ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী উত্তরণ নার্সিং এন্ড মিডওয়াইফারি ইনস্টিটিউটের আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান।
সৈয়দপুর রেলওয়ে মেডিকেল কলেজ ও ২৫০ শয্য বিশিষ্ট হাসপাতাল নির্মাণ শুরু

সৈয়দপুর রেলওয়ে মেডিকেল কলেজ ও ২৫০ শয্য বিশিষ্ট হাসপাতাল নির্মাণ শুরু

উপজেলা সম্মেলন কক্ষে প্রধান মন্ত্রী কার্যালয়ের সচিব সভা করেন।

নুর মোহাম্মদ ওয়ালীউর রহমান রতন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি,

একটি হাসপাতাল ও একটি মেডিকেল কলেজ নির্মাণের মাধ্যমে উত্তরের জনপদ সৈয়দপুরে চিকিৎসা সেবার নতুন দ্বার উম্মুক্ত চলেছে।

শনিবার (২৬ আগষ্ট/২৩) দুপুরে উপজেলা সম্মেলন কক্ষে শেলটেক হোল্ডার কন্সালটেশন সভায় প্রধান মন্ত্রী কার্যালয়ের সচিব পিপিপি অথরিটির প্রধান নির্বাহী ডাঃ মোঃ মুশফিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

সভায় সচিব বলেন, দেশের মানুষের মাথাপিছু আয় ১২ হাজার ৫ শত মার্কিন ডলারের লক্ষ্যে কাজ করা হচ্ছে। এর জন্য সময়ের দরকার। ১৫ থেকে ১৬ টি খাত চিহ্নিতের মাধ্যমে বাস্তবায়নের উদ্যগ নিয়েছে সরকার। তারমধ্যে এ শহরে ৫০ সিটের একটি মেডিকেল কলেজ ও একটি সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ সৈয়দপুর রেলওয়ে ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ হচ্ছে। সেখানে কার্ডিওলজি, নেফ্রোলোজি, মাদার এ্যান্ড চাইল্ড কেয়ার, নাক কান গলা ও ডায়ালোসিস কেন্দ্র নির্মাণ করা হবে। যাতে দেশের ১৫ ভাগ উত্তরাঞ্চলবাসির স্বাস্থ্য সেবা নিশ্চিত হয়।

জানা যায়, ২০১২ সালে তৎকালীন রেলওয়ে মন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্ত সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনে আসলে স্থানীয় জনগনের মাঝে এমন প্রতিশ্রæতি দেন। এরই ধারাবাহিকতায় ২০২২ সালে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ জরিপের কাজ করা হয়। সৈয়দপুর রেলওয়ে হাসপাতালকে কেন্দ্র করে প্রতিবেশ এলাকার প্রায় ১০ একর জমি মেডিকেল কলেজের আওতায় নেওয়া হয়। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক (ডি এস) কে আহবায়ক করে বিভাগীয় বৈদ্যুতিক প্রকৌশলী, বিভাগীয় মেডিকেল অফিসার ও রেলওয়ের পূর্ত বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী (ইনচার্জ) কে গঠন করা হয় চার সদস্য বিশিষ্ট কমিটি। পরে ২০১২ সালের ২ জুলাই পিপিপিএ তে প্রকল্পটি প্রেরণ করা হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ রেল মন্ত্রালয়ের অধীনে ২০১৩ এ প্রকল্পটি নীতিগত অনুমোদন পায়।

সম্ভাব্য ব্যায় ধরা হয় ৭৫ মিলিয়ন ইউএস ডলার। এরপর ২০২২ সালে ২৭ জুন চুক্তি করা হয়। নিয়োগ দেয়া হয় বিশেষজ্ঞ। ড্রাফ ফিজিবিলিটি রিপোট দাখিলের পর ২০২৩ সালের ১৯ জুন সভায় উপস্থাপন করা হয়। নীরিক্ষনের জন্য মাঠ পর্যায়ে চুড়ান্ত ফিজিবিলিটি রিপোটে ৪ থেকে ৫ শত পরিবারের ওপর জরিপের পর নির্দেশনা দেয়া হয় এটি নির্মাণের। চুলচেরা বিশ্লেষণের পর রেলওয়ে কর্তৃপক্ষ ও প্রাইভেট অংশিদারের সঙ্গে চুড়ান্তের মাধ্যমে করা হবে চুক্তি। প্রক্রিয়াগত ভাবে অবকাঠামো নির্মাণ এবং পর্যায়ক্রমে চিকিৎসা সামগ্রী, জনবল নিয়োগ সম্পন্নের মাধ্যমে চালু হবে উত্তরের চিকিৎসা সেবার নতুন এ চিকিৎসা মহাবিদ্যালয়। আর এরই ধারাবাহিকতায় শনিবার (২৬ আগষ্ট) স্থানীয় বিভিন্ন পেশাজীবির নেতৃবৃন্দদের নিয়ে মতামত সভা অনুষ্ঠিত হয়।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল রায়হানের সঞ্চালনায় ও নীলফামারী জেলা প্রশাসক নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষের সভাপতিত্বে প্রকল্প প্রধান আবুল বাশার, বীরমুক্তিযোদ্ধা ইউনুস আলী, বীরমুক্তিযোদ্ধা মোনায়মুল হক, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুল মোমিন, সাধারণ সম্পাদক মহসিনুল হক, ডা: আবু আহমেদ মরতুজা, ডা: মাহবুবুল হক, ডা: শেখ নজরুল ইসলাম, সাংবাদিক সাকির হোসেন বাদল, ব্যবসায়ী সিদ্দিকুল আলম, সৈয়দপুর রেলওয়ে কারখানার ডিএস সাদিকুর রহমানসহ উপজেলা বিভিন্ন শেণী পেশার নেতৃবৃন্দগণ উপস্থিত ছিলেন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST