ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের
রংপুরের ঐতিহ্য প্রাচীন তাজহাট জমিদার বাড়ি ।

রংপুরের ঐতিহ্য প্রাচীন তাজহাট জমিদার বাড়ি ।

সাজিয়া আফরিন সৃষ্টি,

ভ্রমণপিপাসু বাঙালি একটু সুযোগ পেলেই ঘুরাঘুরি করে কিংবা পুরো সপ্তাহের কর্মব্যস্ত জীবনে ছুটি পেলেই একটু ঘুরতে যায়।আমাদের আশেপাশে তো অনেক জায়গায় রয়েছে ঘুরার মতো আজ আমরা রংপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহাসিক স্থাপনা তাজহাট জমিদার বাড়ি সম্পর্কে জানবো।
জমিদারি শাসনামল একটি প্রাচীন শাসনব্যবস্থা বাংলাদেশেও এর প্রচলন ছিল। রংপুর জেলার তাজহাট,ডিমলা, কাকিনা,মন্থনা,পীরগঞ্জ প্রভৃতি বিভিন্ন এলাকায় বেশ কিছু জমিদার বংশ ছিল। তাঁদের ছিল বিশাল আয়তনের বেশ কিছু প্রাসাদ, তার মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিল তাজহাট জমিদার বাড়ি। এটি তাজহাট রাজবাড়ি নামেও পরিচিত।
রংপুর শহর থেকে ৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তাজহাট জমিদার বাড়ি অবস্থিত। এই প্রাসাদের একটি অংশকে রংপুর জাদুঘর করা হয়েছে।
তৎকালীন জমিদার মহারাজা কুমার গোপাল রায় প্রাসাদটি নির্মাণ করেছিলেন, এটি নির্মাণে সময় লেগেছিল প্রায় ১০ বছর। পাঞ্জাব থেকে আগত মান্নালাল রায় এই জমিদারির প্রতিষ্ঠাতা ছিলেন তিনি পেশায় একজন স্বর্ণকার ছিলেন। উত্তরাধিকারী গোবিন্দলাল ১৮৭৯ সালে এই জমিদারির মালিক হন এবং পরবর্তীতে তিনি ১৮৮৫ সালে “রাজা” ১৮৯২ সালে “রাজা বাহাদুর ” এবং ১৮৯৬ সালে “মহারাজা ” উপাধি অর্জন করেন।  গোবিন্দলালও সোনা,হীরা জহরত এর পেশায় লিপ্ত ছিলেন। ধারণা করা হয় তার আকর্ষণীয় “তাজ বা রত্ন” খচিত মুকুটের কারণে এই এলাকার নামকরণ তাজহাট করা হয়।
বিশাল এ প্রাসাদটি পূর্বমুখী দোতলা, এর দৈর্ঘ্য ৭৬.২০ মিটার। ইতালি থেকে আনা সাদা মার্বেল পাথরে তৈরি ১৫.২৪ মিটার প্রসস্থ কেন্দ্রীয় সিড়িটি সরাসরি দোতলায় চলে গিয়েছে এতে সিড়ি রয়েছে ৩১ টি।বাড়ির পিছনে গুপ্ত সিড়ি ও শ্বেত মার্বেল পাথরের ফোয়ারা রয়েছে।
প্রায় ২১০ ফুট প্রশস্ত প্রাসাদটি চারতলা ভবনের সমান উঁচু এবং এর সামনে রয়েছে বিশাল মাঠ।তার দু’পাশে রয়েছে পুকুর এবং সারি সারি গাছ। প্রাসাদটির নির্মাণশৈলীতে মোগল স্থাপত্যের নিদর্শন রয়েছে। এটি অনেকটা ঢাকার আহসান মঞ্জিলের আদলে তৈরি।
মার্বেল সিড়ি বেয়ে উপরে উঠলেই জাদুঘর তাতে রয়েছে রাজা-বাদশাদের ব্যবহৃত অনেক নিদর্শন, বোন মরিয়মকে দেওয়া বেগম রোকেয়ার চিঠি, সবচেয়ে ক্ষুদ্র পবিত্র কোরআন শরীফ, সম্রাট আওরঙ্গজেবের খুৎবা, বিখ্যাত কবি শেখ সাদির ফরাসি কবিতা, পোড়ামাটির ফলক প্রভৃতি সহ অনেক ঐতিহাসিক নিদর্শন।
১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত প্রাসাদটি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি আঞ্চলিক কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়। পরবর্তীতে প্রত্নতত্ত্ব বিভাগ  বাড়িটিকে ১৯৯৫ সালে ঐতিহাসিক স্থাপনা হিসেবে ঘোষণা করে।
জাদুঘরটি গ্রীষ্মকালে প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৬ টা এবং শীতকালে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। এখানে প্রবেশে নির্দিষ্ট ফী রয়েছে। রবিবার সাপ্তাহিক ছুটি এবং সোমবার অর্ধদিবস বন্ধ থাকে। বর্তমানে তাজহাট জমিদার বাড়ি প্রাচীন ঐতিহ্য হিসেবে পর্যটকদের কাছে আকর্ষণীয় একটি জায়গা।

যোগাযোগ ব্যবস্থাঃ ঢাকা থেকে রংপুর বাসে যেতে হবে এজন্য গ্রীণ লাইন, টি আর ট্রাভেলস,নাবিল পরিবহন, শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ প্রভৃতিসহ বেশকিছু বাস সার্ভিস রয়েছে যাতে শ্রেণীভেদে ৫০০-১১০০ টাকা ভাড়া লাগবে। বাস থেকে নেমে সহজেই রিক্সা, ভ্যান বা অটো রিক্সায় তাজহাট জমিদার বাড়ি যাওয়া যাবে।
এছাড়া ঢাকা-রংপুর রেল যোগাযোগ এর জন্য রয়েছে রংপুর এক্সপ্রেস যা ঢাকা থেকে রংপুরের উদ্দেশ্যে ছাড়ে সকাল ৯ঃ১০ মিনিটে এবং রংপুর পৌঁছায় ৭ঃ০৫ মিনিটে, সোমবার সাপ্তাহিক বন্ধ থাকে।
থাকা খাওয়ার ব্যবস্থাঃ রংপুর শহরে থাকার জন্য বেশকিছু আবাসিক হোটেল যেমনঃ হোটেল গোল্ডেন টাওয়ার, হোটেল দি পার্ক, হোটেল শাহ আমানত, হোটেল তিলোত্তমা প্রভৃতি। এছাড়া খাবারের জন্যেও রয়েছে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট।

সাজিয়া আফরিন সৃষ্টি,
স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST