ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
কিশোরগঞ্জে ইঁদুরের গুপ্তধনে হানা দিয়ে শিশু-কিশোরের ধান সংগ্রহ

কিশোরগঞ্জে ইঁদুরের গুপ্তধনে হানা দিয়ে শিশু-কিশোরের ধান সংগ্রহ

মোঃ মিজানুর রহমান, স্টাফ রিপোর্টার,

নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার নিম্নআয়ের পরিবারগুলোর শিশু-কিশোর, বউ, ঝি,বিধবা-স্বামী পরিত্যাক্তা নারীরা ধান কেটে নেয়ার পর ফসল শুন্য মাঠের বিশেষ মৌসুমের অপেক্ষায় থাকেন।

এ দিনটি এখন তাদের সামনে আসন্ন। হেমন্তের নবান্নের উৎসবে কৃষাণ-কিষাণীরা যখন ধান ঘরে তোলায় ব্যস্ত। তখন ফসল শুন্য মাঠে ঝরে পড়া ও ইঁদুরের গোলায় হানা দিয়ে ধান সংগ্রহে নেমে পড়েছেন স্থানীয় খুদে শিশু-কিশোররা। রোদ কিছুটা বাড়ার সঙ্গে সঙ্গে ওরা দল বেঁধে নেমে পড়েন সদ্য সাফ হওয়া ফসলের মাঠে। করো হাতে খুন্তি, শাবল, কোদাল, আবার কারো হাতে ব্যাগ। হন্য হয়ে খুঁজতে থাকেন ইঁদুরের গর্তে সঞ্চিত গুপ্তধন। ভাগ্য ভালো হলেই দু-চারটি গর্তে মেলে ৮ থেকে ১০ কেজি ধান। এরা বিভিন্ন বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থী।এ মৌসুমে অনেক শিশু-কিশোর স্কুলে না গিয়ে দিন পার করছে ফসলের মাঠে ইঁদুরের গর্তের ধান সংগ্রহে।

দরিদ্র শিশুরা জানান, তাদের সংগ্রহ করা ধানে ২ থেকে ৩মাস খাবারের সংস্থানসহ চলে লেখা পড়ার খরচ ও কেনেন শীতের পোশাক।গাড়াগ্রাম ইউপি’র গাড়াগ্রাম ধানী বিলের মাঠে ধান সংগ্রহ করতে আসেন ৫থেকে ৭জন শিশু।

এসময় ৮বছরের শিশু তরিকুল বলেন,বিভিন্ন মাঠে সংগ্রহ করা ধান দিয়ে ২থেকে ৩মাসের খাবার হয় এবং বিক্রির টাকা দিয়ে শীতের পোশাক কিনি।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার বিভিন্ন গ্রামের দিগন্ত ভরা ফসলের মাঠে ধান কুড়ানি শিশু-কিশোর ও নারীরা দলবেঁধে চষে বেড়াচ্ছেন। তাদের পরনে উসকো খুসকো পোশাক, গায়ে কাঁদা মাটির দাগ। তারা মালিকানাসহ গর্তে জমানো ইঁদুরের ধানে ভাগ বসাচ্ছে। দৈনন্দিন এমন দৃশ্য চোখে পড়ার মতো।

চাঁদখানা ইউপি’র নগরবন গ্রামের আমন ধান চাষি শাহজাহান সিরাজ বলেন, ক্ষেত থেকে ইঁদুর ধানের শীষ কেটে নিয়ে আপৎকালীন খাদ্য হিসেবে গর্তে মজুদ রাখে। ওইসব শিশু-কিশোরাও যেন এর ব্যাতিক্রম নয় । আমনের মৌসুমকে ঘিরে এ কাজের সঙ্গে অভাবী পরিবারের লোকজন জড়িয়ে পড়েছে। মাটিতে পড়ে থাকা ধান সংগ্রহে আমরা বাধা দেই না। এতে এক দিকে পড়ে থাকা ধানের অপচয় রোধ হচ্ছে।

অন্যদিকে গ্রামের হতদরিদ্র শিশু পরিবার থেকে শুরু করে বিধবা,স্বামী পরিত্যাক্তা নারীরা এ ধানের পুঁজি দিয়ে মুড়ি ,শীতকালীন পিঠা তৈরি করে সংসারে আয়-রোজগার করছেন।

কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন,ধান ঘরে তোলা পর ফসল শুন্য মাঠে ধান কুড়ানী এবং ইঁদুরে গর্ত থেকে ধান সংগ্রহ দীর্ঘদিন ধরে চলে আসছে। এখন আগের মতে ইঁদুরে গর্তে তেমন ধান পাওয়া যায় না। কারণ কৃষক পর্যায়ে ইঁদুর নিধনে নানা পরামর্শ দেয়া হচ্ছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST