ঘোষনা:
শিরোনাম :
পদ্মা সেতু হওয়ায় বিএনপি উদভ্রান্তের মত কথা বলছে,চট্টগ্রামে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বানভাসি মানুষের পাসে লিয়ন চৌধুরী নীলফামারীতে মধ্য রাতে মাতলামি; প্রতিবাদ করায় গুরুতর রগকাটা জখম, থানায় এজাহার। নীলফামারীতে এক মাস ব্যাপি পুনাক তাঁত শিল্প ও পণ্য মেলার শুভ উদ্বোধন পাহাড়ে সন্ত্রাস দমনে এপিবিএন’র টহল শুরু শিক্ষক হত্যা ও কলেজ অধ্যক্ষকে নির্যাতনের প্রতিবাদে নীলফামারীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান। আওয়ামীলীগ হিন্দুদের দল, ভারতের চর এসব ট্যাবলেটে এখন আর কাজ হয়না,তথ্যমন্ত্রী হলি আর্টিজানে জঙ্গি হামলায় ৬ বছর পূর্তিতে,কূটনীতিকরা নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা বিকেএসপিতে ব্লু খেতাব অর্জন,দেশসেরা নারী আরচার নীলফামারীর দিয়া সিদ্দিকী জাতি হিসেবে আমাদের সক্ষমতাকে সবসময় অবমূল্যায়ন করে সমালোচকরা বললেন,প্রধানমন্ত্রী
কিশোরগঞ্জে চাড়ালকাটা-ধাইজান নদীর বুকে জেগে ওঠা চরে সবুজের হাতছানি

কিশোরগঞ্জে চাড়ালকাটা-ধাইজান নদীর বুকে জেগে ওঠা চরে সবুজের হাতছানি

স্টাফ রিপোর্টার,

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বাহাগিলী ইউনিয়নের কালুর ঘাটের সন্নিকটে নিতাই ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের কোল ঘেঁষে বহমান চাড়ালকাটা নদীর করাল গ্রাসে হাজারও বিঘা জমি জলমগ্ন হয়ে পরে। আবারো নদী তার গতি পথ পরিবর্তন করায় তীরবর্তী এলাকা নবরুপে সেজে ওঠা পলি ও দোআঁশ মাটির সংমিশ্রনে জেগে উঠা চর এখন আবাদি জমিতে রুপ নিয়েছে।

সেই বিস্তীর্ণ নদী বিধৌত চর এখন শস্য ভ’মিতে পরিণত হয়ে কৃষকেরা থরে থরে চাষাবাদ করছেন দামি ফসল আলু , ভুট্রা, গম, সরিষা, পেয়াজ, রসুন, সাথী ফসল করলা, চিচিঙ্গা, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন ধরনের বাহারি সব শীতের সবজি।

ফলে বেড়েছে কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড। উৎপাদিত ফসল স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে বিভিন্ন জেলা শহরে। এ চরে উৎপাদিত আলু,পেয়াজসহ অন্যান্য ফসলের বাম্পার ফলন, ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে ফুটে উঠেছে হাসির ঝিলিক। ঘুরে দাঁড়ানো এ জনপদের মানুষ অর্থনৈতিক ভাবে হচ্ছেন অনেকেই স্বাবলম্বী এবং আর্থসামাজিক প্রেক্ষাপটে এনেছেন আমূল পরিবর্তন।

বর্তমানে চাড়াল কাটা, ধাইজান নদী তার গতি পথ পরিবর্তন করে খুইয়ে যাওয়া জমি আবারো মাতৃরুপে ফিরিয়ে দিয়েছেন গ্রামীন অববাহিকার কৃষকের মাঝে।চাড়াল কাটা ও ধাইজান নদীর মমতাময়ী আচঁল ঘেরা পলি-দোআশেঁ পরিপূর্ণ মাটিতে চাষাবাদ করে কৃষাণ-কৃষাণীরা সবুজ বিপ্লবের হাতছানিতে প্রাণের স্পন্দনে টইটুম্বুর।

সরেজমিনে উপজেলার চাড়ালকাটা ধাইজান নদীর তীরবর্তী এলাকা ঘুরে দেখা গেছে, নিতাই ডাঙ্গা পাড়া,পুটিমারীর কালিকাপুর, কিশোরগঞ্জ সদরের কেসবা যদুমণি, উত্তর দুরাকুটি, দক্ষিন বাহাগিলী, গ্রামের পাশ দিয়ে বয়ে চলা নদীর কোল ঘেঁষে জেগে উঠা অসংখ্য চরে দিগন্তজুড়ে ফসলি জমি সবুজ সম্ভার ও মায়া ছড়ানো সৌন্দর্য হাত ছানি দিয়ে ডাকে। নদীর বুকে ফসলের চাষাবাদ এবং নয়নাভিরাম সবুজের সম্ভার দেখে মনে হয় না যেন এটা কোন চর এলাকা।

নদী এলাকায় অনেক হত দরিদ্র পরিবার শুষ্ক মৌসুমে মরা গাঙ্গে ইরি- বোরো ধান চাষাবাদ করে তিন/চার মাসের খাদ্য সংস্থানের জন্য বীজতলা পরিচর্যা,জমি প্রস্তত করনে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

নিতাই ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক আব্দুল মালেক, আব্দুল আজিজ জানান, গত কয়েক বছর থেকে জেগে ওঠা চরএখন উর্বর ভ’মিতে পরিণত হয়ে তিন/চার ফসলি জমিতে রুপ নেওয়া এখানে ফলানো হচ্ছে সোনার ফসল। এই চাড়ালকাটা চরে আবাদ করে আমাদের সংসারে স্বচ্ছলতা ফিরে এসেছে এবং শুরু হয়েছে কৃষক তথা কৃষি শ্রমিকের দিনবদলের পালা।

উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, উপজেলার বিভিন্ন এলাকায় জেগে ওঠা হাজার হাজার বিঘা চরের জমিতে নানান জাতের ফসলের চাষ হচ্ছে। এখানে আগাম আলু সহ অন্যান্য ফসল চাষাবাদ করে কৃষকেরা দিনদিন স্বাবলম্বী হচ্ছেন।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST