ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী
লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত সৈয়দপুরের কৃষক

লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত সৈয়দপুরের কৃষক

নুর মোহাম্মদ ওয়ালীউর রহমান রতন,স্টাফ রিপোর্টার,
উত্তরের কৃষি অর্থনীতি নির্ভর জেলা নীলফামারী। এ জেলার অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহ করে কৃষিকাজ করে। জেলার উর্বর দোআঁশ, বেলে দোআঁশ মাটিতে বিভিন্ন রকম ফসল ফলানো যায়। দীর্ঘ দিন ধরে এ জেলার কৃষকেরা অল্পপুঁজিতে আগাম আলু চাষ করে আসছে। যার আলু যত আগে উঠবে, সে তত বেশি লাভবান হবেন। মৌসুমের শুরুতে নতুন আলু ভোক্তাকে দিতে পারলে চড়া বাজারমূল্য পেয়ে দ্বিগুণ লাভবান হবেন। এজন্যৃ এবারও প্রস্তুতি চলছে।

ভাদ্র ও আশ্বিন মাসে স্বল্পমেয়াদি আগাম আউশ, আমন ধান কাটা ও মাড়াই শেষ করে সেই জমিতে আগাম আলু রোপণের পালা। যদিও এখনও অধিকাংশ জমিতে আমন ধান পাকার অপেক্ষায়। তবুও যে জমির ধান কাটা হয়েছে সময় নষ্ট না করে সেখানে আগাম জাতের আলু রোপণের জন্য হিমাগার থেকে বীজ সংগ্রহ, জমি প্রস্তত, সার প্রয়োগসহ বিভিন্ন কাজে দিনভর ব্যস্ততা শুরু হয়েছে।

জেলার সৈয়দপুর উপজেল সহ সদর ও জলঢাকা উপজেলার প্রান্তিক ও মাঝারি চাষিরা ইতোমধ্যে মাঠে সক্রিয়। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে সারাদেশে পৌঁছে দিতে ও ভালো দাম পাওয়ার স্বপ্নে আগেভাগে উচুঁ সমতল জমিতে এই আলু রোপণ করে ব্যস্ত সময় পার করছেন তারা।

সরেজমিনে জেলার বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, আলু রোপণকে ঘিরে মাঠজুড়ে কৃষকের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। দ্বিগুণ লাভের আশায় মাঠে কেউবা জমি তৈরি, আগাছা পরিষ্কার ও বীজ সংগ্রহ নিয়ে নিজেদের মতো ব্যস্ত। বিশেষ করে সৈয়দপুর উপজেলার শ্বাসকান্দর, বোতলাগাড়ী, পোড়ারহাট, খাতামধুপুর, কামারপুকুর, বাঙালীপুর এলাকায় চলছে এই কর্মযজ্ঞ।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, জেলায় এ বছর ২১ হাজার ৭১২ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে আগাম আলুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৮০০ হেক্টর। গত বছরের তুলনায় আলু চাষ বৃদ্ধি পাবে। দোআঁশ মাটিতে ৫০-৫৫ দিনে উত্তোলনযোগ্য সেভেন জাতের আগাম আলুর বীজ রোপণে ওই সময়ের মধ্যেই তোলার মত হয়ে ওঠে।

জানা গেছে, বিগত বছরে সেপ্টেম্বর মাসের শুরুতে আলু চাষ করা হলেও এবছর বৈরী আবহাওয়ার কারণে দেরিতে চাষ করতে হচ্ছে কৃষককে। তাছাড়া জমিগুলো ত্রি-ফসলী হিসেবে ব্যবহার করেছে কৃষক। প্রতি বছর আগাম আলু চাষ করে স্বাবলম্বীও হয়েছেন অনেক প্রান্তিক ও মাঝারি কৃষক। বাড়তি দামের আশায় চাষিরা আগেভাগেই আলু রোপণ করছেন।

সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্র²োত্তর এলাকার কৃষক রফিকুল ইসলাম বলেন, এ বছর ৪ বিঘা জমিতে আগাম আলু রোপণ করেছি। এবার আলুর বীজ ৪০ থেকে ৫০ টাকা কেজি কিনতে হয়েছে। তাতে আগেভাগে আলু উত্তোলন করতে পারলে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বাজার ধরা যাবে। এর থেকে কম দাম পেলে আমাদের আলু চাষ করে লোকসানে পড়তে হবে।

একই এলাকার মহসিন আলী আগাম আলু চাষ করেছেন ৫ বিঘা জমিতে। তিনি বলেন, আমাদের এদিকের ডাঙা জমিগুলো একদম উঁচু এবং বালুমিশ্রিত। ভারী বৃষ্টিপাত হলেও তেমন ভয় থাকে না। তাই আগেভাগে দ্বিগুণ লাভের আশায় আগাম আলু চাষ করছি।

খাতামধুপুর দোলাপাড়া গ্রামের তোফাজ্জল হোসেনও বলেন, যেভাবে সার কিটনাশকের দাম তাতে বিঘা প্রতি ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হচ্ছে। আগাম আলু আবাদ করে আমরা চিন্তিত থাকি। যদি ৮০ থেকে ১০০ টাকা কেজি দাম না পাই তাহলে আলু আবাদ করে লস হবে।

একই এলাকার আনিছুর রহমান বলেন, গত বছরের তুলনায় এবার আলুর বীজের দাম তিন গুণ বেড়েছে। বেড়েছে কৃষি উপকরণের দাম। এবার আগাম বৃষ্টি হওয়ায় অনেক লাগানো আলু পচেঁ গেছে। আলুর দাম না পেলে আমরা কৃষক মারা যাবো। আমরা কৃষক আগাম আলু চাষ করে চিন্তিত থাকি দাম পাবো কী না। সরকারের কাছে আবেদন যাতে আগাম আলুর দাম পাই।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা ধীমান ভূষণ বলেন, সৈয়দপুরের কৃষকরা বরাবরই সব ধরনের সবজির আগাম আবাদ করেন। আলু চাষেও তারা সব সময় এগিয়ে। এবারও শুরু হয়েছে আগাম আলু চাষ। ইতোমধ্যে উচু জমি ও আমন কাটা জমিতে আলু লাগিয়েছে কৃষকরা। আশাব্যঞ্জক ফলন হওয়ার সম্ভাবনা আছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST