ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে
কিশোরগঞ্জের পাটে দেখছেন লাভের মুখ চাষি 

কিশোরগঞ্জের পাটে দেখছেন লাভের মুখ চাষি 

মোঃ মিজানুর রহমান,স্টাফ রিপোর্টার,
নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার চাষিরা  চলতি বছর সময়মত সার বীজ এবং গত বছর ভাল দাম পেয়ে আবারো ফিরছেন পাট চাষে। বৈদেশিক মুদ্রা অর্জনের  অন্যতম  ফসল পাট তার নিজস্ব স্বকীয়তা হারালে সরকার  আবারো সোনালী আঁশের ঐতিহ্যকে ধরে রাখতে পাট কল চালুসহ পলিথিনের ব্যবহার কমিয়ে পাট ও পাটজাত পণ্য ব্যবহার বাড়াতে উৎসাহ  দিচ্ছে ভোক্তাদের। আর এ পাট বিক্রি করে  উপজেলার চাষিরা  ভাল লাভের মুখ দেখছেন।
পরিবেশ দূষণকারী পলিথিনের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে, সর্বত্র পাট ও পাটজাত পণ্যের ব্যবহার নিশ্চিত করাসহ ন্যায্যমূল্য পেলে আগামিতে পাট চাষে আরো আগ্রহী হয়ে উঠবে এমনটি জানান উপজেলার সংশ্লিষ্ট কৃষকগণ।
সরেজমিনে উপজেলার বিভিন্ন মাঠ- প্রান্তর,সড়কে দেখা যায় পাট চাষি ও শ্রমিকরা আঁশ ছড়ানো,শুকানো কাজে ব্যস্ত সময় পার করছেন। ইতোঃমধ্যে উপজেলার হাট-বাজারে উঠতে শুরু করেছে নতুন পাট।ভাল ফলন ও আশানুরূপ দামও পাচ্ছেন তারা। উপজেলার পাট ব্যবসায়ী মোকছেদার জানান, গত বছর প্রতিমণ পাট বিক্রি হয়েছে ২৮ শ থেকে ৫৮ শ টাকা।এবার পাট ক্রয় করা হচ্ছে ১৪ শ থেকে ১৬ শ টাকা মন দরে।
উঃ দুরাকুটি নদীর পাড় গ্রামের পাট চাষি জয়নাল জানান, গত বছর ১ বিঘা জমিতে পাট আবাদ করেছিলেন, এবার করেছেন ২ বিঘা জমিতে।
উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, চলতি বছর প্রায় ৪শ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে।আর পাটের ভাল দাম পেয়ে চাষিরা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।অন্যদিকে পাটকাঠি জ্বালানি হিসেবে ব্যাপক ভূমিকা পালন করছে ।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST