ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য বাগেরহাটে পুকুরে স্যাটেলাইট কুমির উদ্ধার, অবমুক্ত সুন্দরবনে

স্কুলে স্কুলে বই উৎসব

তৌফিক এলাহী, স্টাফ রিপোর্টার

বছরের প্রথম দিনেই সারাদেশের স্কুলে স্কুলে বই উৎসব পালিত হয়েছে। নতুন বই পেয়ে উচ্ছ্বসিত সোনামণিরা।

করোনার কারণে গত দু’বছর এমনটি দেখা যায়নি। তাই খোলামেলাভাবে বই দিতে পেরে খুশি শিক্ষকরাও।

বাঁধভাঙা আনন্দ-উদ্দীপনার মধ্যদিয়ে বই উৎসব পালিত হয়েছে নীলফামারীর শেখ রাসেল পাবলিক স্কুলেও।

স্কুলের প্রধান শিক্ষক করুণা কান্ত রায় বলেন, এবার বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরে আমরা আনন্দিত। বাচ্চাদের মুখে হাসিই শিক্ষকদের আনন্দ।

তিনি আরও বলেন, ১৫-২০ বছর আগে জানুয়ারির এক তারিখ বাচ্চাদের মাঝে বই দেওয়া চিন্তাও করা যেত না। ডিজিটাল বাংলাদেশ বলেই এটি সম্ভব হচ্ছে।

তিনি জানান, স্কুলটির অবকাঠামোগত উন্নয়ন না হলেও শিক্ষিত জাতি বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। এবার এসএসসিতে শতভাগ পাশ করেছে স্কুলটি থেকে।

এরআগে, শনিবার (৩১ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এ বছরের নতুন বই বিতরণ কার্যক্রম শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা যায়, এবার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার শিক্ষার্থীর জন্য ২০২৩ শিক্ষাবর্ষে প্রায় ৩৫ কোটি পাঠ্যবই ছাপা হয়েছে।

এরমধ্যে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে এই স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার এবং মাধ্যমিক স্তরে স্কুল, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার কপি পাঠ্যবই।

এছাড়াও, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষার বই ছাপা হচ্ছে ২ লাখ ১২ হাজার ১৭৭ কপি।

 





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST