ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
কিশোরগঞ্জে ব্যাপক হারে বেড়েছে ভুট্টার আবাদ-ভালো ফলনের সম্ভাবনা

কিশোরগঞ্জে ব্যাপক হারে বেড়েছে ভুট্টার আবাদ-ভালো ফলনের সম্ভাবনা

মোঃ মিজানুর রহমান, স্টাফ রিপোর্টার,

শস্যভান্ডার খ্যাত নীলফামারীর কিশোরগঞ্জে অন্যান্য ফসলের সাথে পাল্লা দিয়ে এখন ভুট্টা চাষে কৃষকেরা আগ্রহী হয়ে উঠেছে।অন্যান্য ফসলের তুলনায় কম খরচে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন কৃষক। উপজেলা কৃষি অফিসের তথ্যমতে গত বছরের তুলনায় এবার দ্বিগুণ জমিতে ভুট্টার চাষ হয়েছে।
শনিবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকের বিস্তীর্ন ফসলের মাঠ ভুট্টার ক্ষেত সবুজের আঁচলে ঢেকে গেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবং বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশাবাদী এই এলাকার ভুট্টা চাষিরা। উপজেলার ৯টি ইউনিয়নে মধ্যে কিশোরগঞ্জ সদর, বাহাগিলী, নিতাই, পুটিমারী, বড়ভিটা, চাঁদখানায় ব্যাপক হারে বেড়েছে ভুট্টার চাষ। চারিদিকে ভুট্টা আর ভুট্টা যেন তিল ধারণের ঠাঁই নেই। বাহাগিলী ইউনিয়নের উঃ দুড়াকুটি গ্রামের ভুট্টা চাষি আব্দুল জব্বার বলেন, অন্য ফসলের তুলনায় কম খরচে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষ করা লাভজনক এবং বর্তমান বাজারে ভুট্টার চাহিদা ব্যাপক। এ কারণে তিনি এই মৌসুমে ৮একর জমিতে ভুট্টা চাষ করেছেন। নিতাই বাড়ী মধুপুর গ্রামের ভুট্টা চাষি হাশেম জানান, যেভাবে ভুট্টার ব্যবহার বাড়ছে সে অনুযায়ী এ অঞ্চলে ভুট্টা ভিত্তিক কোন কলকারখানা গড়ে উঠেনি। তাই এ অঞ্চলে ভুট্টার আটা ও পশু খাদ্য তৈরীর মেশিন স্থাপন করা হলে ভুট্টা চাষ আরো বৃদ্ধি পাবে এবং চাষীরা তাদের ফসলের ন্যায্যমূল্য পাবে।
উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন, কৃষি প্রণোদনার আওতায় কৃষককে বীজ,সার, ভুট্টার প্রর্দশনীর মাধ্যমে ভুট্টা চাষে আগ্রহী করে তোলা হচ্ছে। এবার ৩হাজার ২২০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলা কৃষি দপ্তরের মাঠ পর্যায়ের কৃষি উপসহকারী অফিসারগণ ভুট্টা চাষে সময়মতো সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছে। যার ফলে এলাকায় ভুট্টার বাম্পার ফলন হবে বলে তিনি জানান।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST