ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী চৌরঙ্গীতে আগুন, দোকান ভস্মীভূত নীলফামারী উত্তরণ নার্সিং এন্ড মিডওয়াইফারি ইনস্টিটিউটের আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা
নীলফামারীতে চালু হলো মাইকোর্ট অ্যাপ-ঘরে বসেই জানা যাবে মামলার সর্বশেষ তথ্য।

নীলফামারীতে চালু হলো মাইকোর্ট অ্যাপ-ঘরে বসেই জানা যাবে মামলার সর্বশেষ তথ্য।

মোঃ হারুন উর রশিদ, স্টাফ রিপোর্টার,
আগে মামলার যেকোনো তথ্য জানতে ঘুরতে হতো আদালতের বারান্দায়। এতে বিচারপ্রার্থীদের সময়ের পাশাপাশি হতো অর্থের অপচয়। তাদের এই হয়রানীর অবসান ঘটিয়ে নীলফামারী বিচার বিভাগে এবার চালু হলো আমার আদালত (মাইকোর্ট) অ্যাপ।

স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোডের পর কিংবা কম্পিউটারের মাধ্যমে ওয়েবসাইট causelist.judiciary.gov.bd এ প্রবেশ করে একটি অ্যাকাউন্ট খুলে মামলার নম্বর দিয়ে উচ্চ আদালত ও নিম্ন আদাতের যে কোনো ধরনের মামলার সর্বশেষ অবস্থা জানা যাবে ঘরে বসে।ফলে বিচারপ্রার্থী, আইনজীবীসহ সংশ্লিষ্ট সবার মামলার তথ্য জানার সুযোগ এখন হাতের মুঠোয় চলে এসেছে।

সোমবার (৩০ জানুয়ারী/২৩) আনুষ্ঠানিক ভাবে জেলায় চালু হয় এ কার্যক্রম।

নীলফামারীর জেলা ও দায়রা জজ আদালত সূত্রে জানা যায়, র্স্মাট বাংলাদশে গড়ার লক্ষ্যে অনলাইন র্কাযক্রম জোরদার করেছে বিচার বভিাগ। এরই অংশ হসিবেে গত বছররে মাঝামাঝি সময়ে র্স্মাট বিচার বিভাগ বাস্তবায়ন করার লক্ষ্যে ‘সব মামলার তথ্য এক ঠিকানা’ স্লোগানে জেলা পর্যায়ে আদালতের বিচারাধীন মামলার তথ্য অনলাইনে প্রকাশের উদ্যোগ নেয় সরকার।

নিয়মিত আদালতে বিচারাধীন মামলার তথ্য পাচ্ছেন বিচারপ্রার্থীরা। পাশাপাশি মোবাইলফোনে গুগল প্লেস্টোরে ‘আমার আদালত’ নামে অ্যাপ ডাউনলোড করে একই সাথে সবকিছু পাওয়া যাচ্ছে। বিচারপ্রার্থীরা অনলাইনে ঘরে বসেই বিনা খরচে তাদের মামলার পূর্ববর্তী আদেশ, র্বতমান অবস্থা, পর্ববর্তী তারিখ ও আদেশ সম্পর্কে জানতে পারবে।

প্রথমে ‘আমার আদালত’ অ্যাপে ঢুকতে হয়। সেখানে ‘মামলার র্কাযতালকিা’ অপশনে ক্লিক করতে হয়। এরপর বিভাগ, জেলা, আদালত ও তারিখ নির্বাচন করতে হবে। এছাড়া শুধু নম্বর ও তারিখ দিয়ে কাঙ্ক্ষিত মামলা সম্পর্কে যাবতীয় তথ্য জানা যায়।
দেশের অন্য আদালতের মতো নীলফামারী জেলা ও দায়রা জজ আদালত এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটে আদালতে বিচারাধীন মামলার

তথ্য অনলাইনে জানতে পারছেন বিচারপ্রার্থীরা। বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য জেলা ও দায়রা জজ আদালত ভবনের নিচতলার তথ্য সেবাকেন্দ্র থেকে জানা যাবে।

এবিষয়ে চীফ জুডিসিয়িাল ম্যাজিস্ট্রেট এর নাজির মোঃ সোহেল শাহ্ বলেন, অনলাইনে কজলিস্ট চালু হওয়ায় নীলফামারীর বিচারপ্রার্থীরা ঘরে বসেই তাদের মোকদ্দমার তথ্য, পরবর্তী ও পূর্ববর্তী তারিখ এবং অবস্থা সম্পর্কে জানতে পারবে। এতে তাদের সুবিধা হচ্ছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST