ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের
নীলফামারীতে মাটির উর্বরা শক্তি ধরে রাখতে ডোমার বিএডিসি’র ধইঞ্চা চাষ।

নীলফামারীতে মাটির উর্বরা শক্তি ধরে রাখতে ডোমার বিএডিসি’র ধইঞ্চা চাষ।

মাটির উর্বরা শক্তি ধরে রাখতে ডোমার বিএডিসি’র ২১ বছর ধরে ধইঞ্চা চাষ

রতন কুমার রায়-স্টাফ রিপোর্টার,
কৃত্রিম সারের অপরিকল্পিত ব্যবহারে মাটির উর্বরতা শক্তি কম হওয়া, কৃষি উৎপাদনে অধিক অর্থ ব্যয় রোধ ও মাটির গুনগত মান ঠিক রাখতে নীলফামারীর ডোমার ভিত্তি বীজআলু খামারে(বিএডিসি) ব্যাপক হারে ধইঞ্চা চাষ করা হয়েছে।
ধইঞ্চা চাষের ব্যাপারে ডোমার ভিত্তি বীজআলু খামারের(বিএডিসি) উপ পরিচালক কৃষিবীদ আবু তালেব মিঞা’র কাছে জানতে চাওয়া হলে তিনি জানান,২১ বছর ধরে খামারে ধইঞ্চা চাষ করা হচ্ছে। খাদ্যশষ্য গাছের জীবনচক্র সঠিকভাবে সম্পন্ন করনে ১৭টি খাদ্য গুরুত্বপূর্ন। এসব খাদ্য উপাদান বাতাশ ও মাটি থেকে সংগ্রহ করে পাতা তৈরী করে ধইঞ্চা গাছ। চলতি মৌসুমে খামারের(ফার্ম) ৩শত ৫০একর জমিতে ধইঞ্চা চাষ করা হয়েছে। হালচাষ ও বীজ ছাড়া বাড়তি কোন খরচ নেই। সাধারনত ৫৫ থেকে ৬০ দিনের মধেই প্রক্রিয়াকরনের মাধ্যমে জমিনের খাদ্য উপযোগী হয়। মাটির জীবনীশক্তি পুনরুদ্ধার,কাঙ্খিত উৎপাদন,পরিবেশের ভারসাম্য রক্ষা,জমির উর্বরতা বৃদ্ধি, মাটির স্বাস্থ্যরক্ষা এবং জৈবসার হিসেবেও ধইঞ্চা ব্যবহৃত হয়। ধইঞ্চা হেক্টর প্রতি ২৫ থেকে ৩০ টন উৎপাদন হয়। যা ১০০ হতে ১৫০ কেজি নাইট্রোজেন সরবরাহ করে। ইহাতে ২২০হতে ২৫০ কেজি ইউরিয়া সারের সমান কাজ করে। তিনি আরো বলেন,প্রান্তিক কৃষকদের এই মেসেজ আপনাদের(সংবাদকর্মী) মাধ্যমে দিতে চাই। কৃষকরা উক্ত পদ্ধতি ব্যবহার করলে আমরা সবাই উপকৃত হব। প্রকৃতপক্ষে রাসায়নিক সার ও কিটনাশকের ব্যবহার কমাতে আমাদের এই উদ্দ্যেগ।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST