ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
নীলফামারীতে আগাম আলু চাষে ব্যাস্ত কৃষক

নীলফামারীতে আগাম আলু চাষে ব্যাস্ত কৃষক

মোঃ মিজানুর রহমান কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি, একমাত্র আগাম আলু চাষে চমকপ্রদ হিসেবে খ্যাত নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় মাঠের পর মাঠ উঢ়ুঁ সমতল ভ’মিতে আগাম আলু চাষে চলছে বিশাল কর্মযজ্ঞ।

সূত্র জানায়, চলতি বছর ৪হাজার ১৪০ হেক্টর জতিতে আগাম আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। স্বল্পমেয়াদী আউশ, আগাম আমন ধান কাটা মাড়াই শেষ করে সেই জমিতে আগাম জাতের আলু রোপণের জন্য হিমাগার থেকে বীজ সংগ্রহ, জমি প্রস্তত, সুষম মাত্রায় সার প্রয়োগ, আলু রোপণে ব্যস্ত সময় পার করছেন প্রান্তিক ও মাঝারি চাষীরা। বিশেষ করে সময়ের আগে এ অঞ্চলে আগাম আলু রোপণকে ঘিরে যেন প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে মাঠজুড়ে।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা গেছে,কৃষকের উঠানে ধানের স্তপ আর মাঠে মাঠে চলছে আলু রোপণ ও জমি প্রস্তত এর কাজ। এ সময় রণচন্ডী ইউপি’র কুটিপাড়া গ্রামের আলু চাষী আঃ হাই জানান, গত বছর ধান কাটার পর ১ একর জমির আলু ৮০টাকা কেজি বিক্রি করে টাকা অর্ধেক লাভ হয়েছে। এবারো ৮০শতাংশ জমিতে ৫৫ থেকে ৬০দিনে উত্তোলন যোগ্য সেভেন জাতের আলু রোপণ করছি বেশি লাভের আশায়। বাহাগিলী ইউপি’র উঃ দুরাকুটি গ্রামের আদর্শ আলু চাষী লাল বাবু ১২ বিঘা, শামীম হোসেন বাবু ২৪ বিঘা জমিতে আগাম আলু রোপন করছেন।
তারা জানান, যার আলু যত আগে উঠবে সে কৃষক তত লাভবান হবেন। আর এ এলাকার মাটি উঁচু এবং বালু মিশ্রিত হাওয়ায় বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত না হলে আগাম আলু চাষে তেমন কোন ভয় থাকে না।ফলন কম হলেও রাজধানিসহ বিভিন্ন বিভাগীয় শহরে চড়া দামে আলু বিক্রি করে লাভবান হয় যায়।
কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, এ উপজেলার মাটি আগাম চাষে খুবেই উপযাগী। আবহাওয়া অনুক’লে থাকায় চাষীগণ আগাম আলুর বাজার ধরার প্রতিযোগিতা মাঠে নেমে পড়েছেন। ধানে ভাল দাম পেয়ে বরাবরের মত এবারো আগাম আলুতে ভাল লাভবান হবেন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST