ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
নীলফামারীর সমতল ভূমিতে চা চাষের নতুন সম্ভাবনার দাড়

নীলফামারীর সমতল ভূমিতে চা চাষের নতুন সম্ভাবনার দাড়

কিশোরগঞ্জের সমতল ভূমিতে চা চাষের অপার সম্ভাবনার দাড় উন্মোচন

মিজানুর রহমান,স্টাফ রিপোর্টার,
চা চাষ মানেই পাহাড়ী এলাকা। এমনটাই জেনে এসেছে মানুষ।সে অনুযায়ী পাহাড়ী এলাকা সিলেট কিংবা পার্বত্য অঞ্চলকে চা চাষের উপযোগী হিসেবে ধরা হয়।কিন্তু এসব ছাপিয়ে মাটি,আবহাওয়া,গড় বৃষ্ঠিপাত অনুকুল পরিবেশ থাকায় নীলফামারী কিশোরগঞ্জের সমতল ভূমিতে চা চাষের অপার সম্ভাবনার দাড় উন্মোচন হয়েছে।এক সময়কার অনাবাদি ধু-ধু বালুময় প্রান্তর এখন উর্বর ভূমিতে পরিণত হয়ে সেখানেই হচ্ছে চায়ের শাড়ি শাড়ি বাগান। আর দিনদিন এর চাষাবাদ ছড়িয়ে পড়ছে জেলা উপজেলার সর্বত্র এলাকায়।
২০১৪ সালে ভিক্ষুকমুক্ত উপজেলা ঘোষনার মধ্যে দিয়ে ভিক্ষুকদের কর্মসংস্থান সৃষ্ঠির লক্ষ্যে উপজেলা পরিষদ চত্বরে এক একর পরিত্যক্ত সমতল ভূমিতে পরীক্ষামূলক ভাবে চা-চাষ শুরু হয়। এক থেকে দেড় বছরের মাথায় সুফল পাওয়ায় উপজেলা সদরের কেশবা,বাহাগিলীর ময়নাকুড়ি,সন্ন্যাসী পাড়া,নিতাইয়ের পার ঘাট,বাড়িমধুপুর, চাঁদখানা ও মাগুড়া এলাকায় ব্যক্তি মালিকানাসহ সিনহা এগ্রোফার্ম,পাঠান ট্রেডার্স,রাজাসহ বাণিজ্যিকভাবে প্রায় পঞ্চাশ একর জমিতে গড়ে তুলছেন চা বাগান। এতে একদিকে লাভবান হচ্ছে চা বাগান মালিকরা অন্যদিকে কর্মসংস্থান সৃষ্ঠি হয়েছে হাজারও শ্রমজীবী নারী ও পুরুষের। চা বাগান মালিকসহ শ্রমিকদের দাবি এ এলাকায় সরকারী/বেসরকারীভাবে চা প্রসেসিং সেন্টার হলে চা-চাষে সবুজ বিপ্লব ঘটার মধ্যে দিয়ে ঘুচবে বেকারত্ব এবং অর্থনৈতিক সমৃদ্ধি আসবে এমনটাই প্রত্যাশা তাদের। চা শ্রমিকরা বলেন,চা চাষ এ এলাকার অর্থনৈতিক উন্নয়নে স্বনির্ভরতার বারতা নিয়ে এসেছে।বিশেষ করে এখানে শত শত নারীর কর্মসংস্থান সৃষ্ঠি হয়েছে।
কিশোরগঞ্জের চা বোর্ডের কর্মকর্তা জায়েদ ইমাম সিদ্দিক জানান,চা চাষের জন্য এই অঞ্চলের মাটি খুবই উপযোগী।পাহাড়ি সমতলে যেখানে তিন বছরে পাতা উত্তোলন শুরু হয়,সেখানে এ অঞ্চলে এক থেকে দেড় বছরে পাতা উত্তোলন শুরু হয়।এ এলাকার উৎপাদিত চা-পাতা মানসম্পন্ন।
উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম জানান, কাঁচা পাতার ন্যায্য মূল্য নির্ধারনের মাধ্যমে সরকারী পৃষ্ঠপোষকতা পেলে পুরো জেলায় চা চাষ করা সম্ভব।
উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন,এ অঞ্চলে প্রায় পঞ্চাশ হেক্টর জমিতে চা বাগান গড়ে উঠেছে।চা চাষে খরচ কম লাভ বেশি,সময়মত পরিচর্যা ও সেচ দিলে ভাল ফলন পাওয়া যায় এবং রোগবালাইও কম।তিনি আরও জানান, কৃষক পর্যায়ে ক্ষতিকর তামাক চাষে নিরুৎসাহিত করে সমতল ভূমিতে চা চাষে উৎসাহিত করা হচ্ছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST