ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
বাংলাদেশ মধ্যম আয়ের দেশ ,বাঁশের সাঁকো থাকবে না,ত্রাণ ও দূর্যোগ অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান

বাংলাদেশ মধ্যম আয়ের দেশ ,বাঁশের সাঁকো থাকবে না,ত্রাণ ও দূর্যোগ অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান

সম্প্রতি নীলফামারী সদর উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করে,ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান।

স্টাফ রিপোর্টার,
বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নিত হয়েছে।মধ্যম আয়ের দেশের উন্নিত হওয়ায়,বাংলাদেশে আর কোনো বাঁশের সাঁকো থাকবে না।বললেন,ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান।
সম্প্রতি নীলফামারী সদর উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করে,প্রত্যান্ত মানুষের কথা চিন্তা করে এ অর্থ বছরেই সেতুর কাজ শুরুর আশ্বাস দেন তিনি।
বছরের পর বছর সেতুর অভাবে দুর্ভোগ পোহাতে হয়েছে নীলফামারী সদর উপজেলার প্রত্যন্ত গ্রামের মানুষদের। দীর্ঘ দিন সেতু না থাকায় ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে পার হতে গিয়ে অনেকবার দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে তাদের। বর্ষাকালে এ দুর্ভোগ পৌছায় আরও চরমে। সাঁকো মেরামতে সরকারি কোনো অনুদানও পাওয়া না যাওয়ায় প্রতিবছর গ্রামের বাসিন্দারা নিজ অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো নির্মাণ করে যাতায়তের জন্য সচল রাখতে হয়েছে সাঁকো। দীর্ঘ দূর্ভোগের অবসান ঘটিয়ে নীলফামারী সদর উপজেলার বিভিন্ন যায়গায় বাঁশের সাঁকোর পরিবর্তে নির্মান করা হবে সেতু। ২০২০-২১ অর্থ বছরের ‘গ্রামীণ রাস্তায় ১৫মিটার দৈর্ঘ পর্যন্ত সেতু/কালভার্ট নির্মান’ প্রকল্পের আওতায় বাস্তবায়ন হবে এসব সেতুর কাজ। নীলফামারী সদর উপজেলার যেসব এলাকায় বাঁশের সাঁকো রয়েছে সেগুলো পরিদর্শন করেছেন ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান।
তিনি আরও বলেন,বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নিত হয়েছে।মধ্যম আয়ের দেশের উন্নিত হওয়ার শর্তগুলোর মধ্যে অন্যতম হলো বাংলাদেশে কোনো বাঁশের সাঁকো থাকবে না।সেই শর্তটি পালন করার জন্য ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী এই প্রকল্পটি আমাদের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়কে বাস্তবায়নের অনুমোদন দেন।সেই পরিপ্রেক্ষিতে এই অঞ্চলে এসে বাঁশের সাঁকো গুলো পরিদর্শন করলাম। এবং এই অর্থ বছরের মধ্যেই এসব স্থানে সেতু নির্মানের কাজ বাস্তবায়ন করা হবে।
সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাযায়, ‘সদর উপজেলার লক্ষীচাপ, ইটাখোলা, খোকশাবাড়ী, কুন্দপুকুর ও টুপামারী ইউনিয়নে দুটি করে এবং কচুকাটা, পলাশবাড়ী, গোড়গ্রাম ও সোনারায় ইউনিয়নে একটি করে বাঁশের সাঁকোর পরিবর্তে ৫০ ফুট দৈর্ঘের আর.সি.সি গার্ডার সেতু নির্মান করা হবে।’
সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম রিয়াজ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাংলাদেশে কোনো বাঁশের সাঁকো থাকবে না। তারই ধারাবাহিকতায় সদর উপজেলায় যে সকল এলাকায় বাঁশের সাঁকো দিয়ে মানুষ যাতায়াত করতো সে যায়গাগুলোর তথ্য জনপ্রতিনিধিদের কাছে নেই এবং মন্ত্রনালয়ে পাঠাই। মন্ত্রনালয়ে পাঠানো সেতুর প্রস্তাবের স্থানগুলো পরিদর্শনে এসেছেন দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী প্রকৌশলী এটিএম বেনজীর রহমান। এসব সেতুর নির্মান কাজ বাস্তবায়ন হলে বাঁশের সাঁকো দিয়ে চলাচলকারী মানুষদের দীর্ঘদিনের দূর্ভোগ লাঘব হবে।গ্রামীণ অর্থনীতি সচল হবে।প্রত্যন্ত গ্রামের মানুষদের জীবন মানের উন্নয়ন ঘটবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST