ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
নীলফামারীতে সয়াবিন তেলের সংকট ও দাম চড়া, বিপাকে নিম্ন আয়ের মানুষ

নীলফামারীতে সয়াবিন তেলের সংকট ও দাম চড়া, বিপাকে নিম্ন আয়ের মানুষ

মোঃ হারুন উর রশিদ, স্টাফ রিপোর্টার,

নীলফামারীতে সয়াবিন তেলের সংকট ও চড়া দামে বিক্রি হচ্ছে। সরবরাহ কম থাকার অজুহাতে রমজানের আগেই হঠাৎ করে তেলের বাজার অস্থির হয়ে উঠেছে। সুধু তাই নয় প্যাকেট সয়াবিন তেলের মূল্য এবং খোলা সয়াবিন তেলের মূল্য প্রায় সমান। তাই বেশি দাম দিয়ে তেল কিনতে না পাড়ায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

বাজার থেকে খোলা সয়াবিনের পাশাপাশি বসুন্ধরার গ্রুপের ‘সুন্ধরা’, বাংলাদেশ এডিবল ওয়েল লি: কম্পানির ‘রুপচাঁদা’, সিটি গ্রæপের ‘তীর ও সান’ এসব কোম্পানির পাঁচ ও তিন লিটারের বোতলের সরবরাহ কমে গেছে। শুধু তাই নয় বসুন্ধরা গ্রুপের সয়াবিন তেল ক্রয় করতে হলে বাধ্যতামূলক নিতে হচ্ছে একই কোম্পানীর ময়দা, জিরা সহ বিভিন্ন পণ্য। এসব কারণে ক্রেতারা হচ্ছেন হয়রানির শিকার এবং গুনতে হচ্ছে বাড়তি টাকা।

বুধবার (১১ মে/২২) সদর উপজেলার বড় বাজার, কচুকাটা, টেংগনমাড়ী এলাকার পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতিটি দোকানে পাঁচ ও তিন লিটারের সয়াবিন তেলের বোতল সরবরাহ কম থাকলেও এক ও দুই লিটার বোতলজাত সয়াবিন তেল রয়েছে। খোলা এক লিটার তেল বিক্রি হচ্ছে ২ শত টাকা দরে এবং এক লিটারের প্যাকেট তেলের গায়ে ১ শত ৬০ মূল্য নিধারণ করা থাকলেও বিক্রি হচ্ছে ২ শত ২০ টাকা দরে। দুই লিটার তেল বিক্রি হচ্ছে ৪ শত ২০ টাকা দরে।

কচুকাটা বাজারের খুচরা বিক্রেতা মুদি দোকান মালিক মুবিন বলেন, ‘সরবরাহ না থাকায় বেশি দামে সয়াবিন তেল কিনে ক্রেতাদের কাছে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এখানে আমার কিছুই করার নেই। মহাজন (ডিলার) বেশি দাম নিলে আমাদের কী করার আছে। ডিলাররা নির্ধারিত মূল্যের চেয়ে বোতল প্রতি ৩০ থেকে ২৫ টাকা হাতিয়ে নেওয়ায় আমাদেরও বেশী দামে বিক্রি করতে হচ্ছে। সুধু তাই নয় বসুন্ধরা গ্রুপের সয়াবিন তেল ক্রয় করতে হলে বাধ্যতামূলক নিতে হচ্ছে একই কোম্পানীর ময়দা, জিরা সহ বিভিন্ন পণ্য।

টেংগনমাড়ী বাজারের লিটন স্টোরের মালিক মোঃ লিটন ইসলাম বলেন, আমরা কোম্পানীকে চাহিদা অনুযায়ী পাঁচ ও তিন লিটারের সয়াবিন তেলের বোতলের জন্য টাকা পাঠিয়েছি। তার পরেও তারা মাল পাঠাচ্ছেন না। বলছেন তেন সংকট,তেল নাই। তাই আমরা খোলা তেল বিক্রি করছি। কিন্তু খোলা তেলের দামও বেশী হওয়ায় লিটার প্রতি বিক্রি হচ্ছে ২ শত টাকা করে। তবে কোম্পানী আমাদের আশ্বাস দিয়েছেন এক সপ্তাহের মধ্যেই প্যাকেট সয়াবিন তেল বাজারে আসবে কিন্তু সরকার ঘোষিত ১ শত ৯৮ টাকা দরে, তাই আমাদের বিক্রি করতে হবে ২ শত ৫ টাকা করে।

সয়াবিন তেল ক্রয় করতে আসা গোলাম রব্বানী বলেন, রমজান মাসের এক সপ্তাহ আগে থেকেই তেলের দাম বেড়েছে। এই দাম আর কমে না। আস্তে আস্তে বাড়তেই আছে। লিটার প্রতি ৩০ টাকা বৃদ্ধি হলে আমরা কিভাবে তেল কিনবো। তেল ছাড়া তো আর তরকারী হয় না। আবার প্যাকেটের গায়ে লেখা আছে ১ শত ৬০ টাকা কিন্তু দোকনদার নিচ্ছেন ২ শত ২০ টাকা। এগুলো দেখার কি কেউ নেই?

তেল ক্রেতা আজগার আলী সহ অনেকে বলেন, আমি একজন গরীব মানুষ। আমার দিন মজুরী ৪ শত টাকা। ২ শত ২০ টাকা দিয়ে তেল কিনলাম এখনও কাঁচাবাজার কেনার আছে। চাল কিনতে হবে। কি করবো বুঝতে পারছিনা? তেলের দাম যদি কমতো তাহলে আমরা খেয়ে পড়ে বাঁচতে পারতাম।

তাই বাজার তদারকি বাড়িয়ে অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান স্থানীয় একাধিক সচেতন নাগরিক।

জানতে চাইলে নীলফামারী কৃষি বিপনন অধিদপ্তরের কষি বিপনন কর্মকর্তা এ,টি,এম এরশাদ আলম খান বলেন, সয়াবিন তেলের মূল্য নিশ্চিত করণের লক্ষে আমরা প্রতিনিয়ত ভ্রাম্যমান আদালত পরিচালনা করছি। যে সকল অসাধু ব্যবসায়ী তেল মজুদ এবং ক্রেতাদের কাছ থেকে প্যাকেটের গায়ের মূল্যের অধিক নিচ্ছেন তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST