ঘোষনা:
শিরোনাম :
জাদুঘর স্থাপনের প্রস্তাবিত জমি পরিদর্শন করেছে,প্রধানমন্ত্রীর মূখ্য সচিব চট্টগ্রামে চোরাইকৃত ৭ টি সিএনজি উদ্ধারসহ ৬ জনকে আটক করেছে র্যা ব। সাতক্ষীরায় ১০ম শ্রেণির স্কুল ছাত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার কুন্দপুকুর ইউনিয়নকে উন্নয়নের ধারায় ফিরিয়ে আনতে লালু সমর্থক গ্রূপের সাথে মতবিনিময়। সাতক্ষীরার কলারোয়ার সোনাবাড়ীয়া ইউনিয়নে পুনরায় ভোট গ্রহণের দাবীতে মানববন্ধন জলঢাকায় ৫২ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার নীলফামারীতে ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত।  সিলেটের ব্যাংকের বুথে লুটপাটের ঘটনায় ৪ জনের রিমান্ড মঞ্জুর ময়মনসিংহ মেডিকেলে করোনায় ২ উপসর্গ নিয়ে ২ , মৃত্যু ৪ চট্টগ্রামে করোনায় মৃত্যু ৩,আক্রান্ত ১৬৫
নীলফামারীতে রাস্তা-ঘাট সংস্কারে পাল্টেছে গ্রামীণ দৃশ্যপট।

নীলফামারীতে রাস্তা-ঘাট সংস্কারে পাল্টেছে গ্রামীণ দৃশ্যপট।

মোঃ হারুন উর রশিদ, স্টাফ রিপোর্টার,
নীলফামারীতে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) ও গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষন (টি.আর-নগদ অর্থ) প্রকল্পের আওতায় পাল্টে গেছে গ্রামীণ দৃশ্যপট। সাবেক সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী ও নীলফামারী-০২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর এর সদিচ্ছা ও আন্তরিক প্রচেষ্টায় ও প্রত্যক্ষ দিক নির্দেশনায় তার নির্বাচনী এলাকা ভিত্তিক কাবিটা ও টি.আর প্রকল্পের মাধ্যমে উপজেলার ১৫ ইউনিয়নের বিভিন্ন রাস্তাঘাট, স্কুল-কলেজ, মসজিদ-মন্দির-গীর্জা, সামাজিক-সাংস্কৃতিক সহ ধর্মীয় প্রতিষ্ঠানে লেগেছে নতুনত্বের ছোয়া। সংস্কারের মাধ্যমে অনুপযোগী রাস্তাগুলো হয়েছে চলাচলের উপযোগী। যাতায়াতে এসেছে আমূল পরিবর্তন। সদর উপজেলা প্রশাসনের নিয়মিত নজরদারির মাধ্যমে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম রিয়াজ এর তদারকিতে বাস্তবায়ন হয়েছে এসব কাজ। এছাড়াও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান ও সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান প্রতিটি ইউনিয়নে গিয়ে আনুষ্ঠানিকতার মাধ্যমে কোন প্রকল্পে কত টাকা বরাদ্দ তা জনসম্মুখে জানিয়েছেন। ফলে প্রকল্পের কাজগুলোতে এসেছে স্বচ্ছতা।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৫টি ইউনিয়নে ২০২০-২০২১ অর্থ বছরে নির্বাচনী এলাকা ভিত্তিক গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) সাধারণ-বিশেষ মিলে দ্বিতীয় পর্যায়ে ৮৭ লাখ ১৫ হাজার ৩২১ টাকা ব্যায়ে বাস্তবায়িত হয়েছে ৩৩টি প্রকল্পের কাজ ও গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষন (টি.আর-নগদ অর্থ) সাধারণ-বিশেষ মিলে ৭৫ লাখ ৯৩ হাজার ৯১ টাকা ব্যায়ে বাস্তবায়িত হয়েছে ১৪৪টি প্রকল্পের কাজ। তৃতীয় পর্যায়ে কাবিটা সাধারণ ও বিশেষ মিলে এক কোটি ৭৭লাখ ৯৬হাজার ৩৪৮ টাকা ব্যায়ে বাস্তবায়িত হয়েছে ৪৯টি প্রকল্পের কাজ। এছাড়া তৃতীয় ও চতুর্থ পর্যায়ে টি.আর নগদ অর্থ সাধারণ ও বিশেষ মিলে এক কোটি ৭৪ লাখ ৯২হাজার ৮২৯টাকা ব্যায়ে বাস্তবায়িত হয়েছে ২৯২ টি প্রকল্পের কাজ।

সংগলশী ইউনিয়নের চেয়ারম্যান কাজী মোক্তাফিজার রহমান বলেন, বঙ্গবন্ধুর ৫০ বছর পুর্তিতে দৃশ্ব্যমান রাস্তা করণের লক্ষে কাজীপাড়া তিনমাথার মোড় হইতে পঁচানালার দোলা জমিরের ইট ভাটা পর্যন্ত এক কিলোমিটার রাস্তাটি সংস্কার করা হয়। এই রাস্তা দিয়ে ৪ ইউনিয়নের মানুষ চলাচল করে। বিগত দিনে রাস্তাটির বেহাল দশা ছিলো। সংস্কারের ফলে এখন মানুষ সহজেই এই রাস্তা দিয়ে চলাচল করছে।

তিনি আরও বলেন, আমার ইউনিয়নে উত্তরা ইপিজেড হওয়ায় প্রতিটি রাস্তা দিয়ে ইপিজেডের কর্মীরা চলাচল করে। তাই এই রাস্তাগুলো দ্রুত পাকাকরণ করা দরকার। তাহলে কর্মীদের চলাচলে অনেক সুবিধা হবে। অপরদিকে মহাসড়কে জানযট ও অনেকাংশে কমে যেত।

রামনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ড বল্টুর ঘাট থেকে হরি মন্দির পর্যন্ত রাস্তা সংস্কার প্রকল্পের সভাপতি ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, রাস্তার পাশের জমির মালিকেরা জমির আইল কাটতে কাটতে রাস্তাটি একটি আইলে পরিণত করেছিল। যার ফলে রাস্তাটি দিয়ে কেউ যাতায়াত করতে পারতো না। বিষয়টি আমরা আমাদের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর মহোদয়কে জানালে তিনি রাস্তাটি সংস্কারের জন্য বরাদ্দ দেয়। সেই বরাদ্দ দিয়ে আমরা সংস্কারের মাধ্যমে রাস্তাটির অস্তিত্ব ফিরিয়ে এনেছি।

জানতে চাইলে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম রিয়াজ বলেন, সকলের চেষ্টায় সুষ্ঠু সুন্দরভাবে শতভাগ কাজ সম্পন্ন করতে আমরা সক্ষম হয়েছি। প্রকল্পের কাজগুলো স্বচ্ছতা আনতে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রত্যেকটি ইউনিয়নে গিয়ে অনুষ্ঠানের মাধ্যমে এসব প্রকল্পের চেক বিতরণ করেছেন। এছাড়া নোটিশ বোর্ডে প্রকল্পের নাম ও বরাদ্দ উল্লেখ করেছি যাতে করে জনগণ তাদের এলাকার উন্নয়নে কোন প্রকল্পে কত বরাদ্দ তা জানতে পারে ।

উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ বলেন, আমাদের মাননীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর মহোদয় নীলফামারীর উন্নয়নে যে মহাপরিকল্পনা হাতে নিয়েছে তা সফলভাবে বাস্তবায়ন হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন নাহার বলেন, আমার যোগদান করার বেশি দিন হচ্ছে না। তবে আমি বেশ কয়েকটি প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়েছিলাম সুন্দর ভাবে কাজগুলো হয়েছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST