ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
নীলফামারীতে গোবরের শলা বিক্রি করে ঘুড়ে দাঁড়িয়েছেন নারীরা

নীলফামারীতে গোবরের শলা বিক্রি করে ঘুড়ে দাঁড়িয়েছেন নারীরা

মো:রেজাউল করিম রঞ্জু,স্টাফ রিপোর্টার,
নীলফামারীর কিশোরগঞ্জে নারীরা গোবরের তৈরী শলা বিক্রি করে ঘুড়ে দাঁড়িয়েছেন। গ্যাস ও বিদ্যুতের বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছে গোবরের তৈরী মুইঠ্যা বা শলা।জ্বালানীর অভাব দুর করতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে হাতের তৈরী শলা।

গ্রামের নারীরা রান্নার কাজে গোবরের তৈরী শলা ব্যবহার করলেও, দাম কম হওয়ায় এখন শহরের নারীরাও রান্নার কাজে শলা ব্যবহার করছে।পরিবেশবান্ধব গোবরের তৈরী শলা সকল শ্রেনীর নারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

অসচ্ছল পরিবারের নারীরা রাস্তার পাশে মাঠঘাট বা গবাদীপশু বিচরনের স্থান থেকে গো বর্জ্য (গোবর) সংগ্রহ করে থাকে। আবার অনেক নারী পার্শ্ববতী সচল পরিবারের গোয়ালঘর থেকেও গো বর্জ্য সংগ্রহ করে পরিবারের সদস্যরা সহ গৃহস্থালী কাজের ফাঁকে জ্বালানীর জন্য এ শলা তৈরী করে।

পাঠকাঠি,বাঁশের কঞ্চিতে মুঠো মুঠো গোবর মাখিয়ে তৈরীকৃত শলাগুলো রোদে শুকিয়ে,পাঁচ দিন পরেই বিক্রির উপযোগি হয়।বড়ভিটা ইউনিয়নের মেলাবর গ্রামসহ বেশ কয়েকটি গ্রামে নারীরা অবসর সময়ে শলা তৈরি করছেন। তৈরির উপকরণে রয়েছে পরিমাপ মতো পাটখড়ি বা বাঁশের কঞ্চিতে গোবর ও ধানের তুষ(গুড়া) মিশিয়ে পাটখড়ি বা লাঠির গায়ে মুষ্ঠিতে এঁটে রোদে শুকাতে হয়।

কিশোরগঞ্জ বড়ভিটা গ্রামের রাধিকা রাণী,পপি রাণীর সাথে কথা হলে তারা বলেন, হামরা বিভিন্ন মাঠ,আস্তার পাশত বান্দি রাখা গরুর পরিত্যক্ত গোবর সংগ্রহ করে তা দিয়ে শলাকা তৈরী করে রোদে শুকিয়া জ্বালানি হিসেবে রান্না করো ও বাজারে বেচেয়া সংসার চালাই। আগে হামার অনেক অভাব ছিল, এখন শলা বিক্রি করিয়া হামার অভাব নাই,পালে গেইছে।

চাঁদখানা ইউনিয়নের কামারপাড়ার স্বপ্না রাণী, পলি রায় বলেন, গোবর দিয়ে শলা তৈরি করিয়া ওউদত শুকানোর জন্য আস্তার পাশত সারি সারি করে সাজিয়ে আখি। ওউদত শুকালে আন্নার উপযোগী হয়। তখন সেই শলা বেচেয়া হামরা সংসারের হাল ধরি আছি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিকুন্নাহারের সাথে কথা হলে তিনি বলেন, কিছুদিন আগে এর ব্যবহার গ্রামীণ দরিদ্র নারীদের মধ্যে সীমাবদ্ধ ছিল। জ্বালানী সংকট বেড়ে যাওয়ায় অনেকেই এই শলা স্বল্প দামে কিনে তা রান্নার কাজে ব্যবহার করছে।তাই এই এলাকার নারীরা গোবরের শলা বিক্রি করে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়েছে ও নিজেরাও ঘুড়ে দাঁড়িয়েছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST