ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার রংপুরে ক্যামেরায় কথা বলছে, গ্রামীন জনপদের ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে নিহত ১২, আশঙ্কাজনক ৩ পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মেতেছে নীলফামারী সাতক্ষীরায় ভিডিও কলে রেখে ঘরে গলায় ফাঁস দিয়ে বিউটিশিয়ানের আত্মহত্যা নীলফামারীতে ঘোড়ার প্রতি পাকে,পরিবারে জীবনের গল্পটা কস্টের
সৈয়দপুরে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার মূল্য আকাশচুম্বি

সৈয়দপুরে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার মূল্য আকাশচুম্বি

সৈয়দপুরে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার মূল্য আকাশচুম্বি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি,
সৈয়দপুরের গ্রাম-গঞ্জের হাটবাজার ও শহরে বিভিন্ন পাড়া-মহল্ল­ার ছোট-ছোট দোকানে নীতিমালা লঙ্ঘন করে অনুমোদন ছাড়াই বিক্রি করা হচ্ছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) সিলিন্ডার। প্রতিটি গ্যাস সিলেন্ডার পাড়া-মহল্লায় বিক্রি হচ্ছে ১১৫০ টাকা থেকে ১২৫০ টাকায়। এর পাশাপাশি বোতল ও জারিকেনে বিক্রি হচ্ছে পেট্রল।
নিয়মানুযায়ী অনুমোদিত প্রতিষ্ঠান ছাড়া পেট্রল জাতীয় দাহ্য পদার্থ বিক্রি করা নিষেধ। কিন্তু তা মানছেন না কেউই। যে কোনো সময় বিস্ফোরণ ও দাহ্য পদার্থ থেকে আগুনের সূত্রপাত হয়ে দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।
সরেজমিনে দেখা যায়, সৈয়দপুর শহরের গোলাহাট এলাকা, বাশবাড়ীর-সাহেবপাড়ার মধ্যবর্তি সড়কের ছোপ-ছোট মুদি দোকান, ঢেলপীর, মিস্ত্রীপাড়াসহ বিভিন্ন পাড়া মহল­ার পান দোকান, এমনকি কাঁচামালের দোকানসহ বিভিন্ন ধরনের দোকানে এলপি গ্যাসের সিলিন্ডার ও পেট্রল সারিবদ্ধ সাজিয়ে রাখা হয়েছে বিক্রির জন্য। এছাড়াও পৌর শহরের বাইরে চওড়া বাজার, হাজারীহাট, চৌমহনী, পোড়ার হাটসহ গ্রাম এলাকার প্রতিটি ছোট-বড় বাজারে খোলা জায়গায় বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার ও পেট্রল।
বাশঁবাড়ী এলাকার মুদি দেকানী ওসমান আলী জানান, এলপি গ্যাস সিলিন্ডার বিক্রিতে লাইসেন্স নিতে হয় এ বিষয়টি তাঁর জানা নেই।
শহরের মুন্সীপাড়া এলাকার গ্যাস সিলিন্ডার বিক্রেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা ক্ষুদ্র ব্যবসায়ী। এলাকার মানুষ দোকান থেকে দিনে দু-একটা গ্যাস সিলিন্ডার নিয়ে যান। লাইসেন্স করতে ও পেতে অনেক ঝামেলা। তাই ডিলারদের কাছ থেকে সিলিন্ডার এনে বিক্রি করিছি।
নতুনবাবুপাড়া এলাকার বাসিন্দা মো. আব্দুল লতিফ বলেন, বিভিন্ন দোকানে গ্যাস সিলিন্ডার ও পেট্রল জাতীয় দাহ্য পদার্থ থাকার কারণে বাজার এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এদের নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা উচিত। কারণ তারা প্রতিটি গ্যাস সিলিন্ডারের গায়ে সরকারের নির্ধারিত মূল্য না থাকায় ওই সকল অসাধূ ব্যবসায়ীরা প্রতি গ্যাস সিলিন্ডার ১১৫০ টাকা থেকে ১২৫০ টাকায় বিক্রি করছে। ফলে প্রতারিত হচ্ছেন সাধারণ গ্রাহকরা। আমরা এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।
কামারপুকুর কলেজের প্রভাষক শওকত হায়াৎ শাহ বলেন, ‘এলপিজি গ্যাস ও পেট্রল বিক্রির ক্ষেত্রে কীধরণের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে সেসব পর্যবেক্ষণ দায়িত্বশীল কর্তৃপক্ষ অনেক ক্ষেত্রে উদাসীন। যেখানে কারণে গ্যাস সিলিন্ডার ও খোলা বাজারে পেট্রোল ঝুঁকির শঙ্কা বাড়াচ্ছে। সরকারি বিধি অনুযায়ী শর্ত মেনে গ্যাস সিলিন্ডার বিক্রি করা উচিত।
কিন্তু সৈয়দপুরে অধিকাংশ গ্যাস সিলিন্ডার বিক্রেতা এসব শর্ত মানেন না। এছাড়াও অধিকাংশ বিক্রেতাদের নেই গ্যস সিলিন্ডার বিক্রির বৈধ লাইসেন্স। সাধারণ মানুষ খুব সহজেই এটি পেতে চাইছেন। সহজ প্রাপ্তি নিশ্চিত করতে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যস সিলিন্ডার। এতে নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়ছে বলেও জানান ওই প্রভাষক।
সৈয়দপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, যত্রতত্র রাস্তার পাশে গ্যাস সিলিন্ডার রাখা হচ্ছে। এতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ওই গ্যাস সিলিন্ডারে ধাক্কা লাগলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। নীতিমালা মেনে ব্যবসা করতে ব্যবসায়ীদের বিভিন্নভাবে তাগাদা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেইন বলেন, এ বিষয়টি আমি আগেও শুনেছি। খুব শিগরীই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST