ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী
প্যাডের ভ্যাট মওকুফ করুন ও ভর্তুকি দিন , ষষ্ঠ ইন্দ্রিয় ।

প্যাডের ভ্যাট মওকুফ করুন ও ভর্তুকি দিন , ষষ্ঠ ইন্দ্রিয় ।

তানভীর ইসলাম,রাবি প্রতিনিধি ,

স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে ভ্যাট মওকুফ করে ভর্তুকি প্রদানের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’। আজ শুক্রবার বিকেল ৪ টায় রাজশাহী শহরের জিরো পয়েন্টে আয়োজিত একটি মানববন্ধনে এসব দাবি জানান তারা । এসময় ‘প্যাডের ভ্যাট মওকুফ করুন এবং ভর্তুকি দিন’, ‘প্যাডের জন্য পিংক ট্যাক্স গুণতে হবে কেন?’, ‘পিরিয়ড নিয়ে লজ্জা নয়’ ইত্যাদি প্ল্যাকার্ড নিয়ে অবস্থান করেন তারা।

সংগঠনটির দাবি হলো- স্যানিটারি ন্যাপকিনের উপর আরোপিত ৪০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করতে হবে, স্যানিটারি ন্যাপকিনে ভর্তুকি দিতে হবে, ভ্যাট মওকুফ করে প্যাডের দাম ৪০ শতাংশে নিয়ে আসতে হবে, কনডম ও জন্মনিরোধক পিল স্বাস্থ্যকেন্দ্র থেকে নামমাত্র মূল্যে দিতে হবে, প্যাড তৈরির কাঁচামালের উপর ১৫ শতাংশ ভ্যাট মওকুফ করতে হবে, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নারীদের জন্য উন্নত শৌচাগার স্থাপন এবং ইমারজেন্সী প্যাড কর্নার চালু করতে হবে, ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতা তৈরির জন্য উপযুক্ত শিক্ষানীতি বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধনে ষষ্ঠ ইন্দ্রিয়ের সভাপতি নওরীন পল্লবী বলেন, স্যানিটারি প্যাড নারীদের নিত্য প্রয়োজনীয় পণ্য। এটাকে বিলাসী পণ্য ভাবার উপায় নেই। অথচ সরকার এর উপর ৪০% ভ্যাট বসিয়েছেন। উচ্চমূল্যের কারণে দেশের ১২-১৫ % নারী ঋতুকালীন সময়ে ঠিকভাবে প্যাড ব্যবহার করতে পারেন না। মাসিক চলাকালে অব্যবস্থাপনা মেয়ে ও নারীদের শিক্ষা ও কর্মক্ষেত্রে অনেকটা পিছিয়ে রাখে যা নারীর ক্ষমতায়নে প্রভাব ফেলছে। ৩০-৪০% মেয়ে এসময় স্কুলবিমুখ থাকে। সরকারের উচিত ভ্যাট প্রত্যাহার করে নামমাত্র মূল্যে নারীদের প্যাড সরবরাহ করা। স্যানিটারি প্যাডের ওপর কর মওকুফ করার কাজটি নারীদের প্রতি কোনো করুণা নয়। এটা তাদের অধিকার, ন্যায্য দাবি।

সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুল মোমেন জানান, হাইজেনিক পদ্ধতি ব্যবহার করতে না পারায় প্রায় ৭৩% নারী ইউরেনারি ইনফেকশন, জরায়ু ক্যান্সারের মত সমস্যায় ভোগে। পশ্চিমবঙ্গে এক প্যাকেট প্যাড ৬ টাকায় পাওয়া যায় যেখানে ৬ টা প্যাড থাকে। তাহলে আমরা কেনো পারি না ভ্যাট না নিয়ে ভর্তুকি দিয়ে এই প্রয়োজনীয় জিনিসটার দাম কমাতে?

সংগঠনের কর্মী তৌফি তাবাচ্ছুমের সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রচার সম্পাদক নাঈম, কর্মী পলি আক্তারসহ অন্যান্য স্বেচ্ছাসেবী কর্মীরা।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST