ঘোষনা:
শিরোনাম :
উন্নত বাংলাদেশ গঠনের সাথে কিশোরগঞ্জ উপজেলাও হবে উন্নয়নের রোল মডেল, জেলা প্রশাসক বর্তমান সরকারকে পদত্যাগ করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোন নির্বাচনে বিএনপি যাবেনা,সৈয়দপুরে বিএনপি মহাসচিব। সৈয়দপুরে বিএনপি মহাসচিবের আগমনে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ডিমলায় ফ্রি পিপি আর ভ্যাকসিন কর্মসূচী শুরু । বর্ষসেরা ক্রীড়াবিদ মনোনয়ন পেয়েছেন তপু, মেহেদী এবং দিয়া সিদ্দিকী। ডিমলায় ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ। নীলফামারীতে বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম সাতক্ষীরায় শিশু ধর্ষন চেষ্টার অভিযোগ, অভিযুক্ত দুই শিশুসহ এক মা আটক অস্তিত্ব রক্ষা করতে হলে বিএনপিকে নির্বাচনে যেতে হবে,তথ্য ও সম্প্রচার মন্ত্রী
নীলফামারীতে অতি দরিদ্র কর্মসংস্থান কর্মসূচীর শ্রমিক নিয়োগে গণমাধ্যমে প্রকাশের প্রতিবাদে সংবাদ সম্মেলন

নীলফামারীতে অতি দরিদ্র কর্মসংস্থান কর্মসূচীর শ্রমিক নিয়োগে গণমাধ্যমে প্রকাশের প্রতিবাদে সংবাদ সম্মেলন

চড়াইখোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মাসুম রেজাসহ ইউপি পরিষদ।

মোঃ হারুন উর রশিদ,স্টাফ রিপোর্টার,
নীলফামারী সদর উপজেলার চড়াইখোলা ইউনিয়নে অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) শ্রমিকদের নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে চড়াইখোলা ইউনিয়ন পরিষদ। আজ শনিবার (২২ জানুয়ারী/২২) দুপুরের চড়াইখোলা ইউনিয়ন পরিষদ হলরুমে সংবাদ সম্মেলন করেন চড়াইখোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মাসুম রেজাসহ ইউপি পরিষদ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে চেয়ারম্যান বলেন, ‘একটি স্বার্থান্বেষী মহল তাদের স্বার্থ রক্ষার জন্য আমার নামে নানা গুজব ছড়াচ্ছে। অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসুচির (ইজিপিপি) আওতায় নতুন পুরাতন শ্রমিকদের নিয়ে নিয়োগ করা হয়েছে।বিভিন্ন পত্রিকায় আমি নাকি অনিয়ম করে পুরাতন সকল শ্রমিকদের বাদ দিয়ে তাদের নিয়োগ দিয়েছি বলে নানা ধরনের কুৎসা রটাচ্ছে যা সত্যিই অনেক নিন্দনীয়। সাংবাদিকরা সমাজের দর্পন কিন্তু কতিপয় কিছু মানুষ আমার ভাল কাজটাকে প্রশ্নবিদ্ধ করতে সাংবাদিকদের প্রকৃত ঘটনা আড়াল করে,ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করিয়েছে। আমি চাই সাংবাদিকরা প্রকৃত তথ্য জানুক।’প্রকৃত ঘটনা উঠে আসুক।সমাজ ও দেশ উপকৃত হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শ্রমিক নিয়োগের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, ইউনিয়ন পরিষদে একটি কমিটি আছে,সেখানে চেয়ারম্যানের একার কোন সিদ্ধান্ত নেয়ার সুযোগ থাকেনা।৯টি ওয়ার্ডের ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যাক্তিদের সাথে করে পাড়ায় পাড়ায় অতি দরিদ্র ও অসহায়দের অগ্রাধিকার তালিকা থেকে যাচাই-বাচাই করে শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে,এটা লম্বা সময়ের কর্মপরিকল্পনার ফল হয়।

শ্রমিক নিয়োগের ব্যাপারে আমি ইউএনও মহদয়ের সাথে পরামর্শ করেছি। তিনি নতুন ও পুরাতনদের সমন্বয়ে শ্রমিক নিয়োগের পরামর্শ দেন। চেয়ারম্যান আরোও বলেন,সেখানে আমি পুরাতন শ্রমিক রেখেছি ও নতুন শ্রমিক রেখেছি সরকারি পরিপত্র অনুয়ায়ি। পুরাতন শ্রমিক যাদের বাদ দেয়া হয়েছে তারা বেশী বয়সের,যারা কাজ করতে শারীরিক অক্ষম । কিছু আর্থিকভাবে স্বচ্ছল শ্রমিক বাদ পড়েছে। এবার যাদের নিয়োগ করা হয়েছে সকলে অতি দরিদ্র ও অসহায়রা মাটি কাটার কাজ পেয়েছে। আপনারা কেউ যদি দেখাতে পারেন যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের মধ্যে একজনও কাজটি পাওয়ার যোগ্য নয়,তারপর এসে আমাদেরকে বললে,আমরা অবশ্যই সরকারী নিয়মে তদন্ত করে ব্যাবস্থা নেয়া হবে। এখানে মনে রাখতে হবে,আমি চেয়ারম্যান একাই করিনা।একটি কমিটি আছে,তারাই বাড়ী বাড়ী গিয়ে তালিকা প্রনয়ন করে।এখানে ইউপি সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যরাও তাদের মতামত দিয়ে থাকেন।
এছাড়া অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) সুবিধাভোগী যাচাই-বাছাই ও প্রকল্প প্রণয়নে ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটির মাধ্যমে প্রকল্প গ্রহন করে,বাস্তবায়নের জন্য প্রকল্প অফিসে পাঠানো হয়।
শ্রমিক নিয়োগে অনিয়মের বিষয়ে তিনি বলেন,‘পুরাতন শ্রমিক যারা বাদ পড়েছেন আমার প্রতিপক্ষরা তাদের হাতিয়ার বানিয়ে আমার নামে নানা অপপ্রচার চালাচ্ছে। তাদের কে ভুল বুঝিয়ে বিভ্রান্ত করে মিডিয়ার সামনে কথা বলতে বাধ্য করছে। আর অপপ্রচার কারীদের উদ্দেশ্যে বলবো আপনারা ভালো কাজ করতে না পারেন সমস্যা নেই কিন্তু ভালো কাজে বাধা দিয়েন না। আসেন আমার কাছে বলুন আপনাদের সমস্যাগুলো তা সমাধানে আমরা একসাথে কাজ করি।
সংবাদ সম্মেলনে চড়াইখোলা ইউনিয়ন পরিষদের সচিব মোঃ মফিজুল ইসলাস, উপসহকারী কৃষি কর্মকর্তা ও ইজিপিপি’র প্রকল্পের ওই ইউনিয়নে নিয়োজিত ট্যাগ অফিসার নৃপেন্দ্রনাথ রায়, ইউনিয়নে ৯টি ওয়ার্ডের ইউপি সদস্য ও সংরক্ষিত আসনের মহিলা সদস্যরা সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। চড়াইখোলা ইউনিয়নে ৯ ওয়ার্ডের ৯টি প্রকল্পের মাধ্যমে অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) প্রকল্পের আওতায় ৪০ দিনের কর্মসূচি হিসেবে ২৪৬ জন শ্রমিক বর্তমানে প্রকল্পগুলোতে কাজ করছে।সপ্তাহে শনি থেকে বুধবার আর বৃহস্পতিবার শ্রমিকদের মজুরি দেয়া হয়।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST