ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে
শ্রাবণের প্রথম বৃষ্টি হলো রাজধানীতে

শ্রাবণের প্রথম বৃষ্টি হলো রাজধানীতে

স্টাফ রিপোর্টার,
আজ বর্ষাকালের এ মাসের তৃতীয় দিন। কিন্তু সপ্তাহখানেক ধরেই, বিশেষ করে রাজধানীতে চলছিল দাবদাহ। আজ সোমবার (১৮ জুলাই/২২) সকাল সাতটায় আবহাওয়া অধিদপ্তর ঢাকা ও আশপাশের ছয় ঘণ্টার যে পূর্বাভাস দিয়েছিল, তাতেও বলা হয়েছিল, আবহাওয়া ‘প্রধানত শুষ্ক থাকতে পারে’। কিন্তু দুপুর প্রায় সাড়ে ১২টার দিকে রাজধানীবাসী পেল শ্রাবণ মাসের প্রথম বৃষ্টির দেখা। আবহাওয়া অধিদপ্তর বলছে, এতে কমবে তাপপ্রবাহ। রাজধানীবাসী কিছুটা স্বস্তি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জুলাই মাসের শুরুতেই বলেছিল, এ মাসে বৃষ্টি অপেক্ষাকৃত কম হবে। এ ছাড়া দেশের কিছু স্থানে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও দিয়েছিল। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা বৃষ্টিহীন ছিল কয়েক দিন। তীব্র গরম দেশের বিভিন্ন এলাকায়।

আবহাওয়া অধিদপ্তর গতকাল রোববার বলেছে, এমন তাপমাত্রা আরও অন্তত দুই দিন থাকবে। দুই দিন পর থেকে বৃষ্টির তীব্রতা বাড়বে। তখন তাপমাত্রা কমে আসবে। এটা ছিল সারা দেশের পূর্বাভাস। তবে এর আগেই আজ বৃষ্টির দেখা মিলল রাজধানীতে।

সকালের পূর্বাভাসে শুষ্ক থাকার কথা বলার পরও বৃষ্টি হলো কেন—জানতে চাইলে এর ব্যাখ্যা দিলেন অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান। তিনি বলেন, তিন মিলিমিটার বা এর কম বৃষ্টির সম্ভাবনা থাকলে সেটাকে প্রধানত শুষ্কই বলা হয়। আর আজ ঢাকা ও এর আশপাশে সর্বত্র বৃষ্টি হচ্ছে না। ঢাকার পূর্বাঞ্চলজুড়ে বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী ধরনের বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় সৈয়দপুরে, ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন কুতুবদিয়া ও টেকনাফে, ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় সিলেটে, ৪৮ মিলিমিটার।

আবহাওয়াবিদ হাফজুর রহমান বলেন, আজ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এবং সিলেটে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST