ঘোষনা:
শিরোনাম :
হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন ঈদে বাড়ি ফেরা হলো না, শিশু সন্তান সহ পরিবারের  ঈদে ৫ দিন বন্ধের পরে, সাতক্ষীরা স্থলবন্দরে আমদানী-রপ্তানী শুরু, কর্মচাঞ্চল্য
দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

পদ্মা সেতুর অবকাঠামোগত উন্নয়ন

চট্টগ্রাম প্রতিবেদক,

পদ্মা সেতুতে রেল চলাচলের জন্য প্রথমবারের মতো চীন থেকে দেশে এলো ১৫টি নতুন কোচ। চট্টগ্রাম বন্দর থেকে এসব কোচ খালাসের পর রাখা হয়েছে রেলওয়ের নিজস্ব ইয়ার্ডে।

যন্ত্রপাতি সংযোজন ও ট্রায়াল রানের পর এসব কোচ প্রকল্প এলাকায় নিয়ে যাওয়ার কথা জানিয়েছে রেলবিভাগ। এই প্রকল্পে ধাপে ধাপে মোট ১০০ কোচ নিয়ে আসার কথাও রয়েছে।

আধুনিক সুযোগ সুবিধার মধ্যে এসব কোচে রয়েছে স্লাইডিং ডোর, প্রতিটি সীটের সামনে আছে বিশেষ মনিটর, থাকবে সিসি ক্যামেরাও।

১৫টি কোচ নিয়ে এমভি টয়ো ওয়ার্ল্ড নামের পানামার পতাকাবাহী জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে আসে শুক্রবার। রবিবার কোচগুলো খালাস করা হয়।

প্রথম চালানে আসা ১৫টি কোচের মধ্যে ২টি শীততাপ নিয়ন্ত্রিত, ৪টি নন-এসি চেয়ার, ৬টি শোভন চেয়ার, ২টি ডাইনিং ও গার্ড রেক সংযুক্ত কোচ এবং ১টি পাওয়ার কার। চাকা সংযোজনের পর চট্টগ্রামের সিজিপিওয়াই শেডে হবে ট্রায়াল রান।

পদ্মা সেতু প্রকল্পের আওতায় চীন থেকে আনা হচ্ছে মোট ১০০টি কোচ। আগামী মাসেও আসবে আরও ১৫ টি কোচের দ্বিতীয় চালান। আগামী বছরের জুনের মধ্যে ধাপে ধাপে বাকিগুলোও, বলছেন রেল কর্মকর্তরা।

২০২৩ সালের জুনে উদ্বোধন হওয়ার কথা রয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের। এই প্রকল্পে ১৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথ ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যাবে যশোর পর্যন্ত।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST