ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩
মহাকাশ কর্মসূচির উন্নয়নে চন্দ্রাভিযান একটি মডেল: নরেন্দ্র মোদি

মহাকাশ কর্মসূচির উন্নয়নে চন্দ্রাভিযান একটি মডেল: নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক,

যেসব দেশ তাদের নিজস্ব মহাকাশ কর্মসূচির উন্নয়ন ঘটাতে চান তাদের জন্যে কম খরচে ভারতের চন্দ্রে অবরতরণ একটি মডেল।

আজ শনিবার ভারতের সফল এই চন্দ্রাভিযানের নেপথ্যের বিজ্ঞানীদের প্রশংসাকালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কথা বলেন।

ভারতের চন্দ্রায়ন-৩ এর ল্যান্ডার ‘বিক্রম’ বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে। এর মধ্যদিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী চতুর্থ দেশ হিসেবে তালিকায় যুক্ত হলো ভারত। এর আগে এ তালিকায় যুক্ত ছিল যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন।

বেঙ্গালুরুতে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনে (আইএসআরও) মিশন স্টাফদের উদ্দেশে মোদি বলেন, অন্য দেশ যারা চন্দ্রাভিযানে নামতে চায় তাদের নতুন উপায়ের নির্দেশনা দেবে আমাদের এই মিশন।

তিনি আরো বলেন, এটি কেবল চাঁদের রহস্যই উন্মোচন করবে না, পৃথিবীর চ্যালেঞ্জসমূহ মোকাবেলাতেও সহায়ক হবে।
উল্লেখ্য, চার বছর আগে ভারতের চন্দ্রাভিযান-২ ব্যর্থ হয়েছিল।

মোদি সেই ব্যর্থতা থেকে শিক্ষা নেয়ায় এবং নিরলসভাবে মিশনের কাজ চালিয়ে যাওয়ায় বিজ্ঞানীদের প্রশংসা করেন।

ভারতের এই চন্দ্রাভিযানে খরচ হয়েছে ৬১০ কোটি রুপি যা প্রায় সাড়ে সাত কোটি মার্কিন ডলারের সমান। বিশ্বের অনেক মহাকাশ অভিযানের তুলনায় ভারত খুব কম খরচে এই সফল চালালো।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST