ঘোষনা:
শিরোনাম :
চট্টগ্রামে মিতু হত্যায় সাবেক এসপিকে জিঙ্গাসাবাদ শেষে গ্রেফতার করেছে পিবিআই। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দুই মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১, আহত-৩। খেটে খাওয়া এবং কর্মহীন মানুষের কল্যানে সহায়তা করে যাচ্ছে সরকার রেলপথ মন্ত্রী । নীলফামারীর ডোমারে মাইক্রোবাস ও মটরসাইকেলের সংঘর্ষে,নিহত ১। নীলফামারীতে সমাজের প্রবীণ ও অসচ্ছল প্রবীণ ব্যাক্তিদের মাঝে ঈদ উপহার নীলফামারীতে ঈদ-উল-ফিতরের নামাজ সকাল সাড়ে সাতটায় কেন্দ্রীয় বড় মসজিদে নীলফামারীতে বোরো ধানের বাম্পার ফলন,কৃষকের মুখে হাসির ঝলক। আগামীকাল চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার ঈদ নীলফামারীতে ভিজিএফ’র নগদ অর্থ বিতরণে অনিয়ম। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজের নেতৃত্বে নাজির-নুসরাত।
পাটজাত পণ্যের নতুন বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর

পাটজাত পণ্যের নতুন বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর

বিশ্বব্যাপী পাটজাত পণ্যের নতুন বাজার খোঁজার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

বুধবার সকাল ১০টায় জাতীয় পাট দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-৭ মার্চ দুই দিনব্যাপী পাটপণ্য মেলার উদ্বোধন করে তিনি এ তাগিদ দেন। পাশাপাশি পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

পাটশিল্প আবারো লাভের মুখ দেখবে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতিতে স্বাধীনতার আগে থেকেই অর্থকরী খাত হিসেবে পরিচিত পাট শিল্প। পুরানো এ খাতকে সমৃদ্ধ করতে হলে বহুমুখী পাট পণ্য তৈরি ও গবেষণায় জোর দিতে হবে।

পাটশিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাটশিল্প টিকিয়ে রাখতে হবে। পাট কৃষিজাত পণ্য। এর সঙ্গে আমাদের কৃষকদের ভাগ্য জড়িত। তাই এটি অন্য কৃষিজাত পণ্যের মতো প্রণোদনা পাবে। আমাদের স্বাধীনতার সংগ্রামের ক্ষেত্রেও এই পাট ছিল একটা বড় ইস্যু। পাটের বহুমুখি ব্যবহারের মাধ্যমে সামনে এই শিল্পকে এগিয়ে নিতে হবে। এর মাধ্যমে আমাদের কর্মসংস্থান বাড়াতে হবে। তাই এই পাটশিল্পকে এগিয়ে নিতে বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে। এখানে আমরাও প্রণোদনা দেব।

তিনি আরো বলেন, পাটপণ্যকে আমরা যাতে আরো রফতানি করতে পারি সেদিকে নজর দিতে হবে। এটাকে ব্র্যান্ডিং করে বিদেশে রফতানি বাড়াতে হবে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে এটিকে এগিয়ে নিতে হবে। পাট চাষকে সহজ ও প্রযুক্তি বান্ধব করতে পাটগাছ লাগানো থেকে আঁশ বের করা পর্যন্ত আমরা আধুনিক প্রযুক্তি বের করছি।

পাটের বহুমুখী ব্যবহারের উদাহরণ টেনে তিনি বলেন, পাট এমন একটি পণ্য যার কোনোটিই ফেলা যায় না। পাটের ব্যাগ পরিবেশ বান্ধব। এটা পলিথিনের মতো না। মাটিতে পড়লে পচে যায়। পাটশাক খাদ্য হিসেবে ব্যবহার হয়। পাটখড়ি জ্বালানি হিসেবে কাজে লাগে। আগে পাট দিয়ে ঘরের বেড়াও দেয়া হতো। ছোটবেলায় আমরা পাঠখড়ি দিয়ে ফড়িং ধরে বেড়াতাম। পাঠখড়ি দিয়ে খেলতাম।

পরোক্ষভাবেও পাটের উপকারিতার কথা বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, পাট বিভিন্ন রোগের প্রতিষেধক। পাটের পাতা মাটিতে পড়লে সেখানে উর্বরতাও বৃদ্ধি পায়। তাই পাটের পর ধান চাষ করলেও সেখানে ভালো ফলন হয়। এখন পাটের চাও এখন তৈরি হচ্ছে। পাট দিয়ে এখন হারবাল মেডিসিন, প্রসাধনী সামগ্রীও তৈরি হয়। তাছাড়া সবচেয়ে বেশি কার্বন নিঃস্মরণ করে পাট ক্ষেত। এর মাধ্যমে পরিবেশে ভারসাম্য রক্ষায়ও ভূমিকা রাখে পাটক্ষেত।

পাটশিল্পকে এগিয়ে নিতে তার সরকারের পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর যারা ক্ষমতায় এসেছিল তারা পাট শিল্পকে ধ্বংস করেছে। অথচ এটাই ছিল অর্থনীতির গুরুত্বপূর্ণ। পাটের ন্যায্যমূল্যের দাবি নিয়ে আমরাও আন্দোলন করেছি। এরপর সরকারে এসে পাটকে পণ্য হিসেবে ব্যবহার করে এটিকে একটি অর্থকরী ফসলে পূর্ণ করলাম। আমরা গবেষণায় মনযোগ দিলাম। মকসুদুল আলম সাহেব আমাকে বললেন তিনি গবেষণা করে কিছু বের করবেন। আমরা সেই সুযোগ করলাম। তিনি পাটের জন্ম রহস্য উন্মোচন করলেন।

তিনি বলেন, এই গবেষণার মাধ্যমে পাটে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচন হলো। উন্নত প্রযুক্তির বীজ তৈরির মাধ্যমে ফলন বাড়ানোর সুযোগও আসল। তাছাড়া এই গবেষণার মাধ্যমে বিশ্বে প্রতিষ্ঠিত হলো পাট যে আমাদের পণ্য।

পাট দিবসের গুরুত্ব এবং পাটসংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে ১৪টি ক্যাটাগরিতে ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিরা হলেন- সেরা পাটচাষি, সেরা পাটবীজ উৎপাদনকারী, কাঁচাপাট রফতানিকারক সেরা প্রতিষ্ঠান, পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (সরকারি), পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (বেসরকারি), সরকারি পাটকলে সর্বোচ্চ পাট সরবরাহকারী, পাটপণ্য রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা পাটকল (বেসরকারি), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা উদ্যোক্তা প্রতিষ্ঠান, বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (মহিলা), বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (পুরুষ), পাটসুতা রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি), সর্বোচ্চ পাটপণ্য রফতানিকারক (ট্রেডার্স), ও পাটশিল্পের উন্নয়ন গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান।

উল্লেখ্য, ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’ শ্লোগানকে প্রতিপাদ্য করে আজ বুধবার পালিত হবে জাতীয় পাট দিবস। এ দিবস উপলক্ষে রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপে পাট ও পাটজাত পণ্যদ্বারা বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। প্রচারণার জন্য ব্যাপক পোস্টার, লিফলেট, ব্যানার ও বিলবোর্ড স্থাপন করা হয়েছে। 





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST