ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী চৌরঙ্গীতে আগুন, দোকান ভস্মীভূত নীলফামারী উত্তরণ নার্সিং এন্ড মিডওয়াইফারি ইনস্টিটিউটের আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা
রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের

রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের

রংপুর প্রতিবেদক,

ক্যামেরার যাদুকর ফিরোজ চৌধুরী’র তোলা ছবি কথা বলছে গ্রামীন জনপদের প্রান্তিক জনগোষ্ঠির। ফুটে উঠেছে নারী-শিশুদের জীবন চলার আলাদা রকম ছবি। শিশু জীবনের সব ধরনের ব্যাতিক্রম ছবি যেন জীবন্ত হয়ে কথা বলছে। ফুটে উঠেছে নারীদের গ্রামীন জীবনের দৃশ্যপট। বৈশাখের তপ্ত দিনে গরম ভেঙে প্রদর্শনীর আয়োজন ছিলো বেশ জম জমাট। পাঁচ দিনের এ আলোকচিত্র প্রদর্শনীর শিরোনাম দেওয়া হয়েছে ‘মা ও শিশু’।
আজ বুধবার (১৭ এপ্রিল /২৪) সকালে রংপুর টাউন হল চত্বরে পাঁচদিন ব্যাপী ১৩ তম একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১শ’৫ তম জন্মদিন উপলক্ষে এই আয়োজন বেশ সারা ফেলেছে। শহুরে মানুষরা বলছেন, যান্ত্রিক জীবনে গ্রামকে অনুভব করার খুব একটা সুযোগ হয়না। তাদের জন্য এই প্রদর্শনীতে আস্ত একটা গ্রাম তৈরি হয়েছে।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। প্রদর্শনী উদযাপন কমিটির আহ্বায়ক আশিক ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী ও প্রধানমন্ত্রীর সিনিয়র ফটোগ্রাফার এস এম গোর্কি। শুভেচ্ছা বক্তব্য রাখেন রংপুর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান কাজী মো. জুননুন, মহানগর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলী, জেলা ও বিভাগীয় ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি লতিফুর রহমান মিলন প্রমুখ।
উদ্বোধনের পর থেকেই ছোট-বড় বিভিন্ন বয়সী দর্শনার্থীদের আলোকচিত্র প্রদর্শনী ঘরে দেখেন বিভিন্ন বয়সী মানুষ। মা ও শিশু কেন্দ্রিক আলোকচিত্রে অনেকেই নিজের ফেলা আসা দিনগুলো দেখতে পেয়ে আবেগে আপ্লুত হন। জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বেও হাসান জানিয়েছেন, এই আয়োজন তরুণ প্রজন্মেও জন্য সহায়ক। এই ধরনের প্রদর্শনী বেশি করে করার আহবান তাদের। ফটোসাংবাদিক ফিরোজ চৌধুরীর ফ্রেমবন্দি প্রতিটি ছবিই অতীত, বর্তমান ও ভবিষ্যতের কথা বলছে।
এনিয়ে ফটোসাংবাদিক, ডকুমেন্টরি ও চলচ্চিত্র নির্মাতা ফিরোজ চৌধুরী জানিয়েছেন, দেশের নানা প্রান্তে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, দূর্ঘটনা, দূর্বিপাক, প্রাকৃতিক দূর্যোগসহ আরো নানা বিষয়ের ছবি পত্রিকায় স্থান পেলেও বেশিরভাগ ছবি ক্যামেরায় বন্দি থাকে। নিজ জন্মভূমিতে তার এই আয়োজন তরুণ প্রজন্মকে উৎসাহ যোগাবে। ফটোগ্রাফির ওপর প্রশিক্ষনের উদ্যোগের কথা জানান তিনি। বলেন, এটি তার ১৩তম আলোকচিত্র প্রদর্শনী। প্রায় এক যুগে মা ও শিশুর জীবনগল্পময় ১২৬টি ফ্রেমবন্দি বিভিন্ন রকম ছবি প্রদর্শনীতে রাখা হয়েছে। প্রতিটি ছবি একটি করে বার্তা দিচ্ছে, কারণ ছবি কথা বলে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এই আয়োজন। প্রদর্শনী উদযাপন কমিটির আহ্বায়ক আশিক ইকবাল জানিয়েছেন, পাঁচদিনের এই আলোকচিত্র প্রদর্শনী শেষ হবে ২১ এপ্রিল। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। সবার জন্য খোলা থাকবে এই প্রদর্শনী।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST