ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
আম সংরক্ষণে ফ্রুট ব্যাগিং পদ্ধতি

আম সংরক্ষণে ফ্রুট ব্যাগিং পদ্ধতি

গ্রামপোস্ট ডেস্ক,
চলছে আমের মৌসুম। এই মৌসুমে আম সংরক্ষণে ফ্রুট ব্যাগিং পদ্ধতি খুবই উপকারী। ফ্রুট ব্যাগিং করা হলে আমে ছত্রাক ও পোকামাকড় আক্রমণ করতে পারে না। পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষায় কীটনাশকেরও প্রয়োজন হয় না। গুণগতমান ভালো থাকে এবং স্বাস্থ্যের জন্য নিরাপদ। চাষিরাও বাড়তি খরচ থেকে বেঁচে যান।

বিদেশে রফতানিযোগ্য আম উৎপাদনের লক্ষ্যে ফ্রুট ব্যাগিং পদ্ধতি ব্যবহার করা হয়। ফ্রুট ব্যাগিং পদ্ধতি ব্যবহার করে আম চাষিরা উপকৃত হচ্ছেন। এ পদ্ধতি চীন থেকে আমদানি করা হয়। এতে আম নষ্ট কম হয় এবং ফলনও বৃদ্ধি পায়। এ পদ্ধতি ব্যবহারের ফলে মানসম্পন্ন আম উৎপাদন করা সম্ভব।

এতে কীটনাশকমুক্ত মানসম্পন্ন আম বিদেশে রপ্তানি সহজ হয়। আম চাষিরা কম খরচে আর্থিকভাবে বেশি লাভবান হন। পাশাপাশি পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রোগবালাইয়ের হাত থেকে আম রক্ষা করতে এ পদ্ধতি আম চাষিদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

কীটনাশক, পোকামাকড় ও বিরূপ আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে আম রক্ষা করতে এ পদ্ধতি খুবই কার্যকর। বাইরের ক্ষতিকর কোনো প্রভাব এ ব্যাগের মধ্যে ঢুকতে পারে না। এ পদ্ধতি আম সংরক্ষণ করার একটি সহজ ও উপযুক্ত পন্থা।

যা আমের গুণগত মান ও রং সতেজ রাখতে খুবই কার্যকর। গত ৭-৮ বছর ধরে ফ্রুট ব্যাগিং পদ্ধতি ব্যবহার করছেন চাষিরা। প্রাথমিক অবস্থায় হাতেগোনা কয়েকজন এ পদ্ধতি ব্যবহার করতেন। সময়ের পরিক্রমায় বর্তমানে বেশিরভাগ চাষি এ পদ্ধতি ব্যবহার করছেন। যাতে লাভবান হচ্ছেন আম চাষিরা। ফ্রুট ব্যাগিং করা আমের চাহিদা ভোক্তাদের কাছে অনেক বেশি।

ফ্রুট ব্যাগ মূলত মাছি পোকাসহ অন্য ক্ষতিকারক পোকার আক্রমণ থেকে আমকে সুরক্ষা করে। এছাড়া আমের পচন রোধ করতে ফ্রুট ব্যাগিং পদ্ধতি খুব ভালো কাজ করে। ফলে চাষিরা শেষ মৌসুমে বেশি দামে তাদের আম বিক্রি করতে পারেন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST