ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের নীলফামারীতে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজের উদ্বোধন
নীলফামারীতে দুই দিন ব্যাপি তথ্য মেলার উদ্বোধন

নীলফামারীতে দুই দিন ব্যাপি তথ্য মেলার উদ্বোধন

মোঃ হারুন উর রশিদ,স্টাফ রিপোর্টার,
নীলফামারীতে তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং জনগণের তথ্য অধিকারকে সুপতিষ্ঠিত করার লক্ষ্যে দুই দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিসহ তথ্যমেলার উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর/২২) সকালে জেলা প্রশাসন ও নীলফামারীর সনাক এর যৌথ উদ্যোগে শহিদ মিনার প্রাঙ্গণে বেলুন উড়িয়ে মেলার শুভ উদ্বোধন করেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

উদ্বোধন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুর রহমান সহ জেলার পদস্থ কর্মকর্তারা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্টল পরিদর্শণ করেন এবং সকল প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সকল তথ্য স্বপ্রণোদিতভাবে প্রকাশ ও প্রচার নিশ্চিত করার আহ্বান জানান।

পরে জেলা প্রশাসন এবং সনাকের উদ্যোগে মেলা প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুর রহমানের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন নীলফামারী সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি তাহমিনুল হক ববী। তথ্য অধিকার আইন, ২০০৯ এবং মেলার লক্ষ্য-উদ্দেশ্য বিষয়ক আলোচনা করেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের কোঅর্ডিনেটর মো. আতিকুর রহমান।

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রধান অতিথি বলেন, সরকারের অন্যতম উদ্দেশ্য হচ্ছে জনগণের প্রাপ্য সেবা নিশ্চিত করা। এ লক্ষ্যে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, কেউ তথ্য প্রদান না করলে তাঁকে আইনের আওতায় আনার সুযোগ আছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান এড. মমতাজুল হক, নীলফামারী পৌরসভার মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ,জেলা প্রেসক্লাব ও সনাকের সভাপতি তাহমিন হক ববী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার,সদর থানার অফিসার ইনচার্জ আব্দুর রউপসহ অনেকে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জেলা তথ্য বাতায়ন সম্পর্কিত সনাক এর পর্যবেক্ষণ অনুযায়ী সরকারি-বেসরকারি সকল দপ্তরকে তাদের স্ব স্ব দপ্তরের ওয়েবসাইট হালনাগাদ করার আহ্বান জানান।

এরপর বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি তাদের সেবাসংক্রান্ত বিষয় উপস্থাপন করেন এবং উপস্থিত নাগরিকগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। আগামীকাল মেলা প্রাঙ্গণে ‘‘তথ্যের অবাধ প্রবাহই পারে দুর্নীতি রুখতে” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হবে। যেখানে অংশগ্রহণ করবেন নীলফামারী সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজ এর চৌকস দুটি দল।
মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৩৭টি স্টল সাধারণ মানুষকে বিনামূল্যে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করে। সনাক ও ইয়েস গ্রুপের স্টলে হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ করা শেখানো হয়। এছাড়া মেলায় তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং আগামীকাল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST