ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩
ডিমলায় বন্যায় শিশুদের ক্ষতিগ্রস্থ শিক্ষাজীবন বিষয়ে নাগরিক সংলাপ ।

ডিমলায় বন্যায় শিশুদের ক্ষতিগ্রস্থ শিক্ষাজীবন বিষয়ে নাগরিক সংলাপ ।

 

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি  ,

ইউনিসেফ এর সহযোগিতায় ডিমলা উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে বুধবার (২৮-আগস্ট) “বন্যায় শিশুদের ক্ষতিগ্রস্থ শিক্ষাজীবন এবং আমাদের করণীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার মুনের সভাপতিত্বে এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিসেফ এর রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান নাজিবুল্লাহ হামীম, রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা উপ-পরিচালক আব্দুল ওহাব, ইউনিসেফ শিক্ষা অফিসার সিফাত-ই ইসলাম, ইউনিসেফ যোগাযোগ অফিসার মনজুর আহমেদ নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ওসমান গণি, ডিমলা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, কমিনিউকেশন ফর ডেভেলপমেন্ট এর উপজেলা সমন্বয়কারী নির্মলেন্দু রায়, ইউনিয়ন সমন্বয়কারী মনছুরা মনা, জয়া মজুমদার সহ ইউনিসেফ ও সরকারী বিভিন্ন পর্যায়ের শিক্ষা অফিসার, অভিভাবক ও শিক্ষার্থী বৃন্দ।

ইউনিসেফ এর বিভাগীয় প্রধান নাজিবুল্লাহ হামীম বন্যায় শিশুদের জীবনের ঝুঁকি সহ নানা দুর্গতি তুলে ধরে বলেন, ইউনিসেফ বাংলাদেশ সরকারের বিভিন্ন সরকারী, বে-সরকারী সংস্থার সাথে নারী ও শিশুর দুর্যোগ ঝুঁকি হ্রাস সহ জীবনমান উন্নয়নে ঘনিষ্ঠ ভাবে কাজ করছে। তিনি বন্যাসহ যেকোন প্রাকৃতিক দুর্যোগ প্রস্তুতি ও পূর্নবাসন কার্যক্রমে শিশুদের অগ্রাঅধিকার দেয়ার আহবান জানান।

শিক্ষা উপ-পরিচালক আব্দুল ওয়াহাব শিশুদের শিক্ষা মানউন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে শিশুদের ঝড়ে পড়া ও বাল্য বিয়ে বন্ধের লক্ষ্যে প্রশাসন সহ সমাজের সবাইকে এগিয়ে আসার আহবান জানান। উপজেলা পরিষদ চেয়ারম্যান তবিবুল ইসলাম ইউনিসেফকে ধন্যবাদ জানান ডিমলা উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ শিশুদের পাশে দাড়াঁনোর জন্য। অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার মুন তিনি তাঁর বক্তব্যে বলেন, শিশুদের জন্য বন্যার ঝুঁকিরোধী শিক্ষা অবকাঠামো ও রাস্তাঘাট তৈরী, দুর্যোগকালীন ব্যাহত হওয়া শিক্ষাজীবনের ক্ষতি কমানোর জন্য বিকল্প উপযোগী সময়ে শ্রেণি শিক্ষা ও পরীক্ষা কার্যক্রম নেওয়ার ওপর গুরুত্ব দেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউনিসেফ এর শিক্ষা অফিসার সিফাত-ই ইসলাম। উপজেলার পূর্বখড়িবাড়ী শিশু শিক্ষার্থী শুভ ইসলাম, নাজমুল ও সুলেখা। হায়পাড়া হুমায়ন কবির কিশলয় প্রাথমিক বিদ্যালয়ের নয়ন ও সালমা বন্যায় তাদের করুন কথা তুলে ধরে। শিশু শিক্ষার্থীরা বন্যার সময় তাদের পড়াশুনা, খাওয়া-দাওয়া সহ মনস্তাত্ত্বিক অসহায়ত্ব ফুটে উঠেছে বন্যার ক্ষয়ক্ষতির কথা বলার সময়।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত শিক্ষক ও স্থানীয় অভিভাবক বৃন্দ উন্নয়ন কর্মসূচিতে বন্যার সময় শিশুদের নিরাপত্তা, ঝুঁকি হ্রাস সহ শিক্ষাজীবন অব্যাহত রাখার বিষয়টি নিয়ে পদক্ষেপ নেয়ার জন্য ইউনিসেফ সহ সরকারী, বে-সরকারী উন্নয়ন সংস্থাগুলোকে এগিয়ে আসার আহবান জানান।

২০১৯ সালে গত জুলাই মাসের বন্যায় নীলফামারীর ডিমলা উপজেলার মোট-১৪ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্থ হয়। এই ১৪ টি বিদ্যালয়ে প্রায় ২১’শত ছাত্র-ছাত্রীর পড়া-লেখা ব্যহত হয়। বন্যায় বিদ্যালয় প্রাঙ্গণ, শ্রেণিকক্ষ ও বিদ্যালয় যাওয়ার রাস্তাসব পানিতে তলিয়ে যাওয়ার কারনে শিক্ষার্থীরা বিদ্যালয় উপস্থিত হতে পারেনি এবং তাদের পড়া-লেখা ব্যহত হয়েছে। কিছু-কিছু জায়গায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম বন্ধ ছিল। শিক্ষার্থীদের এই ভোগান্তি দূর করতে ও তাদের পাঠকার্যক্রম চালু রাখতে ইউনিসেফ এর সহায়তায় মোট-১৮’শত বন্যাদুর্গত শিক্ষার্থীর জন্য দুর্যোগ পরবর্তী শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে এ অনুষ্ঠানে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST