ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের
শত বছর পেরিয়ে দোতারা বাজিয়ে জীবিকার সন্ধানে শ্রী সনাতন দেবনাথ।

শত বছর পেরিয়ে দোতারা বাজিয়ে জীবিকার সন্ধানে শ্রী সনাতন দেবনাথ।

সাইফুল ইসলাম মানিক,স্টাফ রিপোর্টার,
জানা যায় স্বাধীনতার আগে ছোট বেলার ইচ্ছা ‌‌‌‌‌গান গাওয়া সেই থেকে শুরু করে দোতারায় গানের সুর ও কন্ঠে ধারণ করে গান ।আর এই গান গেয়ে আসর জমিয়ে মানুষের মাঝে আনন্দ বিলিয়ে দিয়ে উপার্জন করে টাকা সেই উপার্জনের টাকা দিয়ে চলে সনাতন দেবনাথের পরিবার।
১৯৩৫ সালে কাকা দীপ দেবনাথ এর হাত ধরে বিভিন্ন জায়গায় গান করে বেড়াতো এই দেবনাথ, কাকার দোতারা দিয়ে গান গাইতে গাইতে একসময়ে নিজেই দোতারা তৈরি করেন তিনি।
তৈরী করা দোতারা বিক্রি করেও সংসারের কাজে লাগাতো নিজে সুধু দোতারাই তৈরী করেননি ,তৈরী করেছে গান ও গানের সুর।
নিজের তৈরী করা গান, সুর, দোতারা ও কন্ঠে ধারণ করা গান যেন তার পরিবারের জীবিকা উপার্জনের প্রধান হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে এই বৃদ্ধ।
তার স্ত্রী সন্তান এর যাবতীয় খরচ যোগান বিভিন্ন হাট বাজার পথে প্রান্তে গানের আসর জমিয়ে। বর্তমানে তার হাতে নিজের তৈরি দোতারাটাও ১৯৮০ সালে তৈরি করেছেন বলে জানিয়েছেন দেবনাথ। তৈরির সাল থেকে দোতারাটির বয়স ৪০ বৎসর হলেও স্মৃতি হিসেবে সেই অস্তিত্ব বিহীন দোতারা সাথেই রেখেছেন দেবনাথ।
একশত তিন বছরের এই বৃদ্ধ সাংস্কৃতিমনার
যানবাহনের জন্য নেই কোন বাহন পায়ে হেঁটে এক এলাকা থেকে অন্য এলাকা এক হাট থেকে অন্য হাট গিয়ে গান শুনান দেবনাথ, জীবনের বাকী অংশটুকু এ ভাবে কাটিয়ে দেবার কথা বলেন এই সনাতন দেবনাথ।
স্ত্রী,৩ ছেলে ৫ মে মোট ৮ সন্তানের পরিবার নিয়ে এই সংসারের একমাত্র ভরসাই সনাতন দেবনাথ ।
১৯১৭ সালে জেলার জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়নে ৯ নং ওয়ার্ডের পাইটকা গ্রামে জন্মগ্রহণ করেন।
গান গেয়ে সুধু টাকা উপার্জনেই নয়, সোনার বাংলার সোনার মানুষদের সবসময় প্রানমন্চ ও সাংস্কৃতি ব্যক্তি ঘরে ঘরে থাকবে বলে তিনি মনে করেন। লোকগানের সঙ্গে দোতারার যোগ অচ্ছেদ্য৷ তার দুই তারের ধ্বনিতেই মাটির গন্ধ লেগে৷ বাংলার লোকসংগীত বলতে যে বাদ্যযন্ত্রগুলির কথা মাথায় আসে, লোকসুরের উদাস-অচিন পরম্পরার সঙ্গে যা সবচেয়ে বেশি খাপ খেয়ে যায়, সে তো
অবশ্য নামে দোতারা হলেও তাতে যে দু’টো তারই থাকবে, এমনটা নয়৷ ক্ষেত্র বিশেষে তারের সংখ্যা বাড়লেও নামটি সেই একই থেকে যায়৷ কাঠের ফ্রেমের সঙ্গে তার বাঁধা থাকে৷ টানটান তারে শিল্পীর আঙুলের ফুতির পরশে জাগে মাটির সুর৷ সময়ের সঙ্গে সঙ্গে সংগীতচর্চার ধরনে অনেক পরিবর্তন এসেছে বলে মনে করেন সনাতন দেবনাথ বিশ্বায়নের সঙ্গে পাশ্চাত্য সংগীতের ধারায় বানভাসি হয়েছে বাঙালির বসত৷ ভেসে গেছে তার অনেক নিজস্ব কৃষ্টি৷ নতুন প্রজন্মের সংগীত বিলাসে জ্যাজ, রকের প্রাধান্য অনেক বাদ্যযন্ত্রকে বাতিলের খাতায় ফেলে দিয়েছে৷ তবে সৌভাগ্যের বিষয়, শহরতলিতেই তার শিকড় ছড়িয়েছে, গ্রামীণ জীবনেও তার ছোঁয়াচ লেগেছে৷ কিন্তু তথাকথিত শহুরে ও শিক্ষিত সমাজের বাইরে দেশের এক বিপুল অংশের মানুষ আজও পরম্পরাগত বিনোদনে অভ্যস্ত৷ তাদের কাছে দোতারার মতো তার গন্ঠে গান শুনে স্রোতারা মুগ্ধ হয়ে বিভিন্ন জায়গায় নগদ অর্থ সহ সম্মাননা স্মারক পেয়েছেন ।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST