফল ও বনজ গাছ রোপন করছি। সেইসাথে এলাকার কিছু বেকার নারীদের কর্মসংস্থানের সুযোগ হচ্ছে আমার এ লিচুবাড়ী থেকে।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মীর হাসান আল বান্না বলেন, ফাতেমা পারভীন আধুনিক নারী কৃষকের একটি রোল মডেল। তিনি কৃষিতে আধুনিকতার বিপ্লব ঘটিয়েছেন যা অনুকরণীয়। আগামীতে তার এ অনুপ্রেরণা অন্যান্য নারীদের আধুনিক কৃষিতে উৎসাহিত করবে বলে আমি মনে করি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব হাসান জানান, আমি এ উপজেলায় আসার পর থেকে ফাতেমা পারভীনের নাম শুনেছি। সম্প্রতি আমি তার লিচুবাড়ী পরিদর্শন করেছি। দৃষ্টিনন্দন আধুনিক কৃষিতে তিনিই যে ফলজ ও বনজ গাছের সমাহার ঘটিয়েছেন তা প্রশংসার দাবী রাখে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST