ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
নীলফামারীতে প্রাথমিক বিদ্যালয় সংস্কারের নামে কোটি টাকা লুটপাট

নীলফামারীতে প্রাথমিক বিদ্যালয় সংস্কারের নামে কোটি টাকা লুটপাট

মোঃ হারুন উর রশিদ, স্টাফ রিপোর্টার,

নীলফামারীতে প্রাথমিক বিদ্যালয়ের ভবন সংস্কার ও রুটিন মেইন্টেনেন্স সংস্কার কাজের নামে কোটি টাকা লুটপাটের অভিযোগ উঠেছে। উপজেলা শিক্ষা কর্মকর্তা, প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সমন্বয়ে এ টাকা লুটপাট করা হয়েছে বলে জানা যায়। প্রাক-প্রাথমিকে সংস্কারের জন্য বরাদ্দ দেওয়া হয় ১০ হাজার টাকা। কাজের কাজ হয়নি কোন বিদ্যালয়ে। স্লিপের টাকার পুরোটাই হরিলুট করেন প্রধান শিক্ষকেরা। তাছাড়া করোনাকালিন সময়ে একই বিল ভাউচার দিয়ে টাকা উত্তোলন করেন বলেও অভিযোগ পাওয়া যায়। তাই প্রাথমিক বিদ্যালয় সংস্কারের নামে কোটি টাকা লুটপাটের বিষয়টি ভালোভাবে তদন্ত করে দূর্নিতীবাজদের কঠোর শাস্তির দাবী অভিভাবক সহ সহকারী শিক্ষকদের।

নীলফামারী সদর উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০২১-২০২২ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অধিদপ্তর থেকে উপজেলার মোট ৫৯টি প্রাথমিক বিদ্যালয়ে মেরামতন ও সংস্কার কাজের জন্য ২ লক্ষ করে মোট ১ কোটি ১৮ লক্ষ টাকা এবং প্রয়োজন ভিত্তিক আনুষাঙ্গিক খেলার উপকরণ স্থাপনের জন্য ৯ টি বিদ্যালয়ে ১ লক্ষ ৫০ হাজার টাকা করে মোট ১৩ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ আসে। এছাড়াও রুটিন মেইন্টেনেন্স এর ৪০ হাজার টাকা, ওয়াশ ব্লগ রুটিন মেইন্টেনেন্সসহ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০৬ টি প্রাক প্রাথমিকে বরাদ্দ দেওয়া হয় ১০ হাজার টাকা করে। ছাত্র সংখ্যা অনুযায়ী স্লিপের পর্যায়ক্রমে ৫০ হাজার,৭০ হাজারও ৮৫ হাজার টাকা করে প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এ টাকা দিয়ে বিদ্যালয়ের জানালা, দরজা, গ্রিল, শৌচাগার মেরামত ও রং-বার্নিশ করানোসহ বিভিন্ন ধরনের হালকা মেরামতের কাজ করানোর কথা।

নিয়মানুযায়ী সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে বরাদ্দের সমপরিমাণ টাকা ব্যয় করে আগে কাজ করতে হবে। কাজ শেষ হলে একজন উপজেলা সহকারী প্রকৌশলী ও সহকারী শিক্ষা কর্মকর্তার তদন্ত সাপেক্ষে ছাড়পত্র নিতে হবে। সেই ছাড়পত্র দেখিয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তার স্বাক্ষরে ব্যাংক থেকে ২০২২ সালের মধ্যেই মেরামতের টাকা তুলতে হবে।

অভিযোগ সূত্রে জানা যায়, মেরামতের নামে শুধু বিদ্যালয়গুলোর সামনের কিছু অংশ লেপে দিয়ে পুরো বরাদ্দের টাকাই তুলে নেওয়া হয়েছে। উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তাসহ প্রধান শিক্ষক এবং সভাপতির যোগসাজশে এ দুর্নীতি হয়েছে বলে জানা যায়।

পহেলা আগস্ট সোমবার কানিয়ালখাতা সরকারী প্রাথমিক বিদ্যালয়, পঞ্চপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়,পূর্ব পঞ্চপুকুর রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক বিদ্যালয়ে সরেজমিনে দেখা যায়, লুটপাট ধরা পড়ার ভয়ে মানুষের চোখকে ফাঁকি দিতে বিদ্যালয় ভবনের সামনের অংশে দায়সারা চুনকাম করা হয়েছে। বিদ্যালয়ের দরজা-জানালায় যেখানে রং ছুটে গেছে সুধুমাত্র সেখানে রং করে রাখা হয়েছে। গ্রিলে প্রাক্কলন অনুযায়ী রড ব্যবহার করা হয়নি। এসব বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতিরা অধিকাংশই অশিক্ষিত ও স্ব-শিক্ষিত হওয়ায় ও স্থানীয় প্রভাবশালি হওয়ার কারণে তাঁদের বিরুদ্ধে এলাকার কেউ লিখিত অভিযোগ দিতে সাহস পাননি বলে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসি ও শিক্ষকেরা জানিয়েছেন।

বিদ্যালয়গুলোর শিক্ষকেরা বদলি ও শাস্তির ভয়ে মুখ খুলতে রাজি হননি। তারপরও নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষক বলেন, ছাড়পত্র নিতে একটি মোটা টাকা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রকৌশলীদের দিতে হয়। সবাইকে ভাগ দিয়ে আর টাকাই থাকে না। কাজ হবে কী দিয়ে। তাঁরা আরও বলেন, শিক্ষকেরা এ টাকার কোনো ভাগই পাননি। অনেকে বরাদ্দের বিষয়ে কিছু জানেনও না।

রুটিন মেইন্টেনেন্স এর ৪০ হাজার টাকা খরচ না করে প্রধান শিক্ষক নিজের কাছে রেখেছেন বলে স্বীকার করেন পঞ্চপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ সুলতানা আফরোজ।

দায়সারা কাজ করে টাকা উত্তোলনের বিষয়ে জানতে চাইলে উত্তর রামকলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদা আক্তার,কানিয়ালখাতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছালমা নাজনীন বলেন, আমরা এ বিষয়ে সাংবাদিকের সাথে কথা বলতে চাই না। কাজ হয়েছে। আপনাদের কোন কথা থাকলে অফিসে যোগাযোগ করেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ এনামুল হক সরকার বলেন, উপজেলা প্রকৌশলী কার্যালয় এবং সহকারী শিক্ষা অফিসাররা ছাড়পত্র দেওয়ার দায়িত্বে রয়েছেন। তাঁদের ছাড়পত্র দেখেই বিল পরিশোধ করা হয়। এরমধ্যে আমি নিজে পঞ্চপুকুর প্রাথমিক বিদ্যালয় গিয়েছিলাম। সেখানে কাজের হেরফের পেয়েছি। ওই প্রধান শিক্ষককে পুনরায় কাজ করার কথা বলা হয়েছে।

সহকারী শিক্ষা অফিসারদের টাকা গ্রহণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার জানা মতে কোন অফিসার ছাড়পত্র দেওয়ার নামে টাকা গ্রহণ করেন না। যদি কেউ নিয়ে থাকে তাহলে প্রতিষ্ঠানের শিক্ষক তাদের বিরুদ্ধে উপর্যুক্ত প্রমান পেশ করলে আমি ব্যবস্থা গ্রহণ করবো।

নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নবেজ উদ্দিন সরকার বলেন, প্রাথমিক বিদ্যালয় মেরামতের টাকা আত্নসাতের কোন সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST