ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে পুলিশকে ব্যবহার করে জোরপূর্বক অন্যের জমি দখল নীলফামারীতে জোরপূর্বক মসজিদের সভাপতি হওয়ার পায়তারা, মুসল্লীদের মানববন্ধন। ডিমলায় সরকারী সেবা জনগনের দোরগোড়ায় দিতে চান ইউএনও উম্মে সালমা নীলফামারীতে পবিত্র ঈদুল আযহায় জেলা পুলিশের উৎসব সাতক্ষীরার শ্যামনগরে আত্মসমর্পনকারী বনদস্যুর মাঝে ঈদ উপহার সাতক্ষীরার দুটি উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের চাবী ও দলিল দিয়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা নীলফামারীতে মিথ্যা মামলা প্রত্যাহার ও জমির মালিকানা বহালে সংবাদ সম্মেলন মিথ্যা প্রলোভনে পাহাড়ের নারীদের পাচার করছে একটি সংবদ্ধ চক্র সাতক্ষীরায় ভাঙান মাছ চাষ পদ্ধতি ও ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা গ্রামীণব্যাংকের সেবার মান বাড়ানোর প্রতিশ্রুতি,
নীলফামারী জেলা মডেল মসজিদের শুভ উদ্বোধন

নীলফামারী জেলা মডেল মসজিদের শুভ উদ্বোধন

মোঃ হারুন উর রশিদ,স্টাফ রিপোর্টার,

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬৪ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে তৃতীয় পর্যায়ে ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ/২৩) সকালে গণভবন থেকে ভার্চুয়ালী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব মসজিদের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একযোগে নীলফামারী জেলা সদরের টুপামারী ইউনিয়নের মোড়লের ডাঙ্গা এলাকায় নির্মিত মডেল মসজিদের শুভ উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের হলরুমে জেলার সরকারি কর্মকর্তারাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়। উদ্বোধনের পরে গণভবন থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুর রহমান, গণপূর্ত বিভাগের প্রকৌশলী মোঃ তৌহিদুজ্জামান, জেলা ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক এ.কে.এম.জাকিউজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক এ্যাড. মমতাজুল হক, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী অফিসার জেসমিন নাহার, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল, ঠিকাদারী প্রতিষ্ঠান এম আর আর কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মোঃ মোস্তাফিজুর রহমান (ছোট ডাবুল) সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।পরে মডেল মসজিদটি পরিদর্শন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ সহ সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা। মসজিদটি দেখতে ভীড় জমায় স্থানীয় ও দূরদূরান্তের মুসল্লীরা। মসজিদটির সুযোগ-সুবিধার কথা শুনে উচ্ছ্বসিত তারা।

গণপূর্ত বিভাগের তথ্যমতে, ‘দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটির ভৌত অবকাঠামো বাস্তবায়ন করছেন গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তর। ২০১৯ সালের ১৮ এপ্রিল নির্মাণ কাজ শুরু হয় মডেল মসজিদটির। ১৬ কোটি ৯২ লাখ ৩৫ হাজার টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ সম্পন্ন করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান এম আর আর কনস্ট্রাকশন। এর চুক্তিমূল্য ছিল ১৩ কোটি ৫ লাখ টাকা। ৪৩শতক জমির উপর অবস্থিত চারতলা মসজিদটির দৈর্ঘ ১৭০ ফিট ও প্রস্থ ১১০ফিট।’

জানা যায়, মডেল মসজিদটিতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা সহ পুরুষ-মহিলাদের জন্য অজু ও নামাজের আলাদা জায়গা রয়েছে। এছাড়াও হজ্ব গমনে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থাসহ ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরী, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক সম্মেলন কক্ষ। কার্যক্রম এবং ইসলামি দাওয়াত, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র,আরও রয়েছে মসজিদের সঙ্গে দেশি ও বিদেশি অতিথিদের জন্য একটি বোর্ডিং সুবিধা।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এ.কে.এম জাকিউজ্জামান বলেন, ‘মডেল মসজিদে দ্বীনি দাওয়াত কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিকব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে।’

জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, ‘দেশের বিভিন্ন জেলায় মাননীয় প্রধানমন্ত্রী মডেল মসজিদ নির্মাণ করছেন। তারই প্রেক্ষিতে জেলা সদরের মোড়লের ডাঙ্গায় দৃষ্টিনন্দন মডেল মসজিদ নির্মাণ করা হয়েছে। এসব মসজিদে আধুনিক সব ধরণের সুযোগ-সুবিধা রয়েছে। মডেল মসজিদ গুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা সহ পুরুষ-মহিলাদের জন্য অজু ও নামাজের আলাদা জায়গা রয়েছে। এছাড়াও হজ্ব গমনে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে। এই মসজিদের মাধ্যমে ইসলামের প্রচারের পাশাপাশি ইসলামী চর্চাও করতে পারবে স্থানীয় মুসল্লীরা। এখানে সরকার থেকেই কমিটি করে দেওয়া হয়েছে। এই কমিটির মাধ্যমে মডেল মসজিদ পরিচালিত হবে। এছাড়াও এই মসজিদে যারা কাজ করবে যেমন ইমাম, মোয়াজ্জেম তাদের নিয়োগের মাধ্যমে নেওয়া হবে। নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST