ঘোষনা:
শিরোনাম :
উন্নয়নের বদলে শেখ হাসিনাকে ভোট উপহার দিন: চাঁপাইনবাবগঞ্জে নানক বিএনপির বক্তব্যে মনে হয় আওয়ামী লীগকে রাজপথে দেখে তারা ভীত : তথ্যমন্ত্রী দেশে আগামী ১৯ ফেব্রুয়ারি ২২তম রাষ্ট্রপতি নির্বাচন ডালিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী শীত বস্ত্র বিতরণ সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি দিয়ে হাইকোর্টের রায় জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সৈয়দপুর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সৈয়দপুরে দৈনিক ভোরের দর্পণের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত নীলফামারীতে পৈত্রিক জমি পুনরুদ্ধারের দাবিতে হিন্দু সম্প্রদায়ের মানববন্ধন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন
দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

পদ্মা সেতুর অবকাঠামোগত উন্নয়ন

চট্টগ্রাম প্রতিবেদক,

পদ্মা সেতুতে রেল চলাচলের জন্য প্রথমবারের মতো চীন থেকে দেশে এলো ১৫টি নতুন কোচ। চট্টগ্রাম বন্দর থেকে এসব কোচ খালাসের পর রাখা হয়েছে রেলওয়ের নিজস্ব ইয়ার্ডে।

যন্ত্রপাতি সংযোজন ও ট্রায়াল রানের পর এসব কোচ প্রকল্প এলাকায় নিয়ে যাওয়ার কথা জানিয়েছে রেলবিভাগ। এই প্রকল্পে ধাপে ধাপে মোট ১০০ কোচ নিয়ে আসার কথাও রয়েছে।

আধুনিক সুযোগ সুবিধার মধ্যে এসব কোচে রয়েছে স্লাইডিং ডোর, প্রতিটি সীটের সামনে আছে বিশেষ মনিটর, থাকবে সিসি ক্যামেরাও।

১৫টি কোচ নিয়ে এমভি টয়ো ওয়ার্ল্ড নামের পানামার পতাকাবাহী জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে আসে শুক্রবার। রবিবার কোচগুলো খালাস করা হয়।

প্রথম চালানে আসা ১৫টি কোচের মধ্যে ২টি শীততাপ নিয়ন্ত্রিত, ৪টি নন-এসি চেয়ার, ৬টি শোভন চেয়ার, ২টি ডাইনিং ও গার্ড রেক সংযুক্ত কোচ এবং ১টি পাওয়ার কার। চাকা সংযোজনের পর চট্টগ্রামের সিজিপিওয়াই শেডে হবে ট্রায়াল রান।

পদ্মা সেতু প্রকল্পের আওতায় চীন থেকে আনা হচ্ছে মোট ১০০টি কোচ। আগামী মাসেও আসবে আরও ১৫ টি কোচের দ্বিতীয় চালান। আগামী বছরের জুনের মধ্যে ধাপে ধাপে বাকিগুলোও, বলছেন রেল কর্মকর্তরা।

২০২৩ সালের জুনে উদ্বোধন হওয়ার কথা রয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের। এই প্রকল্পে ১৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথ ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যাবে যশোর পর্যন্ত।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST