ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে নিহত ছাত্রলীগ নেতা সবুজ আলীর জানাযা অনুষ্ঠিত। নীলফামারীতে কোটা বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে পুলিশ-ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া নীলফামারীতে ক্লুলেস হত্যা মামলার চার আসামী গ্রেফতার; পুলিশ সুপারের প্রেস ব্রিফিং নীলফামারীতে গর্ভবর্তী মায়েদের কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে স্বাস্থ্য মন্ত্রীর আহব্বান পাটগ্রামে স্বঘোষিত মুক্তিযোদ্ধা গবেষক মিঠু’র বিরুদ্ধে সংবাদ সম্মেলন লালমনিরহাটের হাতিবান্ধায় ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব-১৩ নদীতে মাছ ধরতে গিয়ে, লাশ হয়ে ফিরতে হলো চট্টগ্রামে এইচএসসি পরীক্ষার্থীকে ধর্ষণ, আটক পিয়ন নীলফামারীতে বিরল আ’কৃতির শি’শুর জ’ন্ম, নেই হাত-পা ও মাথা পাটগ্রামে বিভিন্ন  স্থানে অভিযান, বোমা মেশিন বিনষ্ট ও জরিমানা
দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

দেশে পৌঁছেছে পদ্মা সেতুর রেলের প্রথম কোচ

পদ্মা সেতুর অবকাঠামোগত উন্নয়ন

চট্টগ্রাম প্রতিবেদক,

পদ্মা সেতুতে রেল চলাচলের জন্য প্রথমবারের মতো চীন থেকে দেশে এলো ১৫টি নতুন কোচ। চট্টগ্রাম বন্দর থেকে এসব কোচ খালাসের পর রাখা হয়েছে রেলওয়ের নিজস্ব ইয়ার্ডে।

যন্ত্রপাতি সংযোজন ও ট্রায়াল রানের পর এসব কোচ প্রকল্প এলাকায় নিয়ে যাওয়ার কথা জানিয়েছে রেলবিভাগ। এই প্রকল্পে ধাপে ধাপে মোট ১০০ কোচ নিয়ে আসার কথাও রয়েছে।

আধুনিক সুযোগ সুবিধার মধ্যে এসব কোচে রয়েছে স্লাইডিং ডোর, প্রতিটি সীটের সামনে আছে বিশেষ মনিটর, থাকবে সিসি ক্যামেরাও।

১৫টি কোচ নিয়ে এমভি টয়ো ওয়ার্ল্ড নামের পানামার পতাকাবাহী জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে আসে শুক্রবার। রবিবার কোচগুলো খালাস করা হয়।

প্রথম চালানে আসা ১৫টি কোচের মধ্যে ২টি শীততাপ নিয়ন্ত্রিত, ৪টি নন-এসি চেয়ার, ৬টি শোভন চেয়ার, ২টি ডাইনিং ও গার্ড রেক সংযুক্ত কোচ এবং ১টি পাওয়ার কার। চাকা সংযোজনের পর চট্টগ্রামের সিজিপিওয়াই শেডে হবে ট্রায়াল রান।

পদ্মা সেতু প্রকল্পের আওতায় চীন থেকে আনা হচ্ছে মোট ১০০টি কোচ। আগামী মাসেও আসবে আরও ১৫ টি কোচের দ্বিতীয় চালান। আগামী বছরের জুনের মধ্যে ধাপে ধাপে বাকিগুলোও, বলছেন রেল কর্মকর্তরা।

২০২৩ সালের জুনে উদ্বোধন হওয়ার কথা রয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের। এই প্রকল্পে ১৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথ ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যাবে যশোর পর্যন্ত।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST