ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
সৈয়দপুরে ইটের ভাটার কারনে পুড়েছে উঠতি ফসল ইরি-বোরো

সৈয়দপুরে ইটের ভাটার কারনে পুড়েছে উঠতি ফসল ইরি-বোরো

সৈয়দপুরে ইটের ভাটার কারনে পুড়েছে উঠতি ফসল ইরি-বোরো

স্টাফ রিপোর্টার,
নীলফামারীর সৈয়দপুরে তিনটি ইটভাটার নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় ও গ্যাসে কয়েক হেক্টর জমির উঠতি ইরি-বোরো ধান সর্ম্পূণভাবে নষ্ট হয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষকরা সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেছেন। লিখিত অভিযোগের পর গত সোমবার (০৯ মে/২২) কৃষি বিভাগসহ সরেজমিনে তদন্ত করেছেন উপজেলা প্রশাসনের তদন্ত কমিটি।
অভিযোগে বলা হয়, উপজেলার বোতলাগাড়ী ইউয়িনের চার নম্বর ওয়ার্ডের দিনাজপুর-রংপুর মহাসড়কের পশ্চিম পাশে তিন ফসলি আবাদি জমিতর পাশাপাশি তিনটি ইটভাটা গড়ে তোলা হয়েছে। এ সব ইটভাটা হচ্ছে আলহাজ্ব মো. মনসুর আলী সরকারের এমএএস ব্রিকস, তাঁর ছোট ছেলে মো. আনিছুর রহমান সরকারের এআরএস ব্রিকস্ এবং মো. মোস্তফা ফিরোজের এমবিএস ব্রিকস। মূলত: কৃষি বিভাগের কোন সনদ ছাড়াই এ সব ইটভাটা গড়ে উঠেছে। ফলে ইটভাটারগুলোর কারো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। আর নীলফামারী জেলা প্রশাসনের অনুমতিপত্র মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে অনেক আগেই। উল্লিখিত তিনটি ইটভাটার আশপাশে থাকা জমির মালিক কিংবা বর্গা চাষীরা প্রতি বছরের মতো চলতি ইরি- বোরো মৌসুমেও তাদের নিজের কিংবা বর্গা নেওয়া জমিতে বিভিন্ন জাতে ধান চাষ করেছেন। এ সবের মধ্যে আছে বিআর-২৮, বিআর-২৯ সহ বিভিন্ন জাতের ধান। আর এবার আবহাওয়াও অনেকটাই ইরি-বোরো ধান আবাদের সম্পূর্ণ অনুকূলে থাকায় ক্ষেতগুলো বেশ হৃষ্টপুষ্ট ও ভাল হয়েছে। কৃষকদের শ্রম, কষ্ট ও অর্থ ব্যয়ে লাগানো এ সব ধান ক্ষেতের কোনটির শীষ বের হওয়ার উপক্রম হয়েছে, আবার কোনটিতে শীষে পাক ধরেছে। আর মাত্র সপ্তাহখানেক পরে কৃষকরা তাদের শ্রম, কষ্টে এবং অর্থে চাষাবাদ করা ফসল ঘরে তুলবেন। তাদের স্বপ্ন ছিল চাষ করা ধান ঘরে তুলে তা বেচে ধারদেনা পরিশোধসহ সংসারের দৈনন্দিন অন্যান্য ব্যয়ভার মেটাবেন। কিন্তু তাদের সে স্বপ্ন যেন একেবারে গুঁড়ে বালি। উল্লিখিত তিনটি ইটভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া ও গ্যাসে মাঠে ৬৫/৭০ জন কৃষকের আবাদকৃত কয়েক হেক্টর জমির উঠতি ইরি -বোরো ধান পুরোপুরি পুড়ে বিবর্ণ ও কালো শুকিয়ে গেছে।
উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের কাঠালিপাড়া (যানেরপাড়) এলাকার বর্গাচাষী মো. আব্দুল মজিদ জানান, অন্যের দেড় দোন (৪৫ শতক) জমি বর্গা নিয়ে বিআর-২৯ জাতের ধান রোপন করছুনু। ধার দ্যানা করি অষুধপত্র ও পরিচর্ষা করায় ধান ক্ষেতও অনেক ভাল হয়েছে। কিন্তু ইটভাটার ধোঁয়া ও গ্যাসে ক্ষেতের ধানের শীষ সব পুড়ে বিবর্ণ ও কালো হয়ে গেছে। দেড় দোন জমি থেকে তিন মন ধানও মিলবে না। এখন মুই চিন্তায় আছো কি করি ধান দেনা পরিশোধ করিম। আর পরিবারের সদস্যদের নিয়ে কি খাইম।
এ ঘটনায় এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের পক্ষে মো. মতিয়ার রহমানের স্বাক্ষরিত একটি অভিযোগ গত ১৫ এপ্রিল সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবরে প্রদান করা হয়েছে।
আর কৃষকদের ওই লিখিত অভিযোগ পেয়ে ইউএনও মো. শামীম হুসাইন ঘটনার বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি বিভাগকে নির্দেশ দেন। ইউএনও’র নির্দেশে কৃষি বিভাগ কৃষি বিভাগের উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সালাহউদ্দিনকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেয়। আর তদন্ত কমিটির প্রধান কৃষি বিভাগের কৃষি সম্প্রসারণ অফিসার মো. সালাহউদ্দিনের নেতৃত্বে তদন্ত কমিটির সদস্যরা গতকাল ক্ষতিগ্রস্থ ইরি- বোরো ধান ক্ষেতগুলো সরেজমিনে পরিদর্শন করেছেন।
তদন্ত কমিটির প্রধান সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সালাহউদ্দিন বলেন, আমরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছি। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। আশা করি তদন্ত শেষে যথাসময়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারবো।তবে ইটভাটাগুলোর ধোঁয়ায় সঠিক কি পরিমাণ জমির ইরি- বোরো ধান ক্ষতিগ্রস্থ হয়েছে তা পুরো তদন্ত শেষ না করে কিছু বলা যাচ্ছে না।
এদিকে, তদন্ত কমিটির সদস্যবৃন্দ ছাড়াও গতকাল সোমবার দুপুরে সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শামীম হুসাইন ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শনে গিয়ে ইটভাটার মালিক ও ক্ষতিগ্রস্থ কৃষক-কৃষাণীদের সঙ্গে সরাসরি কথা বলেন।
সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST