ঘোষনা:
শিরোনাম :
বিএনপি দন্ডপ্রাপ্ত দল, ভিডিও কনফারেন্সিং বিআরটিসি বাস উদ্বোধনে, ওবায়দুল কাদের। চট্টগ্রাম মেডিকেল ছাত্রাবাসে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ,কক্ষ ভাঙচুর। নীলফামারীতে মসলা বীজ উৎপাদন প্রকল্পের মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন। বরিশালের বিশিষ্ট শিক্ষাবিদ, হানিফ রাজধানীর ইবনেসিনা হাসপাতালে মৃত্যু বরন করেন। ডোমারে রাস্তার গাছ কাটার অভিযোগ। চট্টগ্রাম কারাগারে বন্দিকে হত্যা চেষ্টার অভিযোগে জেল সুপারসহ ৪ জনের বিরুদ্ধে মামলা। রংপুরে নর্দাণ মেডিকেল কলেজ পরিচালকদের অবরুদ্ধ করেছে শিক্ষার্থীরা। কিশোরগঞ্জে নদীর বুক জুড়ে সবুজের সমারোহ। ডোমারে নববধূঁকে অপহরণের পর ধর্ষণ, গ্রেফতার-২ চট্টগ্রামে উচ্ছেদের মুখে লালদিয়ার চর ছাড়ছেন হাজারো পরিবার।
অনুমতি ছাড়াই তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান, অঞ্চলটিতে বাড়ল উত্তেজনা।

অনুমতি ছাড়াই তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান, অঞ্চলটিতে বাড়ল উত্তেজনা।

আন্তর্জাতিক ডেস্ক,
অনুমতি ছাড়াই তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান, অঞ্চলটিতে বাড়ল উত্তেজনা। মঙ্গলবার হঠাৎই তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে একটি অত্যাধুনিক চীনা যুদ্ধবিমান। সঙ্গে সঙ্গে মৌখিক সতর্কতা জারি এবং অনুপ্রবেশকারীকে ধাওয়া দিয়ে তাড়িয়ে দিয়েছে তাইওয়ানিজ বাহিনী। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়, চীনের সর্বাধুনিক যুদ্ধবিমানগুলোর মধ্যে অন্যতম এসইউ-৩০ ফাইটার মঙ্গলবার তাইওয়ানের দক্ষিণপশ্চিম দিকের আকশসীমায় প্রবেশ করে। তাদের মৌখিক হুঁশিয়ারি দেয়া হয় এবং তাইওয়ানিজ বিমান বাহিনী তাদের ধাওয়া করে তাড়িয়ে দেয়।
তাইওয়ান আগামী মাসে অনুপ্রবেশকারী ঠেকাতে ফায়ার-ড্রিল পরিচালনার ঘোষণা দেয়ার পরপরই এ ঘটনা ঘটায় নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে অঞ্চলটিতে।
স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজেদের এলাকা বলে দাবি করে চীন। ২০১৬ সালে সাই লিং-ওয়েন দ্বীপ শহরটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই এ অঞ্চলে চীনের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজের অনুপ্রবেশ বেড়ে যায়। চীনের দাবি, সাই লিং-ওয়েন তাইওয়ানের স্বাধীনতাকামীদের দলে। আর তাইওয়ানের স্বাধীন হওয়া ঠেকাতে যেকোনও পদক্ষেপ নেবে বেইজিং। এমনকি জোরপূর্বক হলেও ‘মাত্র একদিনের অভিযানে তাইওয়ান দখলের’ হুমকি দিয়েছেন চীনের জয়েন্ট স্টাফ ডিপার্টমেন্টের প্রধান লি জুয়োচেং।
তবে চীনের এমন কর্মকাণ্ডকে ‘অর্থহীন ও অপ্রয়োজনীয়’ উল্লেখ করে কড়া সমালোচনা করেছে তাইপেই কর্তৃপক্ষ। গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত দ্বীপটির কাছে দু’বার সামরিক বিমান মহড়া চালিয়েছে চীন। এপ্রিলেও তাইওয়ান উপকূল দিয়ে গিয়েছে চীনের পাঁচটি যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমানবাহী একটি বিশাল রণতরী।
এদিকে, চীনের পাশাপাশি তাইওয়ানে সামরিক কার্যক্রম বাড়িয়েছে যুক্তরাষ্ট্রও। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি কূটনৈতিক সম্পর্ক না থাকলে দ্বীপটির স্বাধীনতার পক্ষের অন্যতম সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী পেন্টাগন।
মঙ্গলবারই পৃথক এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এদিন যুক্তরাষ্ট্রের সামরিক বিমান সি-৪০এ (বোয়িং ৭৩৭-এর সামরিক রূপ) তাইওয়ানের আকাশসীমায় অনুমতি নিয়ে প্রবেশ করে। তবে সেটি অবতরণ করেনি।
মার্কিন বিমানটি জাপানের ওকিনাওয়া ঘাঁটি থেকে উড্ডয়ন করে তাইওয়ানের উত্তর-পশ্চিম দিক দিয়ে দক্ষিণপূর্ব এশিয়ায় চলে গেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST