ঘোষনা:
শিরোনাম :
মানিকগঞ্জে দুই মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ চট্টগ্রামে মা, মেয়ে ও ছেলের ঝুলন্ত লাশ উদ্ধার, বাবা আটক কুমিল্লার ঘটনার সাতক্ষীরায় গণ সাংস্কৃতিক মৈত্রীর ব্যতিক্রমী প্রতিবাদ মিছিলে মিছিলে প্রকম্পিত মোংলা বন্দর ডিমলায় আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত। মোংলার বিভিন্ন পূজা মন্দির ও মন্ডপ পরিদর্শন করেছেন জেলা পুলিশ সুপার নীলফামারীতে ইউপি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল । গানের জন্য শ্রোতারের অসামান্য ভালোবাসার পাশাপাশি হাবিব ওয়াহিদ পেয়েছে পুরস্কার এবং সম্মাননা আওয়ামীলীগ ও সরকারের অবৈধ বাহিনীর মদদে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করা হচ্ছে বললেন,ফখরুল ডিমলায় উপজেলা পুষ্টি বিষয়ে সভা
নীলফামারীতে আগাম আলু চাষে ব্যাস্ত কৃষক

নীলফামারীতে আগাম আলু চাষে ব্যাস্ত কৃষক

মোঃ মিজানুর রহমান কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি, একমাত্র আগাম আলু চাষে চমকপ্রদ হিসেবে খ্যাত নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় মাঠের পর মাঠ উঢ়ুঁ সমতল ভ’মিতে আগাম আলু চাষে চলছে বিশাল কর্মযজ্ঞ।

সূত্র জানায়, চলতি বছর ৪হাজার ১৪০ হেক্টর জতিতে আগাম আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। স্বল্পমেয়াদী আউশ, আগাম আমন ধান কাটা মাড়াই শেষ করে সেই জমিতে আগাম জাতের আলু রোপণের জন্য হিমাগার থেকে বীজ সংগ্রহ, জমি প্রস্তত, সুষম মাত্রায় সার প্রয়োগ, আলু রোপণে ব্যস্ত সময় পার করছেন প্রান্তিক ও মাঝারি চাষীরা। বিশেষ করে সময়ের আগে এ অঞ্চলে আগাম আলু রোপণকে ঘিরে যেন প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে মাঠজুড়ে।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা গেছে,কৃষকের উঠানে ধানের স্তপ আর মাঠে মাঠে চলছে আলু রোপণ ও জমি প্রস্তত এর কাজ। এ সময় রণচন্ডী ইউপি’র কুটিপাড়া গ্রামের আলু চাষী আঃ হাই জানান, গত বছর ধান কাটার পর ১ একর জমির আলু ৮০টাকা কেজি বিক্রি করে টাকা অর্ধেক লাভ হয়েছে। এবারো ৮০শতাংশ জমিতে ৫৫ থেকে ৬০দিনে উত্তোলন যোগ্য সেভেন জাতের আলু রোপণ করছি বেশি লাভের আশায়। বাহাগিলী ইউপি’র উঃ দুরাকুটি গ্রামের আদর্শ আলু চাষী লাল বাবু ১২ বিঘা, শামীম হোসেন বাবু ২৪ বিঘা জমিতে আগাম আলু রোপন করছেন।
তারা জানান, যার আলু যত আগে উঠবে সে কৃষক তত লাভবান হবেন। আর এ এলাকার মাটি উঁচু এবং বালু মিশ্রিত হাওয়ায় বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত না হলে আগাম আলু চাষে তেমন কোন ভয় থাকে না।ফলন কম হলেও রাজধানিসহ বিভিন্ন বিভাগীয় শহরে চড়া দামে আলু বিক্রি করে লাভবান হয় যায়।
কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, এ উপজেলার মাটি আগাম চাষে খুবেই উপযাগী। আবহাওয়া অনুক’লে থাকায় চাষীগণ আগাম আলুর বাজার ধরার প্রতিযোগিতা মাঠে নেমে পড়েছেন। ধানে ভাল দাম পেয়ে বরাবরের মত এবারো আগাম আলুতে ভাল লাভবান হবেন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST