ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
রংপুর-বাংলাবান্ধা, নীলফামারী দিয়ে বাস চলাচল

রংপুর-বাংলাবান্ধা, নীলফামারী দিয়ে বাস চলাচল

স্টাফ রিপোর্টার,

রংপুর-পঞ্চগড় রুটে কাঙ্ক্ষিত ‘-বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাস চালু হয়েছে। এই সার্ভিস চালু করেছে রংপুর,নীলফামারী ও পঞ্চগড় মোটর মালিক সমিতি।

আজ সোমবার (০৮ নবেম্বর/২১) সকাল পৌনে ৮টার দিকে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রংপুর-নীলফামারী-পঞ্চগড় রুটে এই মেইল বাস সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। বাসটি সাড়ে তিন ঘণ্টায় ১২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পঞ্চগড়ের বাংলাবান্ধায় পৌঁছাবে। অপর দিকে সকাল সোয়া ৭টার দিকে বাংলাবান্ধা থেকে পঞ্চগড় হয়ে রংপুরের উদ্দেশ্যে একই রুট ধরে ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ এর আরেকটি বাস যাত্রা করে। প্রতিদিন ৩০ মিনিট পর পর রংপুর থেকে নীলফামারী হয়ে পঞ্চগড় রুটে লাল-সবুজ রঙের পতাকা টাঙানো ২০টি বাস চলাচল করবে।
নতুন রুটে এই বাস সার্ভিস কার্যক্রমের উদ্বোধন করেন পঞ্চগড়ের অংশে পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া সুলতানা ও রংপুর অংশে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি একেএম মোজাম্মেল হক। এ সময় উভয় প্রান্তে মোটর মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। নীলফামারীতে ওই বাস প্রবেশ করলে তাকে স্বাগত জানান, নীলফামারীর মোটর মালিক শাহজাহান চৌধুরী সহ মালিক সমিতির নেতারা।
এই বাস চলাচলের আগে গত সোমবার (০১ নভেম্বর) নীলফামারীতে অনুষ্ঠিত এক বৈঠকে নতুন বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। এ বৈঠকে রংপুর, পঞ্চগড় ও নীলফামারী জেলার বাস মালিক সমিতির নেতারা অংশ নেন। তাদের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে এ অঞ্চলের সাধারণ মানুষ। কোনো কারণে যাতে নতুন এই পরিবহন সুবিধা থমকে না যায়, সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান যাত্রীদের।
নতুন এই বাস সার্ভিস প্রসঙ্গে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি একেএম মোজ্জাম্মেল হক বলেন, লাল-সবুজ পতাকা লাগানো রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস নামে ২০টি বাস চলাচল করবে। এর মধ্যে রংপুরের আটটি এবং নীলফামারী ও পঞ্চগড় জেলার ছয়টি করে বাস রয়েছে। তিন জেলার মানুষ অল্প সময় স্বল্প ভাড়ায় তাদের গন্তব্যে পৌঁছাবে। বিশেষ করে পঞ্চগড়ের মানুষ বিভাগীয় শহর রংপুরে এসে তাদের চিকিৎসা, শিক্ষা ও অফিস-আদালতসহ অন্যান্য কাজের প্রয়োজনে দ্রুত যাতায়াত করতে পারবেন। যাত্রীরা নতুন বাস সার্ভিসে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।
পঞ্চগড় জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি মতিয়ার রহমান বলেন প্রতিদিন বাংলাবান্ধা থেকে সকাল সোয়া ৭টা থেকে শুরু করে ৩০ মিনিট পরপর বিকেল পৌনে ৫টা পর্যন্ত নতুন এই বাস চলাচল করবে। অপরদিকে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে সকাল পৌনে ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৩০ মিনিট পরপর পঞ্চগড়ের উদ্দেশে বাসগুলো ছেড়ে আসবে।
রংপুর জেলা মোটর মালিক সমিতির সহসভাপতি আব্দুল মান্নান বলেন, চিকিৎসা নিতে আসা মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘব ও গরিব মানুষদের সাশ্রয়ে পরিবহন সেবা দিতে দীর্ঘ দিন ধরে আমরা চেষ্টা করে আসছিলাম। এরই ধারাবাহিকতায় রংপুর-বাংলাবান্ধা রুটে বাস সার্ভিস চালু করা হলো। রংপুর থেকে ১৮৩ কিলোমিটারের পথ বাংলাবান্ধা। এই রুটে রংপুর থেকে জনপ্রতি যাত্রীর জন্য ১৭০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বৃদ্ধি পাওয়াতে এখন ভাড়া হবে ২২৫ টাকা।
যেভাবে চেনা যাবে ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ মেইল বাস
রংপুর-নীলফামারী-পঞ্চগড় রুটে চলাচলরত এসব গাড়িতে লাল-সবুজের পতাকা থাকবে। পতাকার ওপরে সবুজ এবং নিচে হবে লাল রঙ। রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে প্রতিদিন সকাল পৌনে ৮টা থেকে ৩০ মিনিট পরপর রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস মেইল বাস ছেড়ে যাবে।
‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাসের স্টপেজ রংপুর থেকে পাগলাপীর, তারাগঞ্জ হয়ে কিশোরীগঞ্জ, ট্যাংঙ্গনমারী, নীলফামারী, গাছবাড়ী, নীলসাগর সড়কে ভবানীগঞ্জ, সোনাহার, দেবীগঞ্জ, সাখোয়া, বোদা, পঞ্চগড় ও বাংলাবান্ধা। দীর্ঘ ১৮৩ কিলোমিটারের এ পথ পাড়ি দিতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা।
‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ এর ভাড়াএসব বাসে রংপুর থেকে তারাগঞ্জের ভাড়া ৫০ টাকা, তারাগঞ্জ থেকে কিশোরগঞ্জ ২৫, কিশোরীগঞ্জ থেকে ট্যাংঙ্গনমারী ১৫, ট্যাংঙ্গনমারী থেকে নীলফামারী ২৭, নীলফামারী থেকে দেবীগঞ্জ ৫০, দেবীগঞ্জ থেকে বোদা ৪০ টাকা এবং বোদা থেকে পঞ্চগড় পর্যন্ত ২৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে রংপুর থেকে সরাসরি বাংলাবান্ধা পর্যন্ত যেতে ২২৫ টাকা ভাড়া গুনতে হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST