ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায়
কিশোরগঞ্জে লোকালয়ে তামাক মাড়াইয়ের দূষিত বর্জ্যের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

কিশোরগঞ্জে লোকালয়ে তামাক মাড়াইয়ের দূষিত বর্জ্যের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

স্টাফ রিপোর্টার,

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম নতুন টেপার হাট নামক স্থানে সোনালী বিড়ির মালিক সুনিল শাহ্, তামাক নিয়ন্ত্রন আইন-২০১৩ অমান্য করে ঘনবসতি, হাট-বাজার, কৃষি ব্যাংক, ব্র্যাক, ইউপি পরিষদ, কমিউনিটি ক্লিনিকের মত গুরুত্বপুর্ণ এলাকার সড়কের পাশে তামাক প্রক্রিয়াজাত করণে ভাড়াকৃত গোডাউনের চাতালে মেশিন ও হাতের সাহায্যে লাঠি দিয়ে পিটিয়ে তামাকের পাতা ও ডাটা গুঁড়া করা বর্জ্যরে ধুলা-ময়লা বাতাসের সঙ্গে মিশে গিয়ে মারাত্নক পরিবেশ দূষণসহ জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর এলাকাবাসী একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। এর বিরুদ্ধে দীর্ঘদিন প্রতিবাদ করেও ফল না পাওয়ায় বাধ্য হয়ে তারা বুঁকিপূর্ণ পরিবেশে চরম স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বসবাস করছেন।

এতে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে, কোমলমতি শিশু-কিশোর, বৃদ্ধ, গর্ভবতী মা। অনেকেই ফুসফুসে ক্যান্সার, হাঁপানি, শ্বাসকষ্টের মত জটিল ও কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন।

স্থানীয়দের লিখিত অভিযোগের ভিত্তিতে জানা গেছে,সোনালী বিড়ির মালিক দীর্ঘদিন যাবত ওই ঘনবসতি এলাকার সড়কের পাশে তামাক প্রক্রিয়াজাত করণ গোডাউনের চাতালে তামাক পাতা ও ডাটা মাড়াই করা বর্জ্যের বিষাক্ত ধোঁয়া বাতাসে মিশে পরিবেশ দূষণ করছে। তামাক পাতা মাড়াই করার জন্য মেশিন চালু হওয়া মাত্রই তামাকের গুড়া করা বর্জ্যের বিষাক্ত ধুলায় অন্ধকার হয়ে যায় পুরো এলাকা। বিশেষ করে বাতাস যখন বেশি করে প্রাবাহিত হয়, তখন তামাকের বর্জ্যের তীব্র গন্ধে পার্শবর্তী এলাকার মানুষ বাড়ীতে বসবাসসহ জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়ে। অন্যদিকে হাঁচি-কাঁশির মাঝে কোমলমতি শিশু কিশোররা ঠিকমত লেখাপড়ায় মনোনিবেশ করতে পারছেনা। বাতাসের সঙ্গে উড়ে আসা তামাকের ধুলা-ময়লায় আশ পাশের এলাকার বাড়িঘর পাছপালা আস্ত আবরণে ঢেকে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বাস্থ্য সু-রক্ষা ছাড়াই অধিকাংশ নারী ও পুরুষ শ্রমিক গণ উন্মুক্ত পরিবেশে চরম স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করছেন।

স্থানীয় বাসিন্দা হামিদুর রহমান বাবু, মশিয়ার রহমান, জহুরুল হক বলেন, সড়কের পাশে তামাক পাতা মাড়াই করার বিষাক্ত ধুলা-ময়লার কারণে পরিবার পরিজন নিয়ে বাসা বাড়িতে বসবাস করা দুষ্কর হয়ে পড়েছে। রাতে ঘুমানোসহ খাওয়ার সময় বমি আসে। খাবার গলা পার হতে চায় না।

এবিষয়ে এলাকাবাসি জনস্বাস্থ্যের কথা চিন্তা করে অনেক বার নিষেধ করলেও বিড়ির মালিক তা মানছেন না।

এ ব্যাপারে কিশোরগঞ্জ শাখার সোনালী বিড়ির ব্যবস্থাপক (ম্যানেজার) ছাইদুর রহমানের কাছে পরিবেশ অধিদপ্তরের অনুমতির বিষয়ে ছাড়পত্র নেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি জানান, ছাড়পত্র আছে দেখানো যাবেনা।

কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বলেন, অভিযোগ পেয়েছি খোলামেলা পরিবেশে তামাক পাতা মাড়াই করার নিয়ম নেই। কেউ করে থাকলে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST