ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩
কাশ্মীরে বর্তমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতা কামনা ।

কাশ্মীরে বর্তমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতা কামনা ।

আন্তর্জাতিক ডেস্ক ,

জম্মু-কাশ্মীর ঘিরে নতুন করে শুরু হওয়া পাক-ভারত উত্তেজনায় আঞ্চলিক সংকট তৈরির শঙ্কা দেখা দিয়েছে। কাশ্মীর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতা করার এটাই উপযুক্ত সময়। রোববার এসব কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বিতর্কিত কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর অবৈধ ক্লাস্টার বোমা ব্যবহার করে দুই সামরিককে হত্যা ও আরও ১১ জনকে আহত করেছে বলে অভিযোগ করেছেন ইমরান। হতাহতের এ ঘটনার একদিন পর পাক
প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতা কামনা করলেন। তবে ভারত এ ধরনে বোমা ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে।

পাক-ভারত সীমান্তের ডি ফ্যাক্টো এলাকায় ব্যাপক সেনা উপস্থিতির কথা উল্লেখ করে ইমরান খান টুইটারে দেয়া এক বার্তায় বলেন, কাশ্মীরে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সীমান্ত রেখার কাছে ভারতীয় দখলদার বাহিনীর নতুন আগ্রাসন ও সেখানে পরিস্থিতির অবনতি ঘটায় এখনই তার মধ্যস্থতা করার উপযুক্ত সময়।

ইমরান খান বলেছেন, ‘এই পরিস্থিতিতে আঞ্চলিক সংকট তৈরি হওয়ার শঙ্কা রয়েছে।’ বিতর্কিত কাশ্মীরকে প্রতিবেশী এ দুই দেশ নিজেদের ভূখণ্ড বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে। ভারত নিয়ন্ত্রিত এই কাশ্মীরের বাসিন্দাদের অধিকাংশ পাকিস্তানি মুসলিম।

পাকিস্তান সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়ন করে কাশ্মীরকে অস্থির করছে বলে অভিযোগ ভারতের। ভারতের এই অভিযোগ প্রত্যাখ্যান করে ইসলামাবাদ বলছে, কাশ্মীরিদের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে শুধুমাত্র কূটনৈতিক এবং নৈতিক সমর্থন দেয় পাকিস্তান।

গত জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, জাপানে একটি সম্মেলনে অংশ নিয়ে তাকে কাশ্মীরে মধ্যস্থতাকারী হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে মোদি এ ধরনের কোনো আহ্বান জানাননি উল্লেখ করে ট্রাম্পের ওই মন্তব্য অস্বীকার করেছে।

তবে কাশ্মীরে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে গত শুক্রবার। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠীগুলো কাশ্মীরে হামলা চালাতে পারে; এমন আশঙ্কায় সেখানে স্থানীয় সরকার সতর্কতা জারি করে। তবে পাকিস্তান এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সরকারি সতর্কতা জারি হওয়ায় ইতোমধ্যে দেশটির হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র অমরনাথ তীর্থ যাত্রা বাতিল হয়েছে। ওই অঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ায় হাজার হাজার পর্যটক ও তীর্থযাত্রী কাশ্মীর ছাড়ছেন।

এদিকে, শনিবার ভারত বলছে, ভারতীয় নিরাপত্তাবাহিনীর ওপর হামলার চেষ্টার সময় সংঘর্ষে পাকিস্তানি পাঁচ জঙ্গি নিহত হয়েছে। তবে পাকিস্তান এই অভিযোগও অস্বীকার করেছে।

সূত্র : রয়টার্স।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST