ঘোষনা:
শিরোনাম :
ডিমলায় সরকারী সেবা জনগনের দোরগোড়ায় দিতে চান ইউএনও উম্মে সালমা নীলফামারীতে পবিত্র ঈদুল আযহায় জেলা পুলিশের উৎসব সাতক্ষীরার শ্যামনগরে আত্মসমর্পনকারী বনদস্যুর মাঝে ঈদ উপহার সাতক্ষীরার দুটি উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের চাবী ও দলিল দিয়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা নীলফামারীতে মিথ্যা মামলা প্রত্যাহার ও জমির মালিকানা বহালে সংবাদ সম্মেলন মিথ্যা প্রলোভনে পাহাড়ের নারীদের পাচার করছে একটি সংবদ্ধ চক্র সাতক্ষীরায় ভাঙান মাছ চাষ পদ্ধতি ও ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা গ্রামীণব্যাংকের সেবার মান বাড়ানোর প্রতিশ্রুতি, নীলফামারীতে কোরবানির জন্য প্রস্তুত ২ লাখ ৭৬ হাজার ২০১টি পশু নীলফামারীতে প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতে নারীদের ছয় মাস ব্যাপি প্রশিক্ষণের উদ্বোধন
আজ বিশ্ব মেডিটেশন দিবস।

আজ বিশ্ব মেডিটেশন দিবস।

স্টাফ রিপোর্টার,

আজ ২১ মে, বিশ্ব মেডিটেশন দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’। এ প্রতিপাদ্যকে বাস্তবে রূপ দিতে সুস্থ, সবল, কর্মউদ্যোগী মানুষের কোনো বিকল্প নেই। বিশেষজ্ঞ চিকিৎসকররা বলছেন, পরিপূর্ণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি প্রয়োজন মেডিটেশন।

তাই মেডিটেশনকেও সর্বস্তরে ছড়িয়ে দেওয়া এখন সময়ের দাবি। সেই উদ্দেশ্যকে সামনে রেখেই ২০২১ সাল থেকে কোয়ান্টাম ফাউন্ডেশন দিবসটি উদযাপন করে আসছে।

এদিকে, দিবসটি উপলক্ষে রোববার (২১ মে/২৩) সকাল ৬টায় সারাদেশে বিভিন্ন উন্মুক্ত স্থানে সমবেত হবেন ধ্যানীরা। মেডিটেশন চর্চার ভেতর দিয়ে সবার কাছে সুস্থতা ও প্রশান্তির বাণীকে ছড়িয়ে দেবেন।

বর্তমান বিশ্বে সংক্রামক ব্যাধির চেয়ে অসংক্রামক ব্যাধির প্রকোপই বেশি। হৃদরোগ, স্ট্রোক, ক্যানসার, উচ্চ রক্তচাপ, ডায়বেটিস, মেদস্থূলতা, বিষণ্নতা, অনিদ্রা, উদ্বেগ-উৎকণ্ঠা, স্ট্রেস ইত্যাদির ফলে মৃত্যুর হার ক্রমেই বাড়ছে। এসব অসুস্থতা থেকে মুক্ত থেকে সুস্থ কর্মময় জীবন পেতে সচেতন মানুষ জীবনযাত্রায় পরিবর্তনের দিকে ঝুঁকছেন।

কোয়ান্টাম ফাউন্ডেশন জানায়, লাইফস্টাইল পরিবর্তনের একটি বড় উপাদান হলো- দৈনন্দিন জীবনে মেডিটেশন বা ধ্যানচর্চাকে অন্তর্ভুক্ত করা। দিনে ২০-৩০ মিনিট ধ্যানচর্চা হতে পারে প্রশান্ত ও সুস্থ জীবনের পথে একটি উল্লেখযোগ্য অনুঘটক। সেইসঙ্গে বৈজ্ঞানিক খাদ্যাভ্যাস, যোগ ব্যায়াম, শারীরিক পরিশ্রম, ভালো ঘুম, ইতিবাচক চিন্তা, হাসি ইত্যাদি যুক্ত হলে তো কথাই নেই।

অসংক্রামক ব্যাধির দৌরাত্ম্য কমে যাবে। বেড়ে যাবে মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা, কর্মক্ষমতা ও প্রাণচাঞ্চল্য। ফলে সাশ্রয়ী হবে চিকিৎসাব্যয়, যা ব্যক্তি জীবনের পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ফেলবে ইতিবাচক প্রভাব। ফাউন্ডেশন আরও জানায়, দেশে সামগ্রিকভাবে এখন মেডিটেশন ও সায়েন্টিফিক লাইফস্টাইল নিয়ে সচেতনতা বাড়ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি যোগ-মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে অন্তর্ভুক্ত করেছে। জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আবদুল মালিক, জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুনসহ বিশেষজ্ঞ চিকিৎসক মহল মনে করছেন, পরিপূর্ণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি প্রয়োজন মেডিটেশন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST